যানবাহনে আগুন ভাঙচুর : পিকেটারদের ইটে ও পুলিশের গুলিতে নিহত ৩

বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অনির্দিষ্টকালের চলমান অবরোধের দ্বিতীয় দিনে সংঘর্ষ গুলি

 

স্টাফ রিপোর্টার: বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অনির্দিষ্টকালের চলমান অবরোধের দ্বিতীয় দিনে সংঘর্ষ, গুলি ও পিকেটারদের ইটপাটকেল নিক্ষেপের ঘটনায় সারাদেশে ৩ জন নিহত ও দেড় শতাধিক আহত হয়েছেন। নোয়াখালীর বেগমগঞ্জে পুলিশের সাথে বিএনপি-জামায়াতের সংঘর্ষের সময় পুলিশের গুলিতে ব্যবসায়ী রুবেল ও শিবিরকর্মী মহসীন নিহত হয়েছেন। সিরাজগঞ্জের উল্লাপাড়ায় পিকেটারদের নিক্ষেপ করা ইটের টুকরার আঘাতে একজন সিএনজি অটোরিকশাযাত্রী নিহত হয়েছেন। রাজধানীসহ সারাদেশে অবরোধকারীরা ২৩টি গাড়িতে আগুন এবং শতাধিক ভাঙচুর করেছে। কিশোরগঞ্জে ট্রেনের বগিতে আগুন দেয় পিকেটাররা। দেশের বিভিন্ন স্থানে সহস্রাধিক নেতাকর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে। পুলিশ অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের শতাধিক নেতাকর্মীকে আটক করেছে। আজ সিলেট, যশোর ও নোয়াখালীতে সকাল-সন্ধ্যা এবং বরিশাল ও মানিকগঞ্জে আধাবেলা হরতালের ডাক দিয়েছে বিএনপি-জামায়াত। চুয়াডাঙ্গা-মেহেরপুর ছিলো শান্ত। তবে পরিবহন চলেনি। ইস্তেমার উদ্দেশে বেশ কিছু রিজার্ভ বাস ঢাকা টঙ্গীর উদ্দেশে রওনা হয়েছে। তেমন কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

