টানা অবরোধ ও হরতালে সারাদেশে ব্যাপক ধরপাকড়

ঢাকা ও খুলনা বিভাগসহ বেশ কয়েকটি জেলায় চলছে হরতাল : ভাঙচুর অগ্নিসংযোগ

 

স্টাফ রিপোর্টার: দেশব্যাপি টানা অবরোধের পাশাপাশি ঢাকা ও খুলনা বিভাগসহ বেশ কয়েকটি জেলায় চলছে হরতাল। এসব কর্মসূচিতে অব্যাহত রয়েছে গাড়িতে আগুন-ভাঙচুর, ককটেল নিক্ষেপ। বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের লাগাতার অবরোধের ১৬তম দিন ছিলো গতকাল বুধবার। রাজধানীসহ সারাদেশে ২৭ গাড়িতে আগুন-ভাঙচুর করা হয়। বিটিভি ভবনসহ দেশের বিভিন্ন জায়গায় ককটেল নিক্ষেপ, পুলিশের সাথে অবরোধকারীদের ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। অবরোধের সাথে হরতাল থাকায় মানুষের মাঝে সৃষ্টি হয় আতঙ্ক। এ কারণে সকালের দিকে রাজধানীর সড়কগুলোয় যান চলাচল ছিলো কিছুটা কম। তবে বেলা বাড়ার সাথে সাথে গণপরিবহনের পাশাপাশি বাড়তে থাকে ব্যক্তিমালিকানাধীন গাড়ির সংখ্যাও। অবরোধ ও হরতালে যেকোনো নাশকতা ঠেকাতে সারাদেশে সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। গ্রেফতার করা হয় বিএনপি-জামায়াতের অন্তত ৩৮৮ নেতাকর্মী। রাজধানীর অনেক স্থানে চেক পোস্ট বসিয়ে তল্লাশি করতে দেখা যায়। স্বল্প দূরত্বে চলাচল করলেও দূরপাল্লার রুটে বাস চলাচল ছিলো বন্ধ। তবে বিকেলের পর সীমিত সংখ্যক বাস আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তায় রাজধানী ছেড়ে যায়। লঞ্চ চলাচল স্বাভাবিক থাকলেও মঙ্গলবার বরিশালে দু লঞ্চে আগুন দেয়ায় যাত্রীদের মাঝে আতঙ্ক সৃষ্টি হয়। ট্রেনে চলছে লাগাতার সিডিউল বিপর্যয়।

রাজধানীতে ৭ গাড়িতে আগুন ও বিটিভির বাউন্ডারি দেয়ালে ককটেল: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বহনকারী গাড়িসহ ৭টি গাড়িতে আগুন দেয়া হয়েছে। ককটেল নিক্ষেপ করা হয়েছে বিটিভি ভবনের বাউন্ডারি দেয়ালের ভেতরে। আওয়ামী লীগ ও বিএনপি কর্মীদের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া হয়েছে যাত্রাবাড়ীর শহীদ ফারুক সড়ক এলাকায়। এ সময় বিক্ষুব্ধ বিএনপি-জামায়াত কর্মীরা ১০টি গাড়ি ভাঙচুর ও ৭টি গাড়িতে আগুন দিয়েছে। ঢাকা জেলা পরিষদের ও নিম্ন আদালতের সামনেও কয়েকটি ককটেল ফাটানো হয়েছে। বংশালে ককটেলে আহত হয়েছেন একজন দিনমজুর। জন্নাথ বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের বহনকারী বাসে, ৫৩ মতিঝিল ও মিরপুর-১৩ নম্বরে দুটি যাত্রী বাস ও টিকাটুলিতে একটি কার্ভাডভ্যানে আগুন দেয়া হয় বলে ফায়ার কট্রোলরুম ও স্থানীয় সূত্রে জানা গেছে।

