সারাদেশে মিছিল : শাহবাগে আনন্দের বন্যা

স্টাফ রিপোর্টার: মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর সর্বোচ্চ শাস্তি ফাঁসির রায় ঘোষণায় শাহবাগের প্রজন্ম চত্বরে আনন্দ মিছিল করে গণজাগরণ মঞ্চের দু অংশ। নিজেদের মধ্যে বিভক্তি থাকলেও লুকিয়ে থাকা যন্ত্রণাও প্রকাশ পেয়েছে সবার বক্তব্যে। ছাত্রলীগসহ বিভিন্ন প্রগতিশিল সংগঠনের পক্ষ আনন্দ মিছিল বের করা হয় রাজধানীর বিভিন্ন এলাকায়। চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহসহ দেশের বিভিন্ন জেলা উপজেলায় নিজামীর ফাঁসির রায়ে আনন্দ মিছিল বের করে আওয়ামী লীগের অঙ্গসংগঠন। কোথাও কোথাও মিষ্টি বিতরণও করা হয়।

‘এইমাত্র খবর এলো-ঘাতক নিজামীর ফাঁসি হলো, এলো এলো খবর এলো-রাজাকার নিজামীর ফাঁসি হলো, রাজাকার নিজামীকে-পাকিস্তানে পাঠিয়ে দাও’-দুপুরের আগেই রায় ঘোষণার পর গণজাগরণ মঞ্চের ইমরানপন্থি অংশের কর্মীরা এমন স্লোগান দিচ্ছিলেন। বলতে গেলে আনন্দ উচ্ছ্বাসের ঢল নামে শাহবাগে। স্লোগানে- স্লোগানে প্রকম্পিত হয় শাহবাগ। ‘আর কোন দাবি নাই/দাবি মোদের একটাই, কফিন রেডি বডি চাই/রাজাকারের ফাঁসি চাই’-এই ব্যানার নিয়ে সকাল থেকে প্রজন্ম চত্বরে অবস্থান নেয় গণজাগরণ মঞ্চের কামাল পাশা গ্রুপের কর্মীরা। ব্লগার এ্যান্ড অনলাইন অ্যাক্টিভিস্ট ও বিভিন্ন বাম রাজনৈতিক দলের কর্মীরাও পৃথকভাবে শাহবাগের প্রজন্ম চত্বরে অবস্থান নেন। দফায় দফায় বিভিন্ন অংশের পক্ষ থেকে চলে বিক্ষোভ।

আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, বাংলাদেশ জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর ফাঁসির রায়ে সন্তোষ প্রকাশ করে গতকাল বুধবার সন্ধ্যায় আলমডাঙ্গায় যুবলীগের উদ্যোগে আনন্দ মিছিল ও হরতালবিরোধী মিছিল হয়েছে। চারতলার মোড় আওয়ামী লীগের দলীয় অফিস থেকে উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাসান কাদির গনু ও উপজেলা চেয়ারম্যান হেলাল উদ্দিনের নেতৃত্বে মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে দলীয় অফিসে এসে শেষ করে। মিছিলে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুন, সাবেক উপজেলা সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম, পৌর আওয়ামী লীগের সভাপতি আবু মুসা, বিআরডিবির চেয়ারম্যান মহিদুল ইসলাম মহিদ, পৌর আওয়ামী লীগের প্রচার সম্পাদক তবারক হোসেন, উপজেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক সাবেক কমিশনার শাহিন রেজা, যুগ্ম আহ্বায়ক সাজ্জাদুল ইসলাম স্বপন, পৌর যুবলীগের সভাপতি আব্দুল গাফফার, সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন সোনাহার, যুবলীগ নেতা আসাদুল হক ডিটু, পিন্টু, মনা, ফারুক হোসেন, রাজু আহম্মেদ, মোজাম্মেল হক, বুলবুল আহম্মেদ, টুটুল আহম্মেদ, শরিফুল ইসলাম রিফাত, পৌর ছাত্রলীগের সভাপতি নয়ন সরকার, সাবেক জেলা ছাত্রলীগের সহসভাপতি মিজানুর রহমান মিজান, সাবেক কলেজ ছাত্রলীগ সভাপতি সোহেল রানা শাহিন, টুকুল, ডিগ্রি কলেজ ছাত্রলীগের সভাপতি আশরাফুল হক, সাধারণ সম্পাদক সেলিম রেজা তপন প্রমুখ।

মেহেরপুর অফিস জানিয়েছে, জামায়াতের আমির মাও. মতিউর রহমান নিজামীর রায়ে সন্তোষ প্রকাশ করে আনন্দ মিছিল এবং জামায়াতের ডাকা তিনদিনের হরতালের বিরোধিতা করে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে মেহেরপুর শহর ছাত্রলীগ। গতকাল বুধবার বিকেল ৫টার দিকে শহরের হোটেল বাজার মোড় থেকে জেলা ছাত্রলীগের সভাপতি সাফুয়ান আহম্মদ রুপকের নেতৃত্বে মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে একটি সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়। শহর ছাত্রলীগের সভাপতি মাহফুজুর রহমান পোলেনের সভাপতিত্বে সমাবেশ অতিথির বক্তব্য রাখেন জেলা ছাত্রলীগের সভাপতি সাফুয়ান আহম্মেদ রুপক, সাধারণ সম্পাদক বারিকুল ইসলাম লিজন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কলেজ ছাত্রলীগের সভাপতি তৌহিদুল ইসলাম তৌহিদ, সাধারণ সম্পাদক কুদরুত-ই-খোদা রুবেল, ছাত্রলীগ নেতা শাহীন প্রমুখ।

