চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহে ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে পৃথক পৃথক কর্মসূচি পালিত

ছাত্রলীগের নেতা-কর্মীকে এক হয়ে অন্যায়ের বিরুদ্ধে দুর্বার আন্দোলন গড়ে তোলার আহ্বান

 

স্টাফ রিপোর্টার: দেশের প্রাচীনতম ছাত্র সংগঠন ছাত্রলীগের ৬৭তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। দেশব্যাপি বর্ণাঢ্য অনুষ্ঠানমালার মধ্যদিয়ে ৬৭ বছরের অভিজ্ঞতায় ঋদ্ধ এ সংগঠনটির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হচ্ছে। ইতোমধ্যে গতকাল শনিবার সকালে প্রতিষ্ঠাবার্ষিকীর বর্ণাঢ্য শোভাযাত্রা ও ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হয়। সংগঠনের সাবেক ও বর্তমান নেতাকর্মীরা এ কর্মসূচিতে যোগদান করেন। আওয়ামী লীগের নেতাকর্মীরাও এতে যোগ দিয়ে এ প্রজন্মের নেতাকর্মীদের প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা জানান। এ সময় বর্ণিল আতশবাজি ছড়িয়ে সংগঠনের ৬৮ বছরে পদার্পণকে স্বাগত জানানো হয়।

তৎকালীন পূর্ব পাকিস্তানের জনগণের ওপর পশ্চিম পাকিস্তানের শোষণ-নির্যাতন ও নিপীড়নের বিরুদ্ধে এবং বাঙালি জাতির ভাষা, সংস্কৃতি ও আত্মনিয়ন্ত্রণাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে ১৯৪৮ সালের ৪ জানুয়ারি ছাত্রলীগের প্রতিষ্ঠা করা হয়। প্রতিষ্ঠার পর থেকে ১৯৫২ সালের মহান ভাষা আন্দোলন, ’৫৪-এর যুক্তফ্রন্ট নির্বাচন, ’৬২-এর সামরিক শাসনবিরোধী আন্দোলন, ’৬৯-এর গণঅভ্যুত্থান, ’৭১-এর মহান মুক্তি সংগ্রাম, ’৯০-এর এরশাদবিরোধী আন্দোলনসহ নানা স্বাধিকার ও গণতান্ত্রিক আন্দোলনে এ সংগঠনের রয়েছে সক্রিয় অংশগ্রহণ। পালন করেছে নেতৃস্থানীয় ভূমিকা। এর বাইরে ১৯৯১ থেকে ১৯৯৬ এবং ২০০১ থেকে ২০০৭ সাল পর্যন্ত বিএনপি ও জোট সরকারবিরোধী আন্দোলনেও ছাত্রলীগের বেশ ভূমিকা রয়েছে। ২০০৭ সালে ১/১১-এর পট পরিবর্তনের পর শেখ হাসিনা মুক্তি ও গণতন্ত্র পুনর্প্রতিষ্ঠার আন্দোলনেও সংগঠনটির রয়েছে আপসহীন ভূমিকা। বিশেষ করে ২০০৭ সালের আগস্টে ঢাকা বিশ্ববিদ্যালয়ে গড়ে ওঠা আন্দোলনে ছাত্রলীগের নেতৃত্ব দারুণ প্রশংসিত হয়েছিলো। চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহে ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে পৃথক পৃথকভাবে কর্মসূচি পালিত হয়েছে।

