ডাচবাংলা-প্রথম আলো গণিত উৎসব : চুয়াডাঙ্গার তিন প্রতিযোগীর জাতীয় পর্যায়ে লড়াইয়ের যোগ্যতা অর্জন

স্টাফ রিপোর্টার: ডাচবাংলা ব্যাংক ও প্রথম আলোর আয়োজনে ঝিনাইদহের ওয়াজির আলী বিদ্যালয়ে গতকাল রোববার অনুষ্ঠিত গণিত উৎসবে চুয়াডাঙ্গা জেলাদল সাফল্য দেখিয়েছে। গণিত প্রতিযোগিতায় কয়েকশ প্রতিযোগীকে পেছনে ফেলে প্রাথমিক শাখায় দু শিক্ষার্থী প্রথম রানারআপ এবং জুনিয়র শাখায় এক শিক্ষার্থী দ্বিতীয় রানারআপ হয়ে জাতীয় পর্যায়ে লড়ার যোগ্যতা অর্জন করেছে। গতকালের প্রতিযোগিতায় স্বাগতিক ঝিনাইদহ ছাড়াও চুয়াডাঙ্গা ও মাগুরা জেলার আট শতাধিক প্রতিযোগী এতে অংশ নেয়।

প্রাথমিক (তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি) শাখায় বিজয়ী দুজন হচ্ছে- বাংলাদেশ কৃষি ব্যাংকের বদরগঞ্জ শাখার পরিদর্শক ফজলুল হক ও আলিয়ারপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা আফরিন আক্তারের ছেলে চুয়াডাঙ্গা ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির মেধাবী ছাত্র ওয়াসিফ হক ফাহিম এবং চুয়াডাঙ্গা যক্ষ্মা ক্লিনিকের মেডিকেল টেকনিশিয়ান (ল্যাব.) মো. আব্দুল জহির মল্লিক ও আল হেলাল মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষিকা শায়লা হোসেনের মেয়ে সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির মেধাবী ছাত্রী জাবিবা বিন্ত জহির। জুনিয়র শাখায় দামুড়হুদার কার্পাসডাঙ্গার পশু চিকিৎসক মো. নজরুল ইসলাম ও গৃহবধূ ফরিদা পারভীনের ছেলে কার্পাসডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয়ের অষ্টম শ্রেণির মেধাবী ছাত্র মাহমুদুর রহমান দ্বিতীয় রানারআপ হয়। জাতীয় পর্যায়ে জয়লাভ করতে পারলেই থাইল্যাল্ডে আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে খেলার যোগ্যতা অর্জন করবে।

গতকালের এ প্রতিযোগিতায় চুয়াডাঙ্গা ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্র রহমত আল জামি প্রশ্নোত্তর পর্বে প্রথম পুরস্কার অর্জন লাভ করে। এছাড়া, অন্যান্য অংশগ্রহণকারীরা যোগ্যতার স্বাক্ষর রাখে।

প্রতিযোগিতায় চুয়াডাঙ্গা জেলা সদর থেকে ২৪ এবং আলমডাঙ্গা থেকে ১৪ ও জীবননগর থেকে ১২ জন ঝিনাইদহের গণিত উৎসবের যোগ দেয়। প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের স্থানীয়ভাবে সমন্বয় করেন প্রথম আলোর চুয়াডাঙ্গা প্রতিনিধি শাহ আলম সনি।