অপরদিকে মেহেরপুর জেলা শ্রমিক লীগ এ উপলক্ষে গতকাল বুধবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে মেহেরপুর বাসস্ট্যান্ড এলাকাস্থ জেলা শ্রমিকলীগের কার্যালয় থেকে একটি মিছিল বের করে। মিছিলটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বাসস্ট্যান্ড ৪ রাস্তার মোড়ে সংক্ষিপ্ত সমাবেশ করে। জেলা শ্রমিকলীগের সভাপতি এনামুল হকের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন- জেলা শ্রমিকলীগের সাধারণ সম্পাদক মাহবুব এলাহী, সিনিয়র সহসভাপতি মতিয়ার রহমান, অর্থবিষয়ক সম্পাদক নজরুল ইসলাম নজু, শ্রমিকলীগ নেতা মোটরশ্রমিক ইউনিয়নের সাবেক সভাপতি এমএ কুদ্দুস, শ্রমিকলীগ নেতা ফারুক হোসেন, রেজাউল হক, সাইদুর রহমান সাঈদ, সাজেদুর রহমান সাজু, আলতাফ হোসেন, নাজমুল ইসলাম বাবু, মাসুদ, তমসের, মফিজসহ শ্রমিক লীগের নেতৃবৃন্দ।

ঝিনাইদহ অফিস জানিয়েছে, মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াত নেতা মাওলানা মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ড হওয়ায় গতকাল বুধবার ঝিনাইদহে আনন্দ মিছিল ও সমাবেশ করেছে জেলা আওয়ামী লীগ। রায় ঘোষণার পরপরই জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে থেকে নেতাকর্মীরা একটি মিছিল বের করেন। জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. আজিজুর রহমানের নেতৃত্বে মিছিলটি শহরের পায়রা চত্বরসহ প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। মিছিলে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগ ও শ্রমিকলীগের নেতাকর্মীরা অংশ নেন।

মিছিল শেষে দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ করে নেতাকর্মীরা। সমাবেশে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. আজিজুর রহমান, সাংগঠনিক সম্পাদক আক্কাস আলী, জেলা যুবলীগের আহ্বায়ক আশফাক মাহমুদ জন, যুগ্মআহ্বায়ক রাসিদুর রহমান রাসেল, হাফিজুর রহমান, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক বিশ্বজিত সাহা মিথুন বক্তব্য রাখেন। সমাবেশে জামায়াত-শিবিরের তাণ্ডব রুখে দেয়ার প্রত্যয় ব্যক্ত করেন নেতৃবৃন্দ।

ইবি প্রতিনিধি জানিয়েছেন, একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে অভিযুক্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর ফাঁসির রায়ের ঘোষণায় ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা আনন্দ মিছিল করেছেন। এছাড়া এ রায়ে ছাত্র ইউনিয়ন বিশ্ববিদ্যালয় শাখার পক্ষ থেকে সন্তোষ প্রকাশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়সূত্রে জানা গেছে, বুধবার রায় ঘোষণার পর দুপুর একটার দিকে দলীয় টেন্ট থেকে একটি আনন্দ মিছিল বের করেন ছাত্রলীগের নেতাকর্মীরা। বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের যুগ্মআহ্বায়ক আবুজর গিফারী গাফফার ও আহমেদ মাহফুজ সাজনের নেতৃত্বে মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কলা অনুষদের সামনে এসে শেষ হয়। মিছিলে ছাত্রলীগ নেতা মিজানুর রহমান মিজু, সাইফুল ইসলাম, হালিম, বাবু, আনিসসহ প্রায় অর্ধশত নেতাকর্মী উপস্থিত ছিলেন। এদিকে এ রায়ে সন্তোষ প্রকাশ করেছেন ছাত্র ইউনিয়ন ইসলামী বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি রকিব মোহাম্মদ হাসান। তিনি বলেন, রায়ে জনগণের প্রত্যাশার প্রতিফলন ঘটেছে।

হরিণাকুণ্ডু প্রতিনিধি জানিয়েছেন, মানবতাবিরোধী অপরাধের দায়ে আন্তর্জাতিক ট্রাইবুন্যাল জামায়াতের আমির মাও. মতিউর রহমান নিজামীর ফাঁসির রায় ঘোষণা করেন। এ রায়ের প্রতিবাদে জামায়াত আহূত তিনদিনের হরতালের বিরুদ্ধে হরিণাকুণ্ডু আওয়ামী লীগ গতকাল বিকেলে শহরে বিক্ষোভ মিছিল বের করে। দলের পৌর সভাপতি আসমত আলী, মেয়র শাহিনুর রহমান রিন্টু, পৌর সেক্রেটারি খাইরুল ইসলাম, যুবনেতা আসাদুজ্জামান, সাদিক আহম্মেদ প্রমুখের নেতৃত্বে অনুষ্ঠিত মিছিলে হরতালে বিপক্ষে বিভিন্ন স্লোগান দেয়ার পাশাপাশি দ্রুত নিজামীর রায় কার্যকরের দাবি জানানো হয়।