জামায়াতের ঢিলেঢালা হরতাল : চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহের বিভিন্ন স্থানে হরতালবিরোধী বিক্ষোভ

স্টাফ রিপোর্টার: জামায়াতের টানা ৪৮ ঘণ্টার হরতালে বড় কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। অনেকটা ঢিলেঢালাভাবে পালিত হচ্ছে এ কর্মসূচি। কয়েকটি যানবাহনে অগ্নিসংযোগ, ককটেল বিস্ফোরণ, ঝটিকা মিছিলের মধ্যেই সীমাবদ্ধ ছিলো হরতাল সমর্থকদের কার্যক্রম। একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে উচ্চ আদালতে জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের মৃত্যুদণ্ডাদেশ বহাল রাখা ও দলটির কর্মপরিষদের সদস্য মীর কাসেম আলীর মৃত্যুদণ্ড দেয়ার প্রতিবাদে গতকাল বুধবার ভোর থেকে শুক্রবার ভোর পর্যন্ত এ হরতাল কর্মসূচি ঘোষণা করে দলটি। টানা হরতালের প্রথম দিন গতকাল বুধবার সকাল থেকে রাজধানীতে যানবাহনের সংখ্যা কিছুটা কম থাকলেও বেলা বাড়ার সাথে সাথে তা বাড়তে থাকে। ব্যক্তিমালিকানাধীন গাড়ির সংখ্যাও ছিল চোখে পড়ার মতো। দুপুরের পর রাজধানীর অনেক স্থানে গাড়ির তীব্র চাপ লক্ষ্য করা যায়। হরতালে নাশকতা ঠেকাতে নেয়া হয়েছে অতিরিক্ত নিরাপত্তা। ট্রেন ও লঞ্চ চলাচল স্বাভাবিক থাকলেও রাজধানী থেকে দূরপাল্লার কোনো বাস ছেড়ে যায়নি। এদিকে হরতালের প্রথম প্রহরে রাজধানীর বিভিন্ন স্থানে ঝটিকা মিছিল করে জামায়াত-শিবির নেতাকর্মীরা। এ সময় তারা ককটেলের বিস্ফোরণ ঘটিয়ে আতংক সৃষ্টির চেষ্টা চালায়। রাত আটটার দিকে ফার্মগেট ও আজিমপুর এলাকায় দুটি বাসে আগুন দেয় দুর্ববৃত্তরা। এদিকে চুয়াডাঙ্গা দামুড়হুদা কার্পাসডাঙ্গা, মেহেরপুর গাংনী, ঝিনাইদহ ও শৈলকুপায় হরতালবিরোধী বিক্ষোভ মিছিল করেছে আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠন।

গাংনী প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুর-২ (গাংনী) আসনের সংসদ সদস্য মকবুল হোসেনের উদ্যোগে গাংনীতে হরতালবিরোধী বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার বেলা সাড়ে এগারটার দিকে গাংনী হাসপাতাল বাজার থেকে মিছিলটি শুরু হয়। হরতাল বর্জনের আহ্বান ও জামায়াত-বিএনপি বিরোধী বিভিন্ন স্লোগান দেয়া হয়। মিছিলটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে হাসপাতাল বাজারে শেষ হয়। জেলা যুবলীগের সহসভাপতি গোলাম সাকলায়েন ছেপু, আওয়ামী লীগ নেতা গাংনী পৌরসভার ৪ নং ওয়ার্ড কাউন্সিলর কামরুজ্জামান ডাবু, যুবলীগ নেতা আশিকুর রহমান আকাশ, আসাদুজ্জামান মিলন, জেলা ছাত্রলীগের সহসভাপতি সাইফুজ্জামান সিপু, গাংনী উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক বিপ্লব হোসেন, পৌর ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ইমরান হাবীব, গাংনী কলেজ ছাত্রলীগের সাবেক সম্পাদক উজ্জল হোসেন, উপজেলা সৈনিকলীগের সহসভাপতি জিনারুল ইসলাম দিপু, দোয়েল ক্লাব সভাপতি রফিকুল ইসলামসহ যুবলীগ ও ছাত্রলীগ নেতৃবৃন্দ মিছিলে উপস্থিত ছিলেন।