প্রাপ্ত খবরে জানা গেছে, অবরোধের দ্বিতীয় দিন বুধবার রাজধানীর বিভিন্ন স্থানে আটটি যানবাহনে অগ্নিসংযোগ, ভাঙচুর ও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। পাশাপাশি ২০ দলের নেতাকর্মীরা কয়েকটি স্থানে ঝটিকা মিছিল বের করে। রাজধানীর বাইরে কয়েকটি জেলায় পুলিশের সাথে ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটলেও ঢাকার চিত্র ছিলো পুরো উল্টো। গাড়িতে আগুন, ককটেল বিস্ফোরণ ঘটানো হলেও রাজপথে কোনো নেতাকে দেখা যায়নি। কয়েকটি স্থানে ঝটিকা মিছিল বের করা হয়। নয়াপল্টনের বিএনপি কেন্দ্রীয় কার্যালয় গতকালও ছিলো অবরুদ্ধ। সেখানে কোনো নেতাকে দেখা যায়নি। নোয়াখালীর বেগমগঞ্জের চৌমুহনীতে বিকেলে ২০ দলীয় জোটের নেতাকর্মীরা অবরোধের সমর্থনে মিছিল বের করে। অবরোধকারীরা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করলে পুলিশ পিছু হটে। পরে শ শ নেতাকর্মী চৌমুহনী শহরে নৈরাজ্যকর পরিস্থিতির সৃষ্টি করে। তারা মাইটিভির নোয়াখালী প্রতিনিধি গিয়াস উদ্দিন মিঠু ও পুলিশের ২টিসহ মোট ৬টি মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে পুলিশ গুলি ছুড়লে ব্যবসায়ী রুবেল ও শিবিরকর্মী মহসীন গুরুতর আহত হন। উদ্ধার করে হাসপাতালে নেয়ার পথে তাদের মৃত্যু হয়। এ সময় অবরোধকারীরা ডালিয়া সুপার মার্কেট, হাজি মার্কেট, হোসেন মার্কেটসহ ৪-৫টি মার্কেট ভাঙচুর করে। এ সময় পুলিশ গুলি করলে ৮ অবরোধকারী গুলিবিদ্ধসহ অর্ধশত আহত হন। আজ নোয়াখালীতে সকাল-সন্ধ্যা হরতাল আহ্বান করেছে বিএনপি-জামায়াত। গতকাল বুধবার সকালে উল্লাপাড়া বাইপাস সড়কের বাখুয়ায় পিকেটারদের কবলে পড়ে একটি সিএনজি অটোরিকশা। পিকেটাররা সিএনজি লক্ষ্য করে ইটের ঢিল নিক্ষেপ করলে ইসমাইল হোসেন নামে এক যাত্রী মারাত্মক আহত হন। এ সময় চালক নিয়ন্ত্রণ হারালে অটোরিকশাটি পাশের একটি গর্তে পড়ে যায়। মারাত্মক আহত অবস্থায় ইসমাইলকে বগুড়ায় নেয়ার পথে তার মৃত্যু হয়। ইসমাইল শাহজাদপুর উপজেলার জুংলীদহ গ্রামের বাসিন্দা। বুধবার গাইবান্ধায় সকাল-সন্ধ্যা হরতাল পালিত হয়েছে। মঙ্গলবার রাতে কিশোরগঞ্জ স্টেশনে ঈশাখাঁ এক্সপ্রেস ট্রেনের বগিতে কেরোসিন ঢেলে আগুন দেয় দুর্বৃত্তরা। তাৎক্ষণিকভাবে আগুন নিভিয়ে ফেলা হলেও ট্রেনের ৫টি সিট পুড়ে যায়। বগুড়ার শেরপুরে মঙ্গলবার রাত সাড়ে ৯টার দিকে শহরতলির গোকুল এলাকায় বিকল হয়ে যাওয়া কাঠবোঝাই একটি ট্রাকে আগুন দিয়ে জ্বালিয়ে দেয় অবরোধকারীরা। একই সময় বারপুরে অপর একটি কাঠবোঝাই ট্রাকে আগুন দেয়া তারা। রাত সাড়ে ১১টার দিকে মহাস্থানের নাগরকান্দি হাতিবান্দা এলাকায় বিশ্ব ইজতেমাগামী একটি কোচে ইটপাটকেল নিক্ষেপ করলে চালকসহ অন্তত ১৫ যাত্রী আহত হয়েছেন। এছাড়া শহরতলির বারপুর, নওদাপাড়া ও মহাস্থানে উত্তরবঙ্গ মহাসড়কে দুর্বৃত্তরা নির্বিচারে অন্তত ১৫টি গাড়িতে ভাঙচুর চালিয়েছে। ফরিদপুরে সকাল ৭টার দিকে সালথা ইউনিয়ন আওয়ামী লীগের সহসভাপতি মো. উজ্জ্বল মাতব্বরের সমর্থক ও বিএনপি নেতা এনায়েত হোসেনের সমর্থকদের মধ্যে সংঘর্ষে ১৫ জন আহত হয়েছেন। ঝালকাঠি জেলা বিএনপি বুধবার ভোরে ঝালকাঠি-বরিশাল সড়কের মানপাশা টেম্পোস্ট্যান্ড এলাকায় টায়ার আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে। এ সময় ছাত্রলীগ নেতা নজরুল ইসলামকে কুপিয়ে জখম করা হয়। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নোয়াখালী কোম্পানিগঞ্জের বিভিন্ন সড়কে ১০টি সিএনজি অটোরিকশা ভাংচুর করে অবরোধকারীরা। পৌরবাজারের কাছে পুলিশ মিছিলে বাধা দিলে তারা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছোড়ে। পুলিশ ৩০-৩৫ রাউন্ড টিয়ারশেল ছোড়ে। এতে ১০ জন আহত হয়েছেন। নেত্রকোনায় মঙ্গলবার মধ্যরাতে নেত্রকোনা-ময়মনসিংহ মহাসড়কের চল্লিশা নামক স্থানে দুর্বৃত্তরা একটি তেলের ড্রামবাহী ট্রাকে আগুন ধরিয়ে দেয়। রাজশাহীর পুঠিয়ায় মঙ্গলবার রাতে পুএকটি ট্রাকে লুটপাট করে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। সিলেটে খালেদা জিয়াকে অবরুদ্ধ করে রাখা ও মির্জা ফখরুলকে গ্রেফতারের প্রতিবাদে মহানগরীতে আজ বৃহস্পতিবার সকাল-সন্ধ্যা হরতাল আহ্বান করেছে বিএনপি। প্রত্যাহারের আহ্বান করেছে আওয়ামী লীগ। বরিশাল মহানগর ছাত্রশিবিরের সভাপতিসহ ১৪ শিবির নেতাকর্মীকে গ্রেফতারের প্রতিবাদে আজ সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অর্ধদিবস হরতাল ডেকেছে মহানগর ছাত্রশিবির। সকালে নগরীর বগুড়া রোডে পেট্রল ঢেলে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করেছে ছাত্রদল। মানিকগঞ্জে মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ কেন্দ্রীয় নেতাদের মুক্তির দাবিতে আজ শহরে আধাবেলা হরতাল ডেকেছে জেলা বিএনপি।

