চুয়াডাঙ্গা ও ঝিনাইদহে দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ অব্যাহত

স্টাফ রিপোর্টার: অন্ধ্র-উড়িষ্যা উপকূলের অদূরে পশ্চিমমধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপটি গুরুত্বহীন হয়ে পড়েছে। উপমহাদেশীয় উচ্চ চাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত। রাজশাহী, রংপুর ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও ঢাকা বিভাগের দু-এক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

গতকাল শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় চট্টগ্রামের সীতাকুণ্ডে ৩২ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় দিনাজপুরে ও সৈয়দপুরে ১৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। গতকাল চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ২৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ২০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। গতকাল শনিবার রংপুরে ২২ মিলিমিটার ও ফরিদপুরে ১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

প্রথম আলো ট্রাস্টের উদ্যোগে চুয়াডাঙ্গা সরকারি শিশু পরিবারের নিবাসী ৯১ এতিম শিশুসহ ১০০ শীতার্তকে নতুন কম্বল দেয়া হয়েছে। গতকাল শনিবার সকাল নয়টায় শিশু পরিবার চত্বরে কোমলমতি শিশুসহ শীতার্তদের হাতে কম্বল তুলে দেয়া হয়।

কম্বল বিতরণ কার্যক্রম সমন্বয় করেন প্রথম আলো চুয়াডাঙ্গা প্রতিনিধি শাহ আলম সনি। এ সময় বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চুয়াডাঙ্গা সদর উপজেলা ইউনিটের সাধারণ সম্পাদক আ.শু বাঙ্গালী, জেলা লোকমোর্চার সভাপতি অ্যাডভোকেট আলমগীর হোসেন, এনটিভির প্রতিনিধি রফিকুল ইসলাম, সরকারি শিশু পরিবারের ভারপ্রাপ্ত উপতত্ত্বাবধায়ক আবু নাসির ও প্রথম আলো বন্ধুসভার সভাপতি মাবুদ সরকার উপস্থিত ছিলেন।

চুয়াডাঙ্গার মোমিনপুরে ইউনিয়ন আওয়ামী যুবলীগের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল শনিবার বেলা ১১টার দিকে নীলমণিগঞ্জের শহীদ রবিউল মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে দরিদ্র শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়। ইউনিয়ন যুবলীগের সভাপতি মাখলুকাতুর রহমান সাজুর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইউপি চেয়ারম্যান গোলাম ফারুক জোয়ার্দ্দার। বিশেষ অতিথি ছিলেন নীলমণিগঞ্জ মাধ্যমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক খলিলুর রহমান, শামসুল হক, আয়ুব আলী, আজিজুর রহমান, দৈনিক মাথাভাঙ্গার বার্তা সম্পাদক আহাদ আলী মোল্লা ও ইউনিয়ন আ.লীগের সভাপতি জামাত আলী জোয়ার্দ্দার। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন মো. বাবুল হোসেন। ৫শ দরিদ্র নারী-পুরুষের মাঝে কম্বল বিতরণ করা হয়।

চুয়াডাঙ্গা মনোরম সমাজকল্যাণ সংস্থার উদ্যোগে ও ড্রিমল্যান্ড ডেভেলপার কোম্পানির আয়োজনে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। মনোরম সমাজকল্যাণ সংস্থার সভাপতি আবু হোসেন জিন্নার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সমাজসেবক ওয়াহেদুজ্জামান বুলা। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় চুয়াডাঙ্গার সহকারী পরিচালক বিদ্যুত কুমার বিশ্বাস। শুভেচ্ছা বক্তব্য রাখেন নকিবুল্লা নকিব। স্বাগত বক্তব্য রাখেন সাংবাদিক রানা মাসুদ। অনুষ্ঠানটি পরিচালনা করেন ড্রিমল্যান্ডের ব্যবস্থাপনা পরিচালক মনজুরুল জাহিদ। এ সময় উপস্থিত ছিলেন সংস্থার ক্যাশিয়ার সুমাইয়া আক্তার বৃষ্টি, সুমন, জুয়েল হাসান, ওয়াসিম আহমেদ, মেহেদী হাসান, খাদিজা ইসলাম, জুয়েল রানা, রিংকু ও মনিরা।

ভালাইপুর প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গায় দুস্থ ও প্রতিবন্ধী শীতার্তদের মাঝে শীতবস্ত্র কম্বল বিতরণ করা হয়েছে। গতকাল সকাল ১০টার দিকে আকাঙ্ক্ষা মহিলা উন্নয়ন সংস্থার উদ্যোগে প্রোজেক্ট কম্বলের সহযোগিতায় পলাশপাড়ায় সংস্থার অফিসে ৪শ জনের মধ্যে কম্বল বিতরণ করা হয়। কম্বল বিতরণকালে উপস্থিত ছিলেন আকাঙ্ক্ষা মহিলা উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক শাহীন সুলতানা মিলী, প্রোজেক্ট কম্বলের সমন্বয়কারী আনোয়ার ফয়সাল, সংস্থার উপদেষ্টা পরিষদের সদস্য খাজির আহম্মেদ, মোস্তাকিম নিলয়, ফজলে এলাহী, রাগীব রহমান, ফিরোজ খন্দকার, সদস্য সচিব ফাহমিদা জ্যোতি, সদস্য উৎস, রুপম, রতি প্রমুখ।

ঝিনাইদহ অফিস জানিয়েছে, ঝিনাইদহে সদর উপজেলা পরিষদের উদ্যোগে দুস্থ বাউল শিল্পীদের মধ্যে কম্বল বিতরণ করা হয়েছে। এ উপলক্ষে শনিবার রাতে জেলা বাউল সমিতির কার্যালয়ে এক আলোচনা অনুষ্ঠিত হয়। জেলা বাউল সমিতির সভাপতি নুরুদ্দিন বিশ্বাসের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সদর উপজেলা নির্বাহী অফিসার মো. জুলকার নায়ন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা বাউল সমিতির সহসভাপতি আব্দুল মজিদ, সমলেম উদ্দিন, সাধারণ সম্পাদক আনোয়ারুল ইসলাম বাদশা।