ভ্রাম্যমাণ/কার্পাসডাঙ্গা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদার কার্পাসডাঙ্গা ইউনিয়ন ছাত্রলীগের আহ্বায়ক কমিটির হরতালবিরোধী বিক্ষোভ মিছিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মিছিলটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কার্পাসডাঙ্গা কাউন্সিল মোড়ে পথসভায় কামরুজ্জামান রানার সভাপত্বিতে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা ছাত্রলীগের সাংগাঠনিক সম্পাদক সাজেদুল বিশ্বাস মিঠুর। সভায় বক্তারা বলেন, সন্ত্রাস নৈরাজ্য সৃষ্টি করে বিএনপি-জামায়াত জোট দেশের ভেতরে বিভ্রাট সৃষ্টি করছে। এদেরকে দাঁতভাঙ্গা জবাব দিতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে হলে দলের ভেতরে বিভেদ ভুলে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। এ সময় উপস্থিত ছিলেন ছাত্রলীগ নেতা রানা, শিরিন, শামীম, বিপু, আলমগীর, মিলন, তুহিন প্রমুখ।

ঝিনাইদহ অফিস জানিয়েছে, জামায়াতের ডাকা হরতালের প্রতিবাদে ঝিনাইদহে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। গতকাল বুধবার সকাল ১১টার দিকে শহরের এইচএসএস সড়ক থেকে মিছিলটি বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। মিছিলে নেতাকর্মীরা জামায়াত-শিবির ও হরতাল বিরোধী বিভিন্ন স্লোগান দেন। মিছিলে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগ, কৃষকলীগ, মহিলালীগ ও শ্রমিকলীগের নেতাকর্মীরা অংশ নেন।

মিছিল শেষে জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে সমাবেশ করে নেতাকর্মীরা। সমাবেশে জেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল হাই এমপি, সাধারণ সম্পাদক অ্যাড. আজিজুর রহমান, আওয়ামী লীগ নেতা আবেদ আলী, আনিসুর রহমান খোকা, আবদুল খালেক, অ্যাড. আব্দুর রশীদ, আক্কাস আলী, জিয়াউল হক আজাদ, অ্যাড. ইসমাইল হোসেন, আসাদুজ্জামান, আবদুল মালেক, বাবুল আজাদ, অ্যাড. সালমা ইসলামসহ নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। সমাবেশে নেতৃবৃন্দ জামায়াত-শিবিরের ধ্বংসাত্মক কার্যকলাপ কঠোর হস্তে দমন করার জন্য আহ্বান জানান। বক্তারা বলেন, জামায়াত যুদ্ধাপরাধীদের দল। বিশৃঙ্খলা সৃষ্টি করে দেশকে অস্থিতিশীল করাই এদের রাজনীতির মূল উদ্দেশ্য। একের পর এক যুদ্ধাপরাধীদের বিচার সম্পন্ন হতে থাকায় তারা সারাদেশে নাশকতা চালানোর চেষ্টা করছে। কিন্তু এদের আর কোনোভাবেই সুযোগ দেয়া হবে না। বিশৃঙ্খলার চেষ্টা করলেই রাজপথে তাদের সমুচিত জবাব দেয়া হবে।

শৈলকুপা প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহের শৈলকুপায় হরতাল বিরোধী ও যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবীতে বিক্ষোভ মিছিল হয়েছে। গতকাল বুধবার বিকেলে উপজেলা চত্বর থেকে ছাত্রলীগ ও স্বেচ্ছাসেবকলীগের শ শ নেতাকর্মী এ মিছিল ও সমাবেশে অংশগ্রহণ করেন। মিছিল শেষে শৈলকুপা চৌরাস্তার মোড়ে সমাবেশ অনুষ্ঠিত হয়। এ সময় বক্তব্য রাখেন উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কাজী মোস্তাফিজুর রহমান নওরোজ, সাধারণ সম্পাদক ওয়াজেদ আলী, উপজেলা ছাত্রলীগের সভাপতি জাহিদ হোসেন, সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম খোকন, সাবেক সভাপতি রেজাউল ইসলাম রাজু, ছাত্রলীগ নেতা শিকদার ওহেদুজ্জামান ইকু, রিংকু, শাকিল হোসেন, রাজিব, দিনার, আব্দুল্লাহ আল মামুন শাওন, রাজন, নজরুল, মানিক, রবিউল ইসলাম, মেহেদী হাসান, মন্নু, মিথুন বিশ্বাস, ৬ নং পৌর ওয়ার্ডের কাউন্সিলর শের আলী, স্বেচ্ছাসেবকলীগ নেতা জাফর জোয়ার্দ্দার, আব্দুর রাজ্জাক, আওয়ামী লীগ নেতা আব্দুল জলিল, বিপ্লবী নেতা শিহাব প্রমুখ।