শীতে কাঁপছে দেশ : উত্তরবঙ্গে স্থবিরতা

চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহে দুস্থ শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ

 

স্টাফ রিপোর্টার: শীতে কাপছে দেশের উত্তর-পশ্চিমাঞ্চল। চুয়াডাঙ্গায় গতকাল দুপুরের পর থেকে সূর্যের প্রখরতায় তাপমাত্রা বাড়তে শুরু করলেও সন্ধ্যা হতে না হতে শীতলবাতাসে কাপনি ধরিয়েছে প্রাণিকূলের। উত্তরবঙ্গের অধিকাংশ এলাকায় গতকাল সূর্যের দেখা মেলেনি। ফলে সর্বোচ্চ ও সর্ব নিম্ন তাপমাত্রা স্বাভাবিকের অনেক নিচে নেমেছে। থরথর করে কেপেছে মানুষ। আজ দিনের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এদিকে চুয়াডাঙ্গার জীবননগের ক্লোডস্ট্রোকে আরো একজনের মৃত্যু হয়েছে।

Kochi karpashdanga picture- 20-01-15

গতকাল মঙ্গলবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রাজশাহীতে ৬ দশমিক ৭ এবং সর্বোচ্চ সিলেটে ২৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। রাজশাহীতে বিকেলে সূর্যের দেখা মিললেও সৈয়দপুর, দিনাজপুরসহ পার্শ্ববর্তী এলাকার মানুষ সূর্যের ছোয়া পায়নি। দিনাজপুরে ও সৈয়দপুরে সর্বনিম্ন তাপমাত্রা ৮ এর আশপাশে থাকলেও সর্বোচ্চ তাপমাত্রা ১৪ ডিগ্রির বেশি ওঠেনি। ফলে শীতের কাপনি কতোটা তীব্র হয়েছে তা চুয়াডাঙ্গা-মেহেরপুরবাসীর কাছে অনুমান করা খুব একটা কঠিন নয়। কারণ একদিন আগেই চুয়াডাঙ্গা-মেহেরপুরের তাপমাত্রা ছিলো সৈয়দপুর-দিনাজপুরের মতোই। চুয়াডাঙ্গায় গতকাল সর্বনিম্ন ৭ দশমিক ৪ এবং সর্বোচ্চ ২১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। রাতে তীব্র শীত অনুভূত হয়েছে।

এদিকে চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহে বিভিন্ন প্রতিষ্ঠান, সংগঠন ও ব্যক্তিগত উদ্যোগে দুস্থ শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ অব্যাহত রয়েছে। এদিকে আবহাওয়া অধিদফতর আবহাওয়ার পূর্বাভাসে জানিয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের উত্তর-পশ্চিম অঞ্চল পর্যন্ত বিস্তৃত। স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে দুপুর পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশাচ্ছন্ন থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা (২-৩) ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। সীতাকুণ্ডু, টাঙ্গাইল, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া ও যশোর অঞ্চলসহ রাজশাহী ও রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

মুন্সিগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, আলডাঙ্গার মন্সিগঞ্জ ড্যাফোডিল কিন্ডারগার্টেনের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল মঙ্গলবার বেলা ১১টার দিকে বিদ্যালয় চত্বর থেকে এ শীতবস্ত্র বিতরণ করা হয়। বিদ্যালয়েল সভাপতি আলিমউল হাসান ইদ্রিসের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ সিদ্দিকুর রহমান। বিশেষ অতিথি ছিলেন শিক্ষক মুনসুর আলী, ড্যাফোডিল কিন্ডারগার্টেনের সহকারী শিক্ষক রাসেল মাহমুদ, মিজানুর রহমান, রাবেয়া খানম ফেন্সি। অনুষ্ঠানটি পরিচালনা করেন অধ্যক্ষ ইউসুফ হাসান। যারা অর্থ দিয়ে সহযোগিতা করেছেন তারা হলেন- ডা. মো. আকসাদ আলী, ডা. এহি সার রহমানের ছেলে রামনগর গ্রামের সুইট, সোনালী ব্যাংকের ম্যানেজার নুরুল ইসলামের ছেলে ইঞ্জিনিয়ার হাসান, মুন্সিগঞ্জ বাজারের আব্দুল হামিদের ছেলে হাসান, চাল ব্যবসায়ী মনিরুজ্জামান মনা, ডা. আব্দুল খালেক প্রমুখ। ৬০ জন শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়।

চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার নাগদাহ গ্রামের বিশিষ্ট সমাজসেবক লে.কর্নেল (অব.) শামসুল আলম জোয়ার্দ্দার নাগদাহ, আইলহাস ও জেহালা ইউনিয়নের ৫শ শীতার্তের মাঝে শীতবস্ত্র কম্বল বিতরণ করেছেন। গতকাল মঙ্গলবার বেলা ১০টায় নাগদাহ গোলামবানু হাসপাতাল চত্বরে আনুষ্ঠানিকভাবে কম্বলগুলো বিতরণ করা হয়। বিতরণকালে নাগদাহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দারুস সালামসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

জামজামি প্রতিনিধি জানিয়েছেন, আলমডাঙ্গা জামজামির বানিনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় চত্বরে গতকাল বিকেল ৩ টায় ইউনিয়ন আ.লীগের উদ্যোগে মতবিনিময়সভা-প্রীতিভোজ ও এলাকার দুস্থদের মাঝে আনুষ্ঠানিকভাবে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। সভাপতিত্ব করেন ৮নং ওয়ার্ড আ.লীগের সাধারণ সম্পাদক নূর ইসলাম মেম্বার। প্রধান অতিথি ছিলেন জামজামি ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম। আলমডাঙ্গা উপজেলা ছাত্রলীগের সাবেক সহসভাপতি তপন কুমার বিশ্বাসের উপস্থাপনায় বক্তব্য রাখেন ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক রতন শাহ্, ২নং ওয়ার্ড আ.লীগ সভাপতি মিজানুর রহমান, আব্দুল আলিম, আ.লীগ নেতা শরিফ উদ্দিন, জামির উদ্দিন, লালু মিয়া, মতিয়ার রহমান, আবু মুছা, তোফাজ্জেল হোসেন, সাইদুর রহমান প্রমুখ।

জীবননগর ব্যুরো জানিয়েছে, মৃদু শৈত্যপ্রবাহের কবলে পড়ে গতকাল মঙ্গলবার উপজেলার মোক্তারপুর গ্রামের হুরজান বেগম (৭১) নামের এক বৃদ্ধার মৃত্যুর খবর পাওয়া গেছে। তীব্র ঠাণ্ডার মধ্যে কোল্ডস্ট্রোকে আক্রান্ত হয়ে তিনি মারা যান বলে পারিবারিকসূত্রে জানা গেছে।

ভ্রাম্যমাণ প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদার কার্পাসডাঙ্গা এলাকায় গত দু দিনে তীব্র শীত প্রকট আকার ধারণ করেছে। নিম্ন আয়ের মানুষের চরম দুর্ভোগ বেড়েছে। পুরোনো কাপড়ের দোকানে গরম কাপড় কেনার জন্য দরিদ্র মানুষেরা ভিড় জমাচ্ছে। সারাদেশের সাথে দামুড়হুদার কার্পাসডাঙ্গায় হিমেল হাওয়া ও প্রকট শীতে মানুষজন, পশুপাখি কাবু হয়ে পড়েছে। নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষেরা কাজ না থাকায় চরম দুর্ভোগে পড়েছে।