ময়মনসিংহ-নারায়ণগঞ্জ ও মুন্সিগঞ্জসহ সারাদেশে সড়ক দুর্ঘটনার মহোৎসব : মৃত্যুর মিছিলে ২৩ জন ঝিনাইদহের শৈলকুপায় ট্রাকের ধাক্কায় টেম্পুর ৪ আরোহী নিহত : ৪ জন আহত

শাহনেওয়াজ খান সুমন: সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার আট জেলায় সড়ক দুর্ঘটনায় ২৩ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন নারী ও শিশুসহ অন্তত ১৫ জন। এর মধ্যে রয়েছেন- ময়মনসিংহে পাঁচজন, মুন্সিগঞ্জে মা-ছেলেসহ চারজন, ঝিনাইদহে চারজন, নারায়ণগঞ্জে বাবা-মেয়েসহ তিনজন, ব্রাহ্মণবাড়িয়া, সিলেট ও  সিরাজগঞ্জে দুজন করে এবং নীলফামারীতে একজন।
                ঝিনাইদহের শৈলকুপায় ট্রাকের ধাক্কায় চার টেম্পো আরোহী নিহত হয়েছেন। এ দুর্ঘটনায় আহত হয়েছেন আরও চার জন। গতকাল শুক্রবার সকাল ৬টার দিকে ঝিনাইদহ-কুষ্টিয়া সড়কের দুধসর আশ্রয়ন প্রকল্পের সামনে এ দুর্ঘটনা ঘটে। হতাহতরা সবাই পান ব্যবসায়ী। তারা পান কিনতে নিজেদের এলাকা থেকে টেম্পুযোগে ঝিনাইদহের বৈডাঙ্গা বাজারে যাচ্ছিলেন। নিহতরা হলেন- শৈলকুপা উপজেলার কানাপুকুরিয়া গ্রামের আব্দুল গফুর বিশ্বাসের ছেলে শফি উদ্দীন (৪৫), একই গ্রামের রওশন আলীর ছেলে মজিবর রহমান মণ্ডল (৪০), আব্দুর রাজ্জাকের ছেলে রেজাউল ইসলাম (৩০) ও চরপাড়া গ্রামের ইউসুফ আলীর ছেলে আমিরুল ইসলাম (৩০)। আহতরা হলেন- শ্রীরামপুর গ্রামের মিলন (৩৮), আলমগীর (৪০), নূরুল ইসলাম (৩৫) ও মোমিন হোসেন (৩২)। আহতদের ঝিনাইদহ সদর হাসপাতালে ভর্তি করা হয়। তবে তিনজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাদের ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, সকালে শৈলকুপা উপজেলার মির্জাপুর ইউনিয়নের চরপাড়া গ্রাম থেকে আট পানব্যবসায়ী একটি টেম্পু ভাড়া (ঝিনাইদহ-ফ-১১-০১৬৭) করে ঝিনাইদহের বৈডাঙ্গা পানহাটে যাচ্ছিলেন। টেম্পুটি দুধসর এলাকায় পৌঁছুলে ঝিনাইদহগামী একটি ট্রাক পেছন দিক থেকে ধাক্কা দিয়ে পালিয়ে যায়। এতে ঘটনাস্থলেই চার পানব্যবসায়ী নিহত ও চারজন আহত হন। দুর্ঘটনায় আহত মোমিন জোয়ার্দ্দার জানান, ট্রাকচালকের চোখে ঘুম থাকায় তিনি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন, এ কারণে দুর্ঘটনা ঘটেছে। শৈলকুপা থানার ওসি এমএ হাসেম খান জানান, স্থানীয়রা আহতদের উদ্ধার করে ঝিনাইদহ সদর হাসপাতালে নিয়ে যান। নিহতদের লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ঝিনাইদহ সদর হাসপাতালমর্গে পাঠানো হয়েছে। দুর্ঘটনার পর ট্রাক নিয়ে চালক পালিয়ে গেছে। ট্রাকটি আটকের জন্য পুলিশ চেষ্টা চালাচ্ছে। এ ঘটনায় এখনও শৈলকুপা থানায় কোনো মামলা হয়নি।