যাশোরে বাসে অগ্নিসংযোগের ঘটনায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাবেক মন্ত্রী তরিকুল ইসলামসহ ৪৯ জনের নামে মামলা হয়েছে। এর প্রতিবাদে আজ জেলায় সকাল-সন্ধ্যা হরতালের ডাক দিয়েছে ২০ দলীয় জোট। ঢাকা-আরিচা মহাসড়কের ডুলিভিটা বাসস্ট্যান্ডের দি একমি ল্যাবরেটরিজের সামনে ও ইসলামপুর বাসস্ট্যান্ডের ফ্লাইওভারের নিচে শক্তিশালী দুটি ককটেল বিস্ফোরেণের ঘটনা ঘটেছে। এছাড়া থানা বাসস্ট্যান্ডের কাছে একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় অবরোধকারীরা। হাজীগঞ্জের টোরাগড় গ্রামে বিএনপি ও পুলিশের সংঘর্ষে ২টি মামলায় ৯০০ আসামি করা হয়েছে। সাতক্ষীরার শ্যামনগর উপজেলা জামায়াতের নায়েবে আমীর মওলানা আবদুর রজ্জাককে গ্রেফতার করেছে পুলিশ। গফরগাঁও উপজেলার পাগলা থানায় বিএনপির ৩৬ নেতাকর্মীর বিরুদ্ধে মঙ্গলবার রাতে বিস্ফোরক আইনে মামলা হয়েছে। শিবগঞ্জ সোনামসজিদ স্থলবন্দর থেকে কোনো পণ্যবাহী ট্রাক দেশের অভ্যন্তরে যাইনি। নাটোর জেলা ছাত্রশিবিরের সভাপতি আলমগীর হোসেনসহ তিনজনকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার গভীর রাতে উপজেলার বাঁশিলা গ্রামে এক ইসলামী জালসা শেষে নাটোর শহরে ফেরার পথে একটি প্রাইভেটকারসহ পুলিশ তাদের আটক করে। লক্ষ্মীপুর মান্দারি বাজারে দুটি গাড়ি ভাংচুর ও একটিতে আগুন দেয় অবরোধকারীরা। ফরিদগঞ্জে দুপুরে উপজেলার ৫নং গুপ্টি পূর্ব ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিজান ভদ্র এবং ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেন খোকনের ব্যবহৃত দুটি মোটরসাইকেল পুড়িয়ে দিয়েছে অবরোধকারীরা। খুলনা মহানগরীতে দফায় দফায় মিছিল করেছে বিএনপি, জামায়াত ও ২০ দলীয় জোট। পরে বিএনপি কার্যালয়ের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম বিএনপির ডাকা অন্যান্য কর্মসূচিতে দলীয় কার্যালয়ে সকাল থেকে বিএনপি নেতাকর্মীদের উপস্থিতি দেখা গেলেও বুধবার বেলা ৪টা পর্যন্ত কোনো নেতার দেখা মেলেনি। রাত ৮টা ৫০ মিনিটে চট্টগ্রাম প্রেস ক্লাব লক্ষ্য করে ককটেল হামলা চালিয়েছে দুর্বৃত্তরা।