হিউসের টেস্টে ওয়ার্নারের শতক

মাথাভাঙ্গা মনিটর: ডেভিড ওয়ার্নারের শতকে ভারতের বিপক্ষে অ্যাডিলেইড টেস্টে প্রথম ইনিংসে বড় সংগ্রহের পথে রয়েছে অস্ট্রেলিয়া। প্রথম দিনের খেলা শেষে স্বাগতিকদের সংগ্রহ ৬ উইকেটে ৩৫৪ রান। তবে দ্বিতীয় নতুন বলে তিন উইকেট নিয়ে দিনটাকে পুরোপুরি অস্ট্রেলিয়ার হতে দেয়নি ভারত। গতকাল মঙ্গলবার অ্যাডিলেইড ওভালে প্রয়াত ব্যাটসম্যান ফিলিপ হিউসকে স্মরণের মাধ্যমে শুরু হয় প্রথম টেস্টে। টস জিতে ব্যাট করতে নেমে ভালো করেননি অস্ট্রেলিয়ার প্রথম তিন ব্যাটসম্যানের দুইজনই। তবে ওয়ার্নারের দৃঢ়তায় তার প্রভাব পড়েনি স্বাগতিক শিবিরে। ইশান্ত শর্মার বলে শিখর ধাওয়ানের হাতে ক্যাচ দিয়ে ফেরার আগে ৯ রান করেন উদ্বোধনী ব্যাটসম্যান ক্রিস রজার্স। বরুন অ্যারনের বলে একই ফিল্ডারের হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন তিন নম্বর ব্যাটসম্যান শেন ওয়াটসন (১৪)।
এরপর অধিনায়ক মাইকেল ক্লার্কের সাথে ওয়ার্নারের ১১৮ রানের জুটিতে বড় সংগ্রহের দিকে এগিয়ে যায় অস্ট্রেলিয়া। চোট পেয়ে ক্লার্ক মাঠ ছাড়ার সময় স্বাগতিকদের সংগ্রহ ছিলো ২ উইকেটে ২০৬ রান। ৮৪ বলে ৯টি চারের সাহায্যে ৬০ রান করেন ক্লার্ক। ইশান্তের লেগ স্টাম্পের অনেক বাইরের বল ছাড়তে গিয়ে চোট পান তিনি। ফিলিপ হিউসের টেস্টে একটি শতক চেয়েছিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক। চোটের কারণে আর খেলতে না পারায় ভীষণ হতাশা নিয়ে মাঠ ছাড়েন তিনি। বোলারদের ওপর চড়াও হয়ে নিজের দশম শতকে পৌঁছান ওয়ার্নার। তিন অঙ্কে পৌঁছে আবেগাপ্লুত হয়ে পড়েন এ বাঁহাতি ব্যাটসম্যান। শতকে পৌঁছে হয়তো প্রিয় বন্ধু হিউসের কথাই মনে পড়ছিলো তার।
অভিষিক্ত কর্ণ শর্মার বলে ইশান্তের ক্যাচে পরিণত হওয়ার আগে ১৪৫ রানের দারুণ এক ইনিংস খেলেন ওয়ার্নার। তার ১৬৩ বলের ইনিংসটি ১৯টি চার সমৃদ্ধ। ৮৭ রানের জুটি গড়ে দলকে ৩ উইকেটে ৩৪৫ রানে পৌঁছে দিয়েছিলেন মিচেল মার্শ ও স্টিভেন স্মিথ। এক সময়ে মনে হচ্ছিলো এ জুটিতেই দিন পার করে দেবে স্বাগতিকরা। কিন্তু দ্বিতীয় নতুন বলে তিন ব্যাটসম্যানকে ফিরিয়ে ঘুরে দাঁড়ায় অতিথিরা। মার্শকে অধিনায়ক বিরাট কোহলির ক্যাচে পরিণত করে প্রথম আঘাত হানেন অ্যারন। ৮৫তম ওভারে মার্শের বিদায়ের পর নাইটওয়াচম্যান হিসেবে নাথান লিয়নকে নামায় অস্ট্রেলিয়া। কিন্তু তাতে কোনো কাজ হয়নি। লিয়নকে ফেরানোর পর ব্র্যাড হ্যাডিনকেও বিদায় করেন মোহাম্মদ সামি। ৯ রানের মধ্যে তিন উইকেট হারানো অস্ট্রেলিয়ার বড় সংগ্রহের আশা বাঁচিয়ে রেখেছেন স্মিথ। ৭২ রানে ব্যাট করছেন এই মিডলঅর্ডার ব্যাটসম্যান। তার ১৩০ বলের ইনিংসটি ৯টি চারে সাজানো। ভারতের সামি ও অ্যারন দুটি করে উইকেট নেন। ঘরোয়া ক্রিকেটে বাউন্সারে চোট পেয়ে হিউস না ফেরার দেশে চলে গেলেও প্রিয় সতীর্থকে অস্ট্রেলিয়া দল। অ্যাডিলেইড টেস্টে তাকে ত্রয়োদশ খেলোয়াড় হিসেবে রেখেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।