ইন্দোনেশিয়ায় অগ্ন্যুৎপাত: বিমানবন্দর বন্ধ

মাথাভাঙ্গা মনিটর: ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলে একটি আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের কারণে শুক্রবার একটি অভ্যন্তরীণ বিমানবন্দর সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয়েছে। নর্থ মালুকু প্রদেশের টার্নেট দ্বীপে অবস্থিত মাউন্ট গামালামা নামের আগ্নেয়গিরি থেকে বৃহস্পতিবার রাতে অগ্ন্যুৎপাত শুরু হয়। একদিন পরেও আগ্নেয়গিরিটি থেকে ছাই উদগীরণ হচ্ছে।

পরিবহন মন্ত্রণালয় জানায়, ওই এলাকা থেকে এ পর্যন্ত কাউকে সরে যেতে বলা হয়নি। তবে আগ্নেয়গিরির পাদদেশে অবস্থিত টার্নেট শহরের বিমানবন্দরটি বন্ধ করে দেয়া হয়েছে। মন্ত্রণালয়ের মুখপাত্র জে এ রারাতা বলেন, আমরা গতকাল সকালে সুলতান বা’বুলাহ বিমানবন্দরটি বন্ধ করে দিয়েছি। কারণ আগ্নেয়গিরির ছাই বিমানের জন্য ঝুঁকি সৃষ্টি করতে পারে।

তিনি আরো জানান, বিমানবন্দরের এয়ারফিল্ড ছাইয়ের পুরো আস্তরণে ছেয়ে আছে। আর অগ্ন্যুৎপাত না হলে রোববার বিমানবন্দরটি আবার খুলে দেয়া হতে পারে। আগ্নেয়গিরি মনিটরিং পোস্টের এক কর্মকর্তা জানিয়েছেন, শুক্রবার আগ্নেয়গিরিটি থেকে ৬শ মিটার উঁচুতে ছাই উদগীরণ হয়। অগ্ন্যুৎপাতের সময় আগ্নেয়গিরির আশপাশে হাঁটতে যাওয়া ১২ জন লোক পালিয়ে আসতে সক্ষম হন। তবে কয়েকজন আহত হয়েছেন।