নিরুত্তাপ হরতাল শেষে গণবিক্ষোভের ডাক : চুয়াডাঙ্গায় যুবলীগের হরতালবিরোধী মিছিল

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশেই নিরুত্তাপ হরতাল পালিত হয়েছে। ঢাকাসহ দেশের কোথাও তেমন অপ্রীতিকর ঘনটনার খবর পাওয়া যায়নি। পিকেটিং ছাড়াই সারাদেশে সকাল-সন্ধ্যা হরতালের দিন অতিক্রম হলেও হরতালে বাধা দেয়ার অভিযোগে আগামী শুক্রবার সারাদেশে গণবিক্ষোভের ডাক দিয়েছে ১১টি ইসলামপন্থি দলের এ মোর্চা। তবে সড়কে অতিরিক্ত পুলিশ মোতায়েন ছিলো। এদিকে চুয়াডাঙ্গায় হরতালকারীদের ন্যূনতম পিকেটিং লক্ষ্য করা না গেলেও হরতালের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করেছে যুবলীগ।

হজ, মহানবী (সা.) এবং তাবলিগ জামাত সম্পর্কে কটূক্তি করে পদচ্যুত মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকীর গ্রেফতার এবং সর্বোচ্চ শাস্তির দাবিতে এ হরতাল কর্মসূচি ঘোষণা করেন তারা। একই ইস্যুতে অন্য ইসলামী দলগুলো বিক্ষোভ সমাবেশসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছে। তবে হরতালে জামায়াতে ইসলামী ছাড়া অন্য কোনো দল নৈতিক সমর্থন দেয়নি। পুলিশ, র‌্যাব ও বিজিবির সতর্ক অবস্থানের মধ্যদিয়ে চলা হরতালে রাজধানীসহ দেশের কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। রাজধানীর মিরপুর, পুরাতন ঢাকা, উত্তরাসহ কয়েকটি এলাকায় হরতালের সমর্থনে ঝটিকা মিছিল হলেও কোন সংঘাত-সহিংসতা হয়নি। হরতালে রাজধানীর জীবনযাত্রা স্বাভাবিক ছিলো। সরকারি-বেসরকারি অফিস-আদালত, ব্যাংক-বীমা খোলা ছিলো। গণপরিবহনও স্বাভাবিক নিয়মে চলাচল করেছে। তবে দূরপাল্লার বাস তেমন চলাচল করেনি। ওদিকে লতিফ সিদ্দিকীকে ইন্টারপোলের মাধ্যমে গ্রেফতার এবং সর্বোচ্চ শাস্তির দাবিতে তৌহিদী জনতার আন্দোলন অব্যাহত থাকার ঘোষণা দিয়েছেন সম্মিলিত ইসলামি দলসমূহের সদস্য সচিব মাওলানা জাফরুল্লাহ খান।

চুয়াডাঙ্গা জেলা শহরে হরতাল কেমন হবে? সকাল থেকেই ব্যবসায়ীদের অধিকাংশই এ প্রশ্নের জবাব খুঁজতে থাকেন। বেলা গড়ানোর সাথে সাথে দোকানের সাটার, কাঠের পাল্লাও মেলতে থাকে। সড়কেও বেলা গড়ানোর সাথে সাথে পথচারী, ছোট বড় যানবহন চলাচল শুরু করে। তবে আন্তঃজেলা ও দূরপাল্লার কোনো বাস চলাচল করেনি। অফিস আদালতের স্বাভাবিক কাজ ব্যাহত হয়েছে। ব্যাংক বীমায় অনেকটাই স্বাভাবিক লেনদেন হয়েছে। দুপুরের পর থেকে জেলা শহর ছিলো হরতালের প্রভাবমুক্ত। তবে মেঘলা পরিবেশ মাঝে মাঝে হরতালের চিত্র ফুটিয়ে তুলতে অনেকটাই সহায়কের ভূমিকা পালন করে। অপরদিকে বেলা ১২টার দিকে চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে থেকে জেলা যুবলীগ বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে ফিরে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়। বক্তব্য রাখেন জেলা যুবলীগ আহ্বায়ক আরেফিন আলম রঞ্জু ও যুগ্ম আহ্বায়ক আসাদুজ্জামান কবীর।

মেহেরপুর অফিস জানিয়েছে, সাবেক মন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকিকে গ্রেফতারের দাবিতে ইসলামি সমমনা দলগুলোর ডাকা হরতাল মেহেরপুরে ঢিলেঢালাভাবে পালিত হয়েছে। গতকাল রোববার সকাল থেকে অভ্যন্তরীণ ও দুরপাল্লার কোনো পরিবহন জেলা থেকে ছেড়ে যায়নি। শহরে অফিস-আদালতসহ অধিকাংশ দোকানপাট খোলা ছিলো। