চুয়াডাঙ্গায় গরমের সময় গরম শীতের সময় তীব্র শীত

ঘনকুয়াশায় দৌতলদিয়া-পাটুরিয়া ঘাটে ফেরি চলাচল বিঘ্ন : আটকে পড়েছে কয়েকশ যানবহন

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় রাখা তাপমাপা যন্ত্র ব্যারোমিটারের পারদ গরমকালে ওঠে অন্য জেলার ওপরে। শীতে? শীতে একই যন্ত্রের পরদ নামে সবার নিচে। এবারও নামতে শুরু করেছে তরতরিয়ে। গতকাল চুয়াডাঙ্গায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। দিনে অবশ্য দুপুরের পর তাপমাত্রা বেড়ে ২৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসে গিয়ে ঠেকে।

চুয়াডাঙ্গা মেহেরপুরে আবহাওয়া প্রায় অভিন্ন। সন্ধ্যার সাথে সাথে তাপমাত্রা দ্রুত হ্রাস পেতে শুরু করছে। মধ্যরাতে শীতল বাতাস বয়ে আনছে ঘন কুয়াশা। সকাল ১০টা বাজলেও সূর্যের দেখা যাচ্ছে না। তবে ১২টার দিকে ঝলমলে রোদ তাতিয়ে দিচ্ছে জনপদ। অপরদিকে ঘন কুয়াশার কারণে গতকাল মঙ্গলবার রাত ১০টা থেকে দেশের ব্যস্ততম দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে লঞ্চ, ফেরিসহ সকল নৌযান চলাচল বন্ধ রয়েছে। এদিকে ফেরিসার্ভিস বন্ধ থাকায় উভয় ঘাটে আটকা পড়ে আছে বাস, মাইক্রোবাস, ট্রাকসহ কয়েকশ বিভিন্ন গাড়ি।

বিআইডাব্লিউটিসির দৌলতদিয়া ঘাট ব্যবস্থাপক (বাণিজ্য) মো. শফিকুল ইসলাম জানান, মঙ্গলবার সন্ধ্যার পর থেকে নদী অববাহিকায় হালকা কুয়াশা পড়তে থাকে। সময় বাড়ার সাথে সাথে কুয়াশার ঘনত্বও বাড়তে থাকে। এক পর্যায়ে নৌযান চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে পড়লে মঙ্গলবার রাত ১০টা থেকে নৌরুটের সকল ফেরিসার্ভিস বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। তবে কুয়াশা কমে গেলে পুনরায় ফেরিসার্ভিস চালু করা হবে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, উপমহাদেশীয় উচ্চ চাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত। স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। ফলে আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘনকুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।