চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সংশোধিত প্রস্তাবিত গঠনতন্ত্র হস্তান্তর

কার্যকরী সভায় পর্যালোচনার পরই সাধারণ সভায় পেশ : সকল সদস্যের মেলে প্রেরণ

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সংশোধিত প্রস্তাবিত খসড়া গঠনতন্ত্র আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেছে গঠনতন্ত্র সংশোধন আহ্বায়ক কমিটি। গতকাল সোমবার সন্ধ্যায় প্রেসক্লাব মিলনায়তনে প্রেসক্লাব সেক্রেটারি সরদার আল আমিনের হাতে গঠনতন্ত্র সংশোধন কমিটির আহ্বায়ক আজাদ মালিতা সংশোধিত ৩৪ পৃষ্ঠার প্রস্তাবিত খসড়া গঠনতন্ত্র তুলে দেন। সংশোধিত প্রস্তাবিত গঠনতন্ত্র হাতে পেয়ে প্রেসক্লাব সেক্রেটারি গঠনতন্ত্র সংশোধন আহ্বায়ক কমিটির আহ্বায়কসহ সকল সদস্যকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

চুয়াডাঙ্গা প্রেসক্লাব ১৯৬৬ সালে প্রতিষ্ঠা লাভ করে। গঠনতন্ত্রও রয়েছে। সময়ের সাথে তাল মিলিয়ে যুযোপযোগী গঠনতন্ত্র প্রণয়নের লক্ষ্যে সাধারণসভায় প্রবীণ সাংবাদিক আজাদ মালিতাকে আহ্বায়ক করে ৫ সদস্যের গঠনতন্ত্র সংশোধন কমিটি গঠন করা হয়। কমিটির সদস্যরা হলেন- যথাক্রমে শেখ সেলিম, এমএম আলাউদ্দীন, শাহ আলম সনি ও মরিয়ম শেলী। এ কমিটি গত কয়েক মাসে অসংখ্য বৈঠকে মিলিত হয়ে চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সংশোধিত পূর্ণাঙ্গ প্রস্তাবিত গঠনতন্ত্র প্রণয়ন করে। যা গতকাল খসড়া আকারে প্রেসক্লাবের সাধারণ সম্পাদকের নিকট হস্তান্তর করা হয়। গঠনতন্ত্র হস্তান্তর উপলক্ষে আহ্বায়ক কমিটি ও প্রেসক্লাব কার্যকরী কমিটি তাৎক্ষণিক এক সভার আয়োজন করে। প্রেসক্লাবের সহসভাপতি জেড আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন গঠনতন্ত্র সংশোধন কমিটির আহ্বায়ক আজাদ মালিতা, শেখ সেলিম, এমএম আলাউদ্দীন, মরিয়ম শেলী, বাংলাদেশ সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা জেলা ইউনিট সভাপতি অ্যাড. শরিফ উদ্দীন হাসু, চুয়াডাঙ্গা প্রেসক্লাবের কার্যকরী সদস্য রাজীব হাসান কচি, অর্থসম্পাদক বিপুল আশরাফ, দপ্তর সম্পাদক আব্দুস সালাম প্রমুখ।

সংশোধিত প্রস্তাবিত খসড়া গঠনতন্ত্র হাতে পেয়ে প্রেসক্লাব সেক্রেটারি সরদার আল আমিন বলেন, চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সাধারণসভায় সর্বসম্মতিক্রমে গঠিত গঠনতন্ত্র সংশোধন আহ্বায়ক কমিটি যথাযথভাবে দায়িত্ব পালন করেছে। যথাসময়ে সংশোধিত গঠনতন্ত্র হন্তান্তর করায় আহ্বায়ক কমিটির সকলে ধন্যবাদ পাওয়ার দাবি রাখেন। প্রস্তাবিত সংশোধিত গঠনতন্ত্র পর্যালোচনার জন্য কয়েকদিনের মধ্যেই কার্যকরী কমিটির সভা আহ্বান করা হবে। কার্যকরী কমিটি তা পর্যালোচনা করে আরো সংশোধন ও সংযোজনের জন্য সাধারণসভায় পেশ করার উদ্যোগ নেয়ার বিধান রয়েছে। সে লক্ষ্যে যাবতীয় পদক্ষেপ নেয়া হবে। তার আগে সকল সদস্যের ইমেলে সংশোধিত প্রস্তাবিত গঠনতন্ত্র প্রেরণ করা হবে। সাধারণসভায় বিশদ আলোচনা করেই গঠনতন্ত্র চূড়ান্ত করতে হবে।

সংশোধিত প্রস্তাবিত খসড়া গঠনতন্ত্র হস্তান্তরের সময় সংশোধন আহ্বায়ক কমিটির আহ্বায়ক আজাদ মালিতা বক্তব্য দিতে গিয়ে বলেন, যেহেতু দীর্ঘ প্রায় অর্ধশত বছর আগে প্রণীত গঠনতন্ত্র মাঝে মাঝে অংশ বিশেষ সংশোধন করে প্রেসক্লাব পরিচালনা করা হয়েছে, সেহেতু এবার বিশদ সংশোধন করে সময়োপযোগী করার দায়িত্ব পড়েছিলো আমারসহ আমার আহ্বায়ক কমিটির সদস্যদের ওপর। আমরা সর্বাত্মক চেষ্টা করেছি। আগামী ১শ বছরের কথা মাথায় রেখেই চুয়াডাঙ্গা প্রেসক্লাবের গঠনতন্ত্র সংশোধনের চেষ্টা করা হয়েছে। সদস্য পদ প্রদান থেকে শুরু করে সকল বিষয়ে স্বচ্ছ সমাধানের বিধান রাখতে গিয়ে অধিকাংশ ধারা উপধারায় সংশোধনী আনতে হয়েছে।

আজাদ মালিতা বলেন, গঠনতন্ত্র সংশোধন আহ্বায়ক কমিটি খসড়া প্রস্তাবিত যে গঠনতন্ত্র প্রণয়ন শেষে পেশ করলো, তা কার্যকরী কমিটি পর্যালোচনা করে সাধারণ সভায় উপস্থাপন করবে। সাধারণসভা যেহেতু সর্বোচ্চ ফোরাম, সেহেতু সাধারণসভা বিশদ আলোচনা করে সংশোধন, সংযোজন করে চূড়ান্ত করবে। সংশোধিত এ গঠনতন্ত্র চুয়াডাঙ্গা প্রেসক্লাবের অগ্রযাত্রায় সহায়ক হলেই আমাদের পরিশ্রম সার্থক হবে।