অবরোধের সাথে ৭২ ঘণ্টার হরতাল শুরু : বাসে আগুন : পেট্রলবোমায় দুজন নিহত

স্টাফ রিপোর্টার: বিরোধী জোটের ডাকা টানা অবরোধের সাথে আজ থেকে শুরু হচ্ছে ৭২ ঘণ্টার হরতাল। এদিকে অবরোধের ২৬তম দিনে রাজধানীসহ বিভিন্ন স্থানে গাড়িতে অগ্নিসংযোগ ও ভাঙচুরের ঘটনা ঘটে। অবরোধের সমর্থনে মিছিল-সমাবেশ হয়েছে বিভিন্ন জেলায়। গতরাতে সিরাজগঞ্জ সিএনজিচালিত অটোরিকশায় পেট্রোলবোমা হামলায় একজন নিহত হয়েছেন। শুক্রবার রাতে লক্ষ্মীপুরে যাত্রীবাহী বাসে অগ্নিসংযোগের ঘটনায় চালকের মৃত্যু হয়েছে। সন্ধ্যায় ঝিনাইদহ জেলা বিএনপি অফিসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। কুমিল্লার চৌদ্দগ্রামে যৌথবাহিনীর অভিযানের সময় ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটেছে। রাজধানীর জজকোর্টের সামনে একটি ও নিউমার্কেট এলাকায় আরও একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। তোপখানা রোডের বাংলাদেশে মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) ভবনের সামনে থেকে ১টি ককটেল উদ্ধার করে পুলিশ। এছাড়া টঙ্গীর চেরাগআলী এলাকায় ১৫ থেকে ২০টি গাড়ি ভাঙচুর এবং ১টি পিকআপ ভ্যানে আগুন দেয়া হয়েছে। রাজশাহীতে পুলিশভ্যানে ককটেল হামলার ঘটনা ঘটেছে। এছাড়া সারাদেশে আরও ১০টি গাড়িতে অগ্নিসংযোগ ও ভাঙচুর চালানো হয়েছে। গতকালও ২০ দলের ৩ শতাধিক নেতাকর্মী গ্রেফতার হয়েছেন।

            চুয়াডাঙ্গায় কোর্টমোড়ে একটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এছাড়া চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সামনে পেট্রোল ঢেলে ও টায়ারে আগুন ধরিয়ে দেয় হরতালের সমর্থকরা। প্রতক্ষ্যদর্শীরা জানান, গতকাল শনিবার রাত ৮টার দিকে শহরের শহীদ রবিউল ইসলাম সড়কের বিশ্বাস টাউয়ারের সামেনে থেকে ছাত্রদলের কয়েকজন নেতাকর্মী প্রেসক্লাবের সামনে এসে টায়ারে আগুন ধরিয়ে দেয়। এ সময় তারা সেখানে পেট্রোল ঢেলেও আগুন ধরায়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে আগুন নিভিয়ে ফেলে। খবর পেয়ে সদর থানার অফিসার ইনচার্জ আসাদুজ্জামান মুনসী সঙ্গীয় ফোর্স নিয়ে ঘটনাস্থলে উপস্থিত হন। এ সময়ে কোর্টমোড়ে একটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটানো হয়।

এছাড়া রাত সাড়ে ৯টার দিকে চুয়াডাঙ্গা-ঝিনাইদহ সড়কের সরোজগঞ্জ ছাদেমান নেছা বালিকা বিদ্যালয়ের সামনে একটি যাত্রীবাহী বাসে ইট-পাটকেল নিক্ষেপ করে ভাঙচুর করা হয়েছে। চুয়াডাঙ্গা রয়েল এপ্রেক্সের একটি কোচ ঢাকা থেকে চুয়াডাঙ্গা উদ্দেশে রওনা হয়ে সরোজগঞ্জে এসে হরতাল সমর্থকদের কবলে পড়লে তারা ভাঙচুর করেছে বলে এলাকাবাসী জানায়। এছাড়াও রাত ৯টার দিকে চুয়াডাঙ্গা-দর্শনা সড়কের দামুড়হুদা পুড়াপাড়ার নামক স্থানে একটি মাইক্রোবাস ভাঙচুর করেছে বলে খবর পাওয়া গেছে।

