অবৈধযান বিরোধী অভিযানে প্রথম দিনে চুয়াডাঙ্গা ও মেহেরপুরে ১৪০ মামলা : জরিমানা

স্টাফ রিপোর্টার: ফিটনেসবিহীন অবৈধযান বিরোধী অভিযানের প্রথমদিনে গতকাল সোমবার চুয়াডাঙ্গা ও মেহেরপুরে ভ্রাম্যমাণ আদালতে ১৪০টি মামলা ও ৫০ হাজার ৪৫০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। সকাল সাড়ে ১০টা থেকে সন্ধ্যা পর্যন্ত চুয়াডাঙ্গার শহরতলী দৌলাতদিয়াড় ও জাফরপুরে এবং মেহেরপুর-চুয়াডাঙ্গা সড়কের ব্র্যাক কার্যালয় ও মেহেরপুর-মুজিবনগর সড়কে পিটিআইয়ের সামনে অভিযান পরিচালিত হয়। বিআরটিএ চুয়াডাঙ্গা সার্কেল কার্যালয় সূত্রে জানা গেছে, চুয়াডাঙ্গায় ৩৪টি মামলা ও ২০ হাজার টাকা জরিমানা এবং মেহেরপুরে ১০৬টি মামলা ও ৩০ হাজার ৪৫০ টাকা আদায় করা হয়েছে।

চুয়াডাঙ্গায় অভিযানে নেতৃত্ব দেন চুয়াডাঙ্গা নির্বাহী ম্যাজিস্ট্রেট সরকার অসীম কুমার ও মো. রুহুল আমীন। এ সময় মোটরযান পরিদর্শক ফয়েজ আহম্মেদ ও পুলিশের সহকারী পরিদর্শক (এসআই) মো. মাসুম আদালতকে সহযোগিতা করেন। অপরদিকে মেহেরপুরে জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট আনোয়ার পারভেজ, শুভ্রা দাস ও জুরায়ের হোসেন চৌধুরী।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) চুয়াডাঙ্গা সার্কেলের (চুয়াডাঙ্গা ও মেহেরপুর জেলা) মোটরযান পরিদর্শক ফয়েজ আহম্মেদ জানান, মোটরযান অধ্যাদেশের ১৯৮৩ সালের ১৩৭, ১৩৮, ১৪০, ১৫২ ও ১৫৫ ধারায় মামলাগুলো করা হয়। এ অভিযান অব্যাহত থাকবে।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুর জেলার প্রধান সড়কে চলাচলকারী শ্যালোইঞ্জিন চালিত অবৈধ ও ফিটনেসবিহীন যানবাহনের বিরুদ্ধে অভিযান শুরু হয়েছে। গতকাল সোমবার বেলা এগারটার দিকে মেহেরপুর বিসিকের সামনে, নতুন বাসটার্মিনালের সামনে, বন্দর মোড়, আলমপুর বাজার ও গাড়াডোব বাজার এলাকায় একযোগে যানবাহন পরীক্ষা করা হয়।

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে ওই ৫টি পয়েন্টে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এ সময় ফিটনেসবিহীন ও অবৈধ যানবাহন মালিক-চালকদের বিরুদ্ধে ১০৬টি মামলা দায়েরপূর্বক ৩০ হাজার ৪৫০ টাকা জরিমানা আদায় করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জুবায়ের হোসেন চৌধুরী, আনোয়ার পারভেজ ও শুভ্রা দাস। বিআরটিএ মেহেরপুর-চুয়াডাঙ্গা সার্কেলের সহকারী পরিচালক গিয়াস উদ্দীনের নেতৃত্বে শুরু হওয়া ওই অভিযানে আরো উপস্থিত ছিলেন মেহেরপুর সার্কেলের মোটরযান পরিদর্শক ফয়েজ উদ্দীনসহ পুলিশ সদস্যবৃন্দ।

এদিকে জেলার বিভিন্ন সড়কে ৫টি স্থানে একযোগে অভিযানের খবর পেয়ে অবৈধ ও ফিটনেসবিহীন যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। ফিটনেসবিহীন ও নিবন্ধন বিহীন যানবাহন ও অবৈধ যানবাহনের চালকরা পড়েন বিপাকে। অনেকেই গ্রামের পকেট রাস্তা দিয়ে চলাচল করেছেন। এ অভিযান অব্যাহত থাকবে বলে বিআরটিএ মেহেরপুর সার্কেল সূত্র জানিয়েছে। সড়ক যোগাযোগ ও সেতু মন্ত্রণালয়ের নির্দেশনায় বিশেষ এ অভিযান চলছে বলে মেহেরপুর বিআরটিএ সূত্রে জানা গেছে।