ময়মনসিংহ প্রতিনিধি জানয়েছেন, ময়মনসিংহ শহরতলীর রাঘবপুরে যাত্রীবাহী বাসচাপায় সিএনজিচালিত অটোরিকশার পাঁচ যাত্রী নিহত হয়েছেন। এর মধ্যে দু নারী রয়েছেন। একজনের অবস্থা আশঙ্কাজনক। তাৎক্ষণিকভাবে নিহত ও আহতদের পরিচয় জানা যায়নি। শুক্রবার সন্ধ্যা ৭টার দিকে এ দুর্ঘটনা ঘটে। কোতয়ালী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফজলুল করিম ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানান, গৌরীপুর থেকে ছেড়ে আসা যাত্রীবাহী বাসটি ময়মনসিংহ থেকে ঈশ্বরগঞ্জগামী একটি সিএনজিচালিত অটোরিকশাকে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই তিন যাত্রী নিহত এবং আরো তিনজন আহত হন। পরে আহতদের ময়মনসিংহ মেডিকেলে নেয়া হলে দুজন মারা যায়। বেঁচে থাকা একজনের অবস্থা আশঙ্কাজনক।

নারায়ণগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, নারায়ণগঞ্জের ফতুল্লার সাইনবোর্ড এলাকায় সড়ক দুর্ঘটনায় বাবা ও মেয়েসহ তিনজন নিহত হয়েছেন।  এদের মধ্যে একজন রিকশাচালকও রয়েছেন।  আহত হয়েছেন আরো একজন। নিহতরা হলেন রাজধানীর ইস্কাটন এলাকার অলিউদ্দিন (৩৭) ও তার মেয়ে সুমাইয়া (৭)।  নিহত রিকশাচালকের নাম জানা যায়নি।  আহত নারীর নাম তাৎক্ষণিক পাওয়া যায়নি। নিহত বাবা-মেয়ের বাড়ি কুমিল্লার দেবিদ্বার থানার জয়পুর গ্রামে। অলি তার শিশুকন্যাকে নিয়ে বিকশাযোগে গন্তব্যের উদ্দেশ্যে যাচ্ছিলেন।  আজ শুক্রবার বিকেল ৫টা ৪০ মিনিটের দিকে রিকশাটি ফতুল্লার সাইবোর্ড এলাকায় পৌঁছলে দ্রুতবাহী ট্রাক রিকশাটির ওপর উঠিয়ে দেয়। এতে তারা রাস্তায় ছিটকে পড়ে।  স্থানীয়রা তাদের উদ্ধার করে হাসপাতালে নেয়ার পথে মারা যায়। ঘটনার সত্যতা নিশ্চিত করেছে ফতুল্লা থানা পুলিশ।  পুলিশ জানায়, আশঙ্কাজনক অবস্থায় আহতদের নারায়ণগঞ্জ শহরের খানপুরে ৩০০ শয্যা বিশিষ্ট হাসপাতালে নেয়ার পথে সুমাইয়া ও অটো রিকশাচালকের মৃত্যু হয়। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পথে অলিউদ্দিনের মৃত্যু হয়।

মুন্সীগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে মুন্সীগঞ্জের গজারিয়ায় ট্রাক উল্টে ঘটনাস্থলেই তিন জন নিহত এবং পাঁচ জন আহত হয়েছেন। শুক্রবার দুপুর দেড়টার দিকে গজারিয়া উপজেলায় জামালদি বাসস্ট্যান্ডের কাছে এ ঘটনা ঘটে।

হাইওয়ের ভবেরচর ফাঁড়ির ইনচার্জ সার্জেন্ট সাইফুল ইসলাম বলেন, কুমিল্লাগামী একটি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে দুটি সিনজিচালিত অটোরিকশ‍া ও একটি রিকশার ওপর উল্টে পড়ে। এতে ঘটনাস্থলেই তিন জন নিহত হয়েছেন। তবে এ সম্পর্কে বিস্তারিত জানানে পারেননি তিনি। সিএনজিচালিত অটোরিকশার উপর উল্টে পড়লে এ দুর্ঘটনা ঘটে।

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি জানিয়েছেন, ব্রাহ্মণবাড়িয়া সদর ও সরাইলে সন্ধ্যায় পৃথক দুর্ঘটনায় এক নারীসহ দুইজন নিহত হয়েছেন, আহত হন অন্তত সাতজন। নিহতরা হলেন কামাল উদ্দিন (৪২) ও রীপা আক্তার (২৪)।  আহদের মধ্যে জামান মিয়া ও মোহাম্মদ রাসেদ ছাড়া অন্যদের পরিচয় জানা যায়নি। ব্রাহ্মণবাড়িয়া পুলিশের সদর ট্রাফিক ইন্সপেক্টর সাঈদ খান জানান, সন্ধ্যা ৭টার দিকে আখাউড়া থেকে ব্রাহ্মণবাড়িয়াগামী একটি মোটরসাইকেলের সঙ্গে বিপরীত দিক থেকে আসা একটি ট্রাকের সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই কামাল নামে একজনের মৃত্যু হয়। আহত হন মোটরসাইকেলের আরও দুই আরোহী। অপরদিকে সরাইল উপজেলার বিজয়নগরের সাতবর্গ এলাকায় ট্রাক ও অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে রীপা নামে এক নারী নিহত ও পাঁচজন আহত হন বলে জানান সরাইল হাটিহাতা হাইওয়ে পুলিশ ফাঁড়ির সার্জেন্ট আব্দুর নূর।

সিলেট প্রতিনিধি জানিয়েছেন, বিকেলে বিশ্বনাথের বাগিচাবাজারে ট্রাকের ধাক্কায় দুই মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন, আহত হন একজন। নিহতরা হলেন উপজেলার নোয়াগাঁও গ্রামের আহমদ আলীর ছেলে নোমান আহমদ (১৬) ও তাজুল ইসলামের ছেলে খালেদ আহমদ (১৫)। বিশ্বনাথ থানার ওসি রফিকুল হোসেন জানান, বিশ্বনাথ থেকে বাগিচাবাজার হয়ে দেওকলসগামী মোটরসাইকেলটিকে জগন্নাথপুর থেকে ছেড়ে আসা মাটিভর্তি একটি ট্রাক চাপা দেয়। বিকাল ৪টার দিকে এ দুর্ঘটনায় ঘটনাস্থলেই নোমান আহমদ মারা যান। সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করার পর সন্ধ্যা সোয়া ৬টার দিকে খালেদ আহমদের মৃত্যু হয়। রাহিম আহমদ (১৭) সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিসাধীন রয়েছেন।

সিরাজগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, সকালে সলঙ্গায় এবং সন্ধ্যায় বেলকুচিতে বৃদ্ধসহ দুজন নিহত হয়েছেন। হাটিকুমরুল মহাসড়ক থানার ওসি বি এম ইমদাদুল হক জানান, ভোরে সলঙ্গার ঘুড়কা বেলতলা এলাকায় বগুড়া-নগরবাড়ী মহাসড়ক পার হওয়ার সময় একটি বাস পথচারী এক বৃদ্ধকে (৫৫) চাপা দিয়ে পালিয়ে যায়। সিরাজগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করা হলে সকাল ৯টার দিকে তার মৃত্যু হয়। এদিকে বেলকুচিতে অটোরিকশা ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে নিহত হন স্থানীয় স্বেচ্ছাসেবকলীগ নেতা আবু হাসেম আকন্দ (৩৫)। আবু হাসেম আকন্দ উপজেলার রাজাপুর ইউনিয়ন স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক এবং উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ আলী আকন্দের ছোট ভাই। উপজেলা চেয়ারম্যানের বরাত দিয়ে বেলকুচি থানার ওসি আনিসুর রহমান জানান, সন্ধ্যায় কড্ডা-বেলকুচি আঞ্চলিক সড়কের চর মাইঝাইল ব্রিজের কাছে আবুল হাসেমের মোটরসাইকেল ও একটি সিএনজি অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে তিনি গুরুতর আহত হন। শহরের একটি বেসরকারি ক্লিনিকে নেওয়ার পথে তার মৃত্যু হয়।

নীলফামারী প্রতিনিধি জানিয়েছেন, দুপুরে সৈয়দপুরে ট্রাক্টরচাপায় এক স্কুলছাত্র নিহত হয়েছে। নিহত শুভ (১০) সৈয়দপুর পৌর শহরের বাঁশবাড়ি আনন্দ নিকেতন বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির ছাত্র এবং আমিন মোড় মহল্লার নাদিম আহমেদের ছেলে।সৈয়দপুর থানার এসআই নজরুল ইসলাম জানান, উপজেলা শহরের এক আত্মীয় বাড়ি থেকে হেঁটে বাড়ি ফিরছিল শুভ। মিস্ত্রিপাড়া এলাকায় একটি ট্রাক্টর ধাক্কা দিলে ঘটনাস্থলে তার মৃত্যু হয়।