অপরদিকে গতকাল শনিবার বিকেল সাড়ে ৪টার দিকে চুয়াডাঙ্গা জেলা গোয়েন্দা পুলিশ অভিযান চালিয়ে নাশকতার আশঙ্কায় শহরের শান্তিপাড়ার জাহাঙ্গীর আলমের ছেলে বিএনপিকর্মী বাদশা আলীকে আটক করে।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগরে ঢাকাগামী নৈশকোচ উত্তরা ইউনিক পরিবহনে পেট্রোল বোমা হামলা চালানো হয়েছে। গতকাল শনিবার রাত পৌনে ৮টার দিকে জীবননগর-কালীগঞ্জ সড়কের বাঁকা ব্রিক্স ফিল্ড নামক স্থানে হরতালের সমর্থনে এ পেট্রোল বোমার হামলা চালানো হয়েছে ধারণা করা হচ্ছে।

প্রত্য্যক্ষদর্শী সূত্রে জানা যায়, দর্শনা থেকে ছেড়ে আসা ঢাকাগামী উত্তরা ইউনিক পরিবহন জীবননগর থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে যাওয়া কালে উপজেলার বাঁকা ব্রিক্স ফিল্ড নামক স্থানে পৌঁছুলে অজ্ঞাত দুর্বৃত্তদল নৈশকোচ লক্ষ্য করে পেট্রোল বোমা হামলা চালায়। পেট্রোল বোমা নৈশকোচের সামনের গ্লাসে লেগে বিস্ফোরিত হলে গ্লাসে আগুন ধরে যায়। চালক বুদ্ধিমত্তার সাথে পরিবহনটি চালিয়ে হাসাদাহ বাজারে নিলে উপস্থিত লোকজন আগুন নিয়ন্ত্রণে আনেন। ফলে নৈশকোচের প্রায় ৩০ জন যাত্রী অগ্নিদগ্ধের হাত থেকে রেহাই পান। ধারণা করা হচ্ছে ২০ দলীয় জোটের ডাকা আজ রোববার থেকে শুরু হওয়া ৭২ ঘণ্টার হরতালের সমর্থনে পরিবহনটি লক্ষ্য করে এ পেট্রোল বোমা হামলা চালানো হয়েছে।

মেহেরপুর অফিস জানিয়েছে, অবরোধ ও আজ রোববার থেকে শুরু টানা ৭২ ঘণ্টার হরতালের সমর্থনে মেহেরপুরে বিক্ষোভ মিছিল করেছে ২০ দলীয় জোট। গতকাল শনিবার সকাল ৯টায় মেহেরপুর-১ সাবেক এমপি বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য মাসুদ অরুনের নেতৃত্বে কাথুলী বাসস্ট্যান্ড প্রাঙ্গণ থেকে বিক্ষোভ মিছিল শুরু করে। বিক্ষোভ মিছিলটি শহরের বড়বাজারে গিয়ে শেষ হয়। বিক্ষোভ মিছিলে উপস্থিত ছিলেন পৌর বিএনপির সভাপতি জাহাঙ্গীর বিশ্বাস, জেলা বিএনপির যুগ্ম সম্পাদক মাহাবুবুর রহমান, জেলা বিএনপির দপ্তর সম্পাদক আব্দুর রহিম, মুজিবনগর উপজেলা বিএনপির সাংগাঠনিক সম্পাদক আব্দুর রশিদ, জেলা জাতীয়তাবাদী কৃষকদলের সভাপতি আব্দুর রব মাস্টারসহ ২০ দলীয় জোটের নেতাকর্মীরা।