ইতিহাস ঐতিহ্য গৌরব সংগ্রাম ও সাফল্যের বাংলাদেশ ছাত্রলীগের ৬৭তম প্রতিষ্ঠাবার্ষিকী নানা আয়োজনের মধ্যদিয়ে পালিত হয়েছে। চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের আয়োজনে জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয় থেকে একটি বিশাল শোভাযাত্রা বের করা হয়। জেলা আওয়মী লীগের সভাপতি জাতীয় সংসদের হুইপ চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুনের নেতৃত্বে শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় দলীয় কার্যালয়ে শেষ হয়। পরে সেখানে আলোচনাসভার আয়োজন করা হয়। জেলা ছাত্রলীগের সহসভাপতি রুবাইত বিন আজাদ সুস্তিরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি জাতীয় সংসদের হুইপ চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন। তিনি বক্তব্যে বলেন, বাংলাদেশের ইতিহাস বলতে হলে ছাত্রলীগের ইতিহাসই আগে উঠে আসবে। ছাত্রলীগ কোনো রাস্তার আনাচে কানাচে থেকে উঠে আসেনি। ছাত্রলীগের ইতিহাস আছে। ছাত্রলীগের ইতিহাসকে কেউ বিকৃত করতে পারবে না। তাই সমগ্র ছাত্রলীগের নেতা-কর্মীকে এক হয়ে অন্যায়ের বিরুদ্ধে দুর্বার আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান তিনি। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান, ত্রাণ বিষয়ক সম্পাদক খুস্তার জামিল, আইন বিষয়ক সম্পাদক অ্যাড. আব্দুল মালেক, প্রচার সম্পাদক ফেরদৌস ওয়ারা সুন্না, উপপ্রচার সম্পাদক শওকত আলী, জেলা মহিলা লীগের সভানেত্রী কোহিনুর বেগম, সাধারণ সম্পাদক মাহমুদা পলি, জেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক নাসির উদ্দিন পেদু, জেলা যুবলীগের আহ্বায়ক আরেফিন আলম রঞ্জু, যুগ্মআহ্বায়ক আসাদুজ্জামান কবির, অন্যতম সদস্য নঈম হোসেন জোয়ার্দ্দার, লাল, সুমন, আলী রেজা সজল, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আব্দুল কাদের, আব্দুর রশিদ, রেজাউল করিম, ছাত্র সংসদের সাবেক সভাপতি ভি.পি আজিজুল হক হযরত, সাবেক জি.এস রাশেদুজ্জামান বাকি, সাবেক সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম আসমান, মাসুদুর রহমান মাসুম, সাবেক সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম, কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি শুভ, কলেজ ছাত্রলীগের সভাপতি আশিক ইকবাল স্বপন, সদর থানা ছাত্রলীগের সভাপতি জুয়েল রানা, সাধারণ সম্পাদক সুমন রেজা, জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক রাশেদ, কেন্দ্রীয় ছাত্রলীগের উপবেসরকারি বিশ্ববিদ্যালয় সম্পাদক মুন্না, শিক্ষা পাঠ্যচক্র সম্পাদক শাহাবুল, ক্রীড়া সম্পাদক ফিরোজ জোয়ার্দ্দার, প্রচার সম্পাদক আব্দুর রহমান, পাঠাগার সম্পাদক আক্তার, গবেষণা বিষয়ক সম্পাদক জ্যামি, স্কুল বিষয়ক সম্পাদক রাজু আহম্মেদ, প্রকাশনা বিষয়ক সম্পাদক হিমেল, ছাত্রলীগ নেতা পাভেল, মনি, কলেজ ছাত্রলীগ নেতা খালিদ, লিপু, জিম, সোহেল রানা, মোমিন, কলিন, শিহাব, সাফায়েত, আলিফ নুর, ইসমাইল, রায়হান, রাসেল, দেলোয়ার, রয়েল, মুস্তাফিজুর রহমান, জিহন, শেখ রাসেল, সৈকত, সুইট, জেলা ছাত্রলীগ নেতা চঞ্চল, পিয়াস, ওবাইদুল, সম্রাট, শাহিন, জুবায়ের, রনি, শিমু, টোকন, মালেক, আলামিন, প্রান্ত, রোমেল, জালাল, টিটন, রানা, শরিফ, আরব, সাগর, পলাশ, আলিম, ছেলুন, হারুন, বক্কর, কলেজ ছাত্রলীগ নেত্রী কেয়া, ছাত্রলীগের সাবেক সভাপতি মিরাজুল ইসলাম কাবা, সাবেক থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মানিক ও যুগ্মসম্পাদক মনি। অনুষ্ঠানটি পরিচালনা করেন জেলা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শফি উদ্দিন টিটু ও কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানিম হাসান তারেক।

