চুয়াডাঙ্গা ও মেহেরপুরে বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন দিবস পালিত

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা ও মেহেরপুরে বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন দিবস পালিত হয়েছে। চুয়াডাঙ্গায় এনজিও ফাউন্ডেশনের প্রতিবেদন জেলা প্রশাসকের হাতে তুলে দেয়া হয়। এ দিবস উপলক্ষে আলোচনাসভা ও ৱ্যালি বের করা হয়।

‘দেশপ্রেম, মানব কল্যাণ, সততা ও নিরপেক্ষতায় আমরা সংশপ্তক’ এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে গতকাল মঙ্গলবার সকাল ১০টায় চুয়াডাঙ্গায় পালিত হয়েছে বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন দিবস। চুয়াডাঙ্গা জেলায় কর্মরত বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের সহযোগী সংগঠন সমূহের সম্মিলিত উদ্যোগে দিবসটি পালিত হয়। দিবসটি পালন উপলক্ষে জেলা প্রশাসকের নিকট প্রতিবেদন প্রদান, বর্ণাঢ্য ৱ্যালি ও আলোচনাসভার আয়োজন করা হয়। সকাল ১০টায় চুয়াডাঙ্গা জেলায় কর্মরত বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের ৮টি সহযোগী সংস্থার প্রতিনিধিবৃন্দ স্ব-স্ব সংগঠনের প্রতিবেদন জেলা প্রশাসকের হাতে তুলে দেন। এরপর চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে ৱ্যালি বের হয়। ৱ্যালির শুরুতেই চুয়াডাঙ্গার জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন এনজিও ফাউন্ডেশন দিবসের উদ্বোধন ঘোষণা করেন। এ সময় তিনি বলেন, বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন বাংলাদেশ সরকারের একটি সফল উদ্যোগ। এ ফাউন্ডেশন তাদের দক্ষতা ও স্বচ্ছতার মাধ্যমে তৃণমূলের ছোট ছোট এনজিওগুলোকে আর্থিক সহায়তা প্রদান করে সরকারের পাশাপাশি দেশ ও মানুষের কল্যাণে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে। চুয়াডাঙ্গা জেলায় কর্মরত এনজিও ফাউন্ডেশনের সকল সহযোগী সংগঠনগুলোকে এ সুন্দর উদ্যোগের জন্য আমি ধন্যবাদ জানায়। এরপর জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইনের নেতৃত্বে ৱ্যালি চুয়াডাঙ্গা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে রিসো কার্যালয়ে এসে শেষ হয়। ৱ্যালি শেষে রিসো অফিস প্রাঙ্গণে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। রিসোর নির্বাহী পরিচালক বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের সাধারণ পরিষদের সদস্য জাহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন- জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক মো. আতিয়ার রহমান। অতিথি ছিলেন আলাপ সংস্থার নির্বাহী পরিচালক আশফাকুর রহমান রিন্টু ও পল্লি উন্নয়ন সংস্থা পাসের নির্বাহী পরিচালক মো. ইলিয়াস হোসেন। কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। শুভেচ্ছা বক্তব্য রাখেন- উষা সংস্থার নির্বাহী পরিচালক আরিফুল ইসলাম। এরপর বক্তব্য রাখেন- ওয়ার্প সংস্থার নির্বাহী পরিচালক আবেদ উদ-দৌলা টিটন, গ্রামীণ সমাজ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক সাইদুর রহমান লিপু, মুক্ত কল্যাণ সংস্থার সমন্বয়কারী লিয়াকত আলী শেখ ও মৌচাক সমাজ উন্নয়ন সংস্থার সমন্বয়কারী আশরাফুল ইসলাম।

মেহেরপুর অফিস জানিয়েছে, গতকাল মঙ্গলবার মেহেরপুর জেলা প্রশাসন ও বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের (বিএনএফ) সহযোগী সংস্থার আয়োজনে এ দিবস পালন করা হয়। মেহেরপুর জেলা প্রশাসক মাহমুদ হোসেনের নেত্বত্বে সকাল ৯টায় ৱ্যালিটি মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমী চত্বর থেকে বের হয়ে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সুবাহ সামাজিক উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মঈন-উল-আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মাহমুদ হেসেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মাজেদুর রহমান খান ও জেলা সমাজ সেবার উপপরিচালক আবু বকর সিদ্দিক। বক্তব্য রাখেন পলাশীপাড়া সমাজ কল্যাণ সমিতি নির্বাহী পরিচালক মোশারফ হেসেন। উপস্থিত ছিলেন- সাংবাদিক রফিক-উল আলম, মউকের নির্বাহী প্রধান আশাদুজ্জামান সেলিম, দোয়েল সংস্থার নিবাহী পরিচালক আনারুল ইসলাম, পল্লি জন উন্নয়ন সংস্থা নির্বাহী পরিচালক গোলাম কিবরিয়া, কুমারীডাঙ্গা পল্লি উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক কামরুল ইসলাম, রুরাল ভিশনের নির্বাহী পরিচালক আনারুল ইসলাম ও সু-শান্তা স্বেচ্ছসেবী সংস্থার নির্বাহী পরিচালক ছাফিয়া শারমিন প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালন করেন সন্ধানী সংস্থার নির্বাহী পরিচালক আবু জাফর।