বুধবারও হরতাল ডেকেছে জামায়াত : প্রথম দফায় তিন দিনের হরতাল ঢিলেঢালা

আলমডাঙ্গায় জামায়াত-শিবিরের ৩ জন ও মেহেরপুরে ১২ জন গ্রেফতার

 

স্টাফ রিপোর্টার: রাজধানীসহ সারাদেশে জামায়াতের ডাকা হরতালের তৃতীয় দিনও ছিলো ঢিলেঢালা। হরতালে ঢাকাসহ সারাদেশের জীবনযাত্রায় তেমন প্রভাব ফেলেনি। গতকাল সোমবার ঢাকায় বিক্ষিপ্তভাবে কয়েকটি ককটেল বিস্ফোরণ ও গুটিকয়েক ঝটিকা মিছিলের ঘটনা ঘটেছে। এদিকে, আগামীকাল বুধবারও হরতাল ডেকেছে জামায়াত। বৃহস্পতিবারের হরতাল ডাকে গতপরশু, বুধবারের হরতাল আহ্বান করা হয়েছে গতাকাল। ফলে আজ পবিত্র আশুরা ছাড়া সপ্তাজুড়েই হরতাল ডেকেছে জামায়াতে ইসলামী।

এদিকে চুয়াডাঙ্গা আলমডাঙ্গা থানা পুলিশ ৩ জামায়াত নেতাকে গ্রেফতার করেছে। মেহেরপুর জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে জামায়াত-শিবিরের ১২ কর্মী-সমর্থককে গ্রেফতার করেছে পুলিশ।

গত বুধবার দলীয় আমির মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল ফাঁসির রায় ঘোষণা করলে প্রতিবাদে বৃহস্পতি, রবি ও সোমবার তিন দিনের হরতাল ডাকে জামায়াত। মীর কাসেম আলীর রায়ের প্রতিবাদে হরতাল ডাকা হয় আগামী বৃহস্পতিবার। আর গতকাল মুহাম্মদ কামারুজ্জামানের বিরুদ্ধে আপিল বিভাগ মৃত্যুদণ্ড বহাল রাখলে জামায়াত আগামীকাল বুধবার হরতাল ডাকে। অর্থাৎ আজ মঙ্গলবার পবিত্র আশুরা হওয়ায় এ দিনটি ছাড়া পুরো সপ্তাহেই ছিলো জামায়াতের হরতাল। এদিকে রাজধানীর দক্ষিণখানে গতকাল ভোরে শিবিরের ১৫ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। এছাড়া নাশকতার আশঙ্কায় ও নাশকতার অভিযোগে দেশের বিভিন্ন জেলা থেকে পুলিশ শতাধিক জামায়াত-শিবির নেতাকর্মীকে গ্রেফতার করেছে। রাজধানীর কোথাও জামায়াত-শিবিরের মিছিলের খবর পাওয়া যায়নি। ঢাকার বাইরে কয়েকটি জেলায় ঝটিকা মিছিল হয়েছে। মগবাজার ও সদরঘাট এলাকায় ভোরে হরতাল সমর্থনকারীরা কয়েকটি ককটেলের বিস্ফেরণ ঘটিয়েছে। এ ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গা থানা পুলিশ গোপন সংবাদের ভিত্তিতে পৃথক অভিযান চালিয়ে ৩ জামায়াত নেতাকে গ্রেফতার করেছে। গত রোববার রাতে হাটবোয়ালিয়া, নগরবোয়ালিয়া ও বড় গাংনী অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করে। পুলিশ জানিয়েছে, উপজেলার নগরবোয়ালিয়া গ্রামের মৃত মোহাম্মদ আলীর ছেলে জামায়াতের ইউনিয়ন সভাপতি ও ইউপি সদস্য মনিরদ্দিন, হাটবোয়ালিয়া গ্রামের মৃত হাবীব মণ্ডলের ছেলে ওয়ার্ড জামায়াতের সভাপতি ইউপি সদস্য মইনদ্দিন আহমেদ ও বড় গাংনী গ্রামের মৃত আব্দুল আজীজের ছেলে জামায়াত নেতা আব্দুস সালামকে নাশকতামূলক কর্মকাণ্ডের সাথে জড়িত থাকার সন্দেহে পুলিশ তাদেরকে গ্রেফতার করে। আলমডাঙ্গা থানার এসআই জিয়াউল হক সঙ্গীয় ফোর্স নিয়ে পৃথক অভিযান চালিয়ে ৩ জনকে গ্রেফতার করেন। গতকালই তাদের আদালতে প্রেরণ করা হয়েছে।

গাংনী প্রতিনিধি জানিয়েছে, মেহেরপুর জেলার বিভিন্ন স্থানে রোববার রাতে অভিযান চালিয়ে জামায়াত-শিবিরের ১২ কর্মী-সমর্থককে গ্রেফতার করেছে পুলিশ। এর মধ্যে সদর ও মুজিবনগর থানা ২ জন করে এবং গাংনী থানা ৮ জনকে গ্রেফতার করেছে। হরতালে নাশকতা এড়াতে প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে তাদের গ্রেফতার করা হয়েছে বলে জানান মেহেরপুর অতিরিক্ত পুলিশ সুপার আজবাহার শেখ। গ্রেফতারকৃতরা হচ্ছেন- মুজিবনগর উপজেলার বাগোয়ানের ইউসুফ আলী (৪২) ও আনন্দবাসের ফজলুল হক (৫০)। সদর উপজেলার শালিকা গ্রামের রবিউল ইসলাম (৩০), যাদবপুরের মনিরুল ইসলাম (২৫) ও আমঝুপির আনছার আলী (৪৫)। গাংনী উপজেলার গাড়াডোবের মিনারুল ইসলাম (৩২) ও সুমন আলী (২১), ছাতিয়ানের নাজমুল হোসেনসহ (৪০) ৮জন। গ্রেফতারকৃতদের নামে মামলা দায়ের করে গতকালই মেহেরপুর আদালতে সোপর্দ করা হয়েছে বলে জানান অতিরিক্ত পুলিশ সুপার।

ডাকবাংলা প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহ সদর উপজেলার ডাকবাংলা ত্রিমোহনীতে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির ঝিনাইদহ শহর শাখার উদ্যোগে গতকাল সোমবার সকাল ৮টায় হরতাল সমর্থনে মিছিল করেছে এবং রাস্তায় টায়ার জ্বালিয়ে রাস্তা অবরোধের চেষ্টা করে। মিছিলটি বাজারের প্রধান প্রধান সড়ক ঘুরে ত্রিমোহনিতে গিয়ে শেষ হয়। মিছিল শেষে বক্তব্য রাখেন শিবিরের শহর শাখার সাধারণ সম্পাদক আনোয়ারুল ইসলাম, থানা সভাপতি তারেক রহমান, ছাত্রবিষয়ক সম্পাদক মনিরুল ইসলাম প্রমুখ।