আলমডাঙ্গা ব্যরো জানিয়েছে, আলমডাঙ্গা উপজেলা ছাত্রলীগের উদ্যোগে দিনব্যাপি নানা আয়োজনের মধ্যদিয়ে ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়েছে। গতকাল শনিবার দিনব্যাপি আয়োজনের মধ্যে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত, জাতির জনকের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, আনন্দ র‌্যালি, আলোচনাসভা এবং প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কেটে দিবসটি উদযাপন করা হয়। প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনাসভায় উপজেলা ছাত্রলীগের সভাপতি সালমুন আহমেদ ডনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি আওরঙ্গজেব মোল্লা টিপু। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাসান কাদির গনু, উপজেলা চেয়ারম্যান হেলাল উদ্দিন, পৌর আওয়ামী লীগের সভাপতি আবু মুসা, উপজেলা যুবলীগের আহ্বায়ক আহসান উল্লাহ, যুগ্মআহ্বায়ক সাবেক কমিশনার শাহিন রেজা শাহিন, জেলা ছাত্রলীগের সাবেক সহসভাপতি মিজানুর রহমান মিজান, সাবেক কলেজ ছাত্রলীগের আহ্বায়ক সোহেল রানা শাহিন, যুবলীগ নেতা সাইফুল ইসলাম পিন্টু, ফারুক, টুকুল, উৎপল। উপজেলা ছাত্রলীগের যুগ্মসম্পাদক তামিমের উপস্থাপনায় উপস্থিত থেকে বক্তব্য রাখেন পৌর ছাত্রলীগ সভাপতি নয়ন সরকার, ভারপ্রাপ্ত সম্পাদক তমাল, কলেজ ছাত্রলীগ সভাপতি আশরাফুল হক, সাধারণ সম্পাদক সেলিম রেজা তপন, উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক সাইকা, প্রচার সম্পাদক জাইদুল ইসলাম, ছাত্রলীগ নেতা তসবীর, শাহাবদ্দিন, পিন্টু, ইছানুর, হাসান, রনি, বাদশা, সোহাগ, সুমন, সোহাগ, অন্তু, উজ্জ্বল, উসমান, টিটন, রকি, শরিফ, রুবেলসহ উপজেলার সকল ইউনিয়নের ছাত্রলীগের নেতাকর্মী উপস্থিত ছিলেন। এ সময় বক্তারা বলেন, অসামান্য গৌরবোজ্জ্বল এবং হাজারো শহীদ ছাত্রনেতার আত্মত্যাগের বিনিময়ে আজকের এই বিশাল সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ। অতীতের ন্যায় বর্তমান ও আগামীতে দেশের সকল রাজনৈতিক সঙ্কট এবং সার্বভৌমত্ব রক্ষায় ছাত্রলীগকে সিপাহীসালার ভূমিকায় অবতীর্ণ হয়ে দেশের তরে কাজ করার আহ্বান জানান।

অপরদিকে আলমডাঙ্গা কালিদাসপুর ইউনিয়ন ছাত্রলীগের উদ্যোগে একইভাবে দিনটি যথাযথ মর্যাদায় পালন করেছে।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে এতিম শিশুদের সাথে কেক কেটে ছাত্রলীগের ৬৭তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়েছে। গতকাল শনিবার বিকেলে মেহেরপুর সরকারি শিশু পরিবারে শিশুদের সাথে নিয়ে কেক কাটেন ছাত্রলীগ নেতা তূর্য বিশ্বাস।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সরকারি শিশু পরিবারের সহকারী তত্ত্বাবধায়ক রুহুল আমিন, টি.আই আল মামুন, শহর ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফেরদৌস শোভন, মুজিবনগর উপজেলা ছাত্রলীগের সহসভাপতি সোহেল রানা, কলেজ ছাত্রলীগের অর্থ বিষয়ক সম্পাদক পাপ্পু ইসলাম, বুড়িপোতা ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক আল মামুন, ছাত্রলীগ কর্মী আব্দুস সালাম, বাধন, রিপন হাসান, মিজানুর রহমান পল্টু, শ্যামল হোসেন, মাসুদ রানা, মামুন প্রমুখ।

ঝিনাইদহ অফিস জানিয়েছে, বাংলাদেশ ছাত্রলীগের ৬৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ঝিনাইদহে বর্ণাঢ্য র‌্যালি ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার দুপুরে সরকারি কেসি কলেজ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কেসি কলেজ শহীদ মিনারে গিয়ে শেষ হয়। পরে সেখানে এক সমাবেশে বক্তব্য রাখেন ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য আব্দুল হাই, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মকবুল হোসেন ও জেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক গোলাম সরওয়ার খান সউদ। সমাবেশে ছাত্রলীগের সাবেক ও বর্তমান নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।