এদিকে মঙ্গলবার রাত থেকে গতকাল সন্ধ্যা পর্যন্ত সারাদেশে ২০ দলীয় জোটের অন্তত ৭০০ নেতাকর্মী ও সমর্থককে আটক করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারি বাহিনী। এর মধ্যে- সিলেটের দরগা মহল্লায় হরতালের সমর্থনে মিছিলের সময় বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক নিখোঁজ এম ইলিয়াস আলীর ব্যক্তিগত সহকারী ময়নুল হককে আটক করেছে পুলিশ। হরতালের সমর্থনে মিছিলের সময় নগরীর হাজিগঞ্জ সাকার্স মোড় থেকে গ্রেফতার করা হয় নারায়ণগঞ্জ নগর বিএনপির সাধারণ সম্পাদক এটিএম কামালকে। এছাড়া রাজধানীতে ছাত্রদলের সাবেক যুগ্মসম্পাদক ফেরদৌস আহমেদ মুন্না, বিএনপিপন্থি সংগঠন স্বাধীনতা ফোরামের সভাপতি আবু নাসের রহমতউল্লাহ, চাঁদপুর জেলা জামায়াতের আমির আবদুর রহিম পাটোয়ারি ও মানিকগঞ্জ জেলা স্বেচ্ছাসেবক দলের সিনিয়র সহসভাপতি আরিফ হোসেন লিটনসহ রাজধানীতে ২৫, যশোরে ৮০, খুলনায় ৫৬, সাতক্ষীরায় ৪৮, বগুড়ায় ৪০, কুষ্টিয়ায় ৩৩, লক্ষ্মীপুরে ৩২, মেহেরপুরে ৩০, গাইবান্ধায় ২৫, নড়াইলে ২৫, রংপুরে ২৪, চাঁদপুরে ২৩, বাগেরহাটে ১৯, মাগুরায় ১৭, ময়মনসিংহে ১৫, ব্রাহ্মণবাড়িয়ায় ১৪, চুয়াডাঙ্গায় ২২, ফেনী ১৭, নোয়াখালীতে ১১, ঝালকাঠি ১১, ঝিনাইদহে ১১, মানিকগঞ্জ ৮, দিনাজপুরে ৮, হবিগঞ্জে ৫, গাজীপুর, নীলফামারী ৩ জন করে, কক্সবাজার, কুড়িগ্রাম ও জামালপুরে ২ জন করেসহ সারাদেশে অন্তত ৭০০ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

এদিকে বিরোধী নেতাকর্মীদের ক্রসফায়ারে হত্যার প্রতিবাদ ও গ্রেফতারকৃত নেতাকর্মীদের মুক্তির দাবিতে বগুড়া, ফেনী, নওগাঁও পত্নীতলা ও রাজশাহীর দূর্গাপুরে আজ হরতাল ডেকেছে স্থানীয় ২০ দল। এছাড়া আগামী রোববার চাঁদপুরে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে জামায়াত।

২০ দলীয় জোটের টানা ৪৮ ঘণ্টার হরতাল চুয়াডাঙ্গা শহরে অনেকটা ঢিলেঢালাভাবে চললেও ব্যবসায়ীরা তাদের ব্যবসা প্রতিষ্ঠান খুলতে ভয় পাচ্ছে। গতকাল সকালে চুয়াডাঙ্গার জীবননগর উপজেলা থেকে বিএনপি-জামায়াতের ৭ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ বলছে, গ্রেফতারকৃতদের বিরুদ্ধে অবরোধ কর্মসূচিতে গাড়ি ভাঙচুর ও নাশকতার অভিযোগে মামলা আছে। এছাড়া সদর থানা পুলিশ আটক করেছে আরও ৮ জন, দামুড়হুদায় ৪ এবং আলমডাঙ্গায় ৩ জনকে। গত মঙ্গলবার রাত সাড়ে ৮টায় শহরের কোর্টমোড় এলাকায় পুলিশের গাড়িতে বোমা হামলা করে হরতালকারীরা। এতে পুলিশ কনস্টেবল (গাড়িচালক) জিন্নাত আলী গুরুতর জখম হন। রাতে পুলিশি পাহারায় ঢাকাগামী কয়েকটি বাস ছাড়লেও আজ বুধবার হরতালে আভ্যন্তরীণ রুটেও কোনো গাড়ি চলাচল করছে না। শহরে কড়া পুলিশি পাহারা রাখা হয়েছে। তবে হরতাল সমর্থকরা পিকেটিং করতে মাঠে নামেনি।