আবারও ৭২ ঘণ্টার হরতাল আসছে

স্টাফ রিপোর্টার: অবরোধের পাশাপাশি চলমান হরতালের সাথে আরো যোগ হচ্ছে ৭২ ঘণ্টার হরতাল। অর্থাৎ বুধ, বৃহস্পতি এবং শুক্রবারও হরতাল থাকছে। আজ এ কর্মসূচি ঘোষণা করবে ২০ দলীয় জোট। এর আগে গত শুক্রবার ১ ফেব্রুয়ারি ভোর ৬টা থেকে ৪ ফেব্রুয়ারি বুধবার ভোর ৬টা পর্যন্ত ঢাকাসহ দেশব্যাপি ৭২ ঘণ্টার হরতাল আহ্বান করে ২০ দলীয় জোট। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গুলশানস্থ কার্যালয় উড়িয়ে দেয়া ও তাকে গ্রেফতারের হুমকি, বিরোধী জোটের নেতাকর্মীদের গুম, খুন, ক্রসফায়ার, মিথ্যা মামলা দায়েরসহ প্রায় ১৮টি বিষয়ের প্রতিবাদে এ হরতাল চলছে। আগামীকাল বুধবার ৬টায় এ হরতালের মেয়াদ শেষ হবে।

বিএনপির জ্যেষ্ঠ নেতারা জানান, সরকার যতো কঠোর হচ্ছে আন্দোলনের গতি ততোই বাড়ছে। আরো কঠোর হলে গতিও আরো বাড়বে। কোনোভাবেই নমনীয় হওয়ার কোনো সুযোগ নেই। কোনো অবস্থাতেই বিরতি দেয়া হবে না আন্দোলনে। বরং আন্দোলনের গতি আরো বাড়ানো হবে। এখন থেকে অবরোধের পাশাপাশি বিরতি দিয়ে বা টানা হরতালের কর্মসূচি দেয়া হবে।

নেতাদের দাবি, সরকার এখন অনেক দুর্বল হয়ে গেছে। আন্দোলন আর কয়েকদিন অব্যাহত রাখা গেলেই সরকার ভেঙে পড়বে এবং বিএনপির দাবি মানতে বাধ্য হবে। এজন্য আন্দোলন কঠিন থেকে আরো কঠিনতর হবে।