অবরোধ অব্যাহত : কাল থেকে দেশব্যাপি টানা ৭২ ঘণ্টার হরতাল

স্টাফ রিপোর্টার: এসএসসি পরীক্ষা শুরুর আগেই কাল থেকে দেশব্যাপি টানা ৭২ ঘণ্টার হরতালের ডাক দিয়েছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। ১ ফেব্র“য়ারি কাল রোববার ভোর ৬টা থেকে ৪ ফেব্র“য়ারি বুধবার ভোর ৬টা পর্যন্ত এ কর্মসূচি পালিত হবে। ২ ফেব্র“য়ারি সোমবার থেকে সারাদেশে একযোগে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরুর সূচি রয়েছে, যাতে অংশ নেবে প্রায় ১৫ লাখ শিক্ষার্থী। শুক্রবার ২০ দলের পক্ষে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ স্বাক্ষরিত এক বিবৃতিতে হরতাল কর্মসূচির কথা জানানো হয়। গত ৬ জানুয়ারি থেকে দেশব্যাপি চলমান টানা অবরোধের মধ্যেই এ হরতালের ঘোষণা দেয়া হলো। গতকাল শুক্রবার দুপুরে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে রিজভী আহমেদ জানিয়েছেন, সারাদেশে চলমান অবরোধ অব্যাহত থাকবে।

বিবৃতিতে বলা হয়, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার গুলশান কার্যালয় উড়িয়ে দেয়া ও তাকে গ্রেফতারের মুহুর্মুহু হুমকি, পুলিশকে যেকোনো পদক্ষেপ নিতে নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী নিজে দায়িত্ব নেবেন বলে যে আতঙ্ক ও উদ্বেগজনক বক্তব্য রেখেছেন তার প্রতিবাদে, সরকারের মদদে বিএনপির সিনিয়র নেতাদের বাড়িতে গুলি ও বোমা হামলা, সারাদেশে নেতাকর্মীদের গ্রেফতার, নির্যাতন ও বন্দুকযুদ্ধের নামে হত্যার প্রতিবাদে এবং গণতন্ত্র ও ভোটের অধিকার ফিরে পাওয়ার দাবিতে চলমান আন্দোলনের অংশ হিসেবে সর্বাত্মক হরতাল পালিত হবে। বিএনপি ও ২০ দলীয় জোটের সব পর্যায়ের নেতাকর্মীসহ দেশবাসীকে শান্তিপূর্ণ ও স্বতঃস্ফূর্তভাবে এ হরতাল পালনের আহ্বান জানানো হয় বিবৃতিতে। এদিকে এর আগেই স্থানীয়ভাবে নানা ইস্যুতে রোববার সিলেট, খুলনা বিভাগ, ঝিনাইদহ, কুমিল্লা ও বরিশালে হরতাল ডাকা হয়।

অবরোধ অব্যাহত থাকবে-রিজভী: বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ বলেছেন, কঠিন কঠোর ব্রত নিয়ে পথে পথে গড়ে ওঠা শান্তিপূর্ণ অবরোধ অব্যাহত রাখতে হবে। এই অবরোধ দেশে শান্তি, নিরাপত্তা ও মানুষকে তার প্রাপ্য সম্মান ফিরিয়ে দেয়ার জন্য। তিনি বলেন, কোনো চোখ রাঙানি, হুমকি, যৌথবাহিনীর টার্গেট প্র্যাকটিস আন্দোলনকারীদের অদম্য পথচলাকে থমকে দিতে পারবে না। শুক্রবার দুপুরে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন। আগামী ২ ফেব্রুয়ারি থেকে অনুষ্ঠেয় এসএসসি পরীক্ষাকে সামনে রেখে শিক্ষামন্ত্রীর হরতাল-অবরোধ প্রত্যাহারের আহ্বানের পরিপ্রেক্ষিতে এ বিবৃতি দেন তিনি।

শিক্ষামন্ত্রীর আহ্বান প্রসঙ্গে রিজভী বলেন, শতকরা ৫ ভাগ ভোট নিয়ে আওয়ামী মহাজোট অবৈধভাবে ক্ষমতা দখল করে জনগণের দুর্ভাগ্যের কারণ হয়ে আছে। ১৬ কোটি জনগণের ভাগ্যের কথা ভেবে ভোটারবিহীন সরকার পদত্যাগ করলেই তো দেশে শান্তি ও স্থিতিশীলতা ফিরে আসে। পরীক্ষার ফলাফল অস্বাভাবিক, অতিরিক্ত কৃতকার্য দেখানোর জন্য শিক্ষার্থীদের পড়াশোনা ও প্রতিযোগিতার মূল দায়িত্ব থেকে দূরে সরিয়ে দিয়ে শিক্ষা ব্যবস্থাকেই ধ্বংস করে জাতিকে পঙ্গু বানিয়ে ফেলার উপক্রম করেছে এই অবৈধ সরকার। তারাই আবার পরীক্ষার্থীদের ভাগ্য নিয়ে কথা বলে। রিজভী বলেন, যতদিন এরা ক্ষমতায় থাকবে ততদিন জনজীবনে নিরাপত্তা, শান্তি, স্বস্তি থাকবে না। মানুষ স্বাধীনভাবে চলাফেরা করতে পারবে না। মানুষের সহায় সম্পত্তি জীবন পদে পদে বিপন্ন হবে।

খুলনা বিভাগ চট্টগ্রাম কুমিল্লা ও ঝিনাইদহ জেলায় হরতাল: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা দায়ের ও ২০ দলীয় জোটের নেতাকর্মীদের গ্রেফতারের প্রতিবাদে রোববার খুলনা বিভাগ, বৃহত্তর চট্টগ্রাম ও কুমিল্লা জেলায় সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে বিএনপি। একই দাবিতে রোববার সিলেটে স্বেচ্ছাসেবক দল ৩৬ ঘণ্টা এবং ঝিনাইদহে ছাত্রদল ২৪ ঘণ্টার হরতাল আহ্বান করেছে। গতকাল শুক্রবার বিকেলে কুমিল্লা (দক্ষিণ) জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মোস্তাফ মিয়া হরতালের ঘোষণা দেন। জেলা বিএনপির সাধারণ সম্পাদক হাজি আমিনুর রশিদ ইয়াসিনসহ জেলার নেতাকর্মীদের নামে মিথ্যা মামলা দেয়ার প্রতিবাদে এ হরতাল আহ্বান করা হয়েছে। বিএনপির ডাকা সকাল সন্ধ্যা হরতালে সমর্থন দিয়েছে ২০ দলীয় জোট।

এদিকে ঝিনাইদহ জেলা ছাত্রদলের আহ্বায়ক আরিফুল ইসলাম আননকে গ্রেফতারের প্রতিবাদে রোববার জেলায় ২৪ ঘণ্টার হরতাল ডেকেছে ছাত্রদল। গতকাল শুক্রবার দুপুরে ঝিনাইদহ জেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক আবুল বাশার সাক্ষরিত পাঠানো এক বিবৃতিতে এ ঘোষণা দেয়া হয়। বিবৃতিতে জেলাবাসীকে শান্তিপূর্ণভাবে হরতালে সহায়তা করতে অনুরোধ করা হয়েছে।

অবরোধের ২৫ দিন: লঞ্চ, যাত্রীবাহী বাস ও পণ্যবহী ট্রাকে আগুনের মধ্যদিয়ে কেটেছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা টানা অবরোধের ২৫তম দিন। শুক্রবার সকালে রাজধানীর তাঁতিবাজার মোড়ে ভিক্টর পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এর কয়েক ঘণ্টা পর দুপুরে একই এলাকায় আরেকটি বাসে আগুন দেয়ার ঘটনা ঘটে। রাত ৯টায় খিলগাঁও পুলিশ ফাঁড়ির সামনে একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এ ঘটনায় তিনজন অগ্নিদগ্ধ হওয়ার খবর পাওয়া গেছে। এর আগে বিকালে সোহরাওয়ার্দী উদ্যানে শ্রমিক, কর্মচারী ও পেশাজীবী মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদের সমাবেশ চলাকালে পরপর দুটি ককটেল বিস্ফোরণে পুরো এলাকায় আতংক ছড়িয়ে পড়ে। এছাড়া ঝিনাইদহে ১, সিলেটে ১, বরিশালে ২ ট্রাক ও ১ লঞ্চ এবং কুমিল্লায় ২ কাভার্ড ভ্যানে আগুন দেয়ার ঘটনা ঘটে। এতে দুজন অগ্নিদগ্ধ হয়। গাজীপুরে ১৩টি পেট্রলবোমাসহ দুজনসহ দেশের বিভিন্ন স্থান থেকে বিএনপি, জামায়াত-শিবিরের অন্তত ১৩২ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার নিলুফা ইয়াসমিন জানান, সকাল সাড়ে ৮টার দিকে রাজধানীর তাঁতীবাজার মোড়ে ভিক্টর পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। বংশাল থানার ওসি আবদুল কুদ্দুস বলেন, বাসটি সদরঘাট থেকে আবদুল্লাহপুরের দিকে যাচ্ছিলো। তাঁতিবাজার মোড়ে আসার পর দুর্বৃত্তরা বাসটিতে আগুন দিয়ে পালিয়ে যায়। পরে ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে এসে আগুন নিভিয়ে ফেলে। পেট্রোলবোমা নাকি অন্য কোনোভাবে আগুন দেয়া হয়েছে তা কেউ জানাতে পারেননি। শুক্রবার বেলা আড়াইটার দিকে গুলিস্তান ফ্লাইওভারের নিচে মদিনা এন্টারপ্রাইজের কোমল বাস সার্ভিসের একটি যাত্রীবাহী বাসে কে বা কারা আগুন দেয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি ইউনিট গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। বাসটি ঢাকা থেকে নারায়ণগঞ্জের আদমজী যাচ্ছিলো বলে জানান পল্টন থানার ওসি মোর্শেদ আলম। শুক্রবার বিকাল সোয়া ৫টার দিকে সোহরাওয়ার্দী উদ্যানে শ্রমিক, কর্মচারী ও পেশাজীবী মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদের এক সমাবেশের কাছে দুটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। তবে এসব ঘটনায় হতাহতের খবর পাওয়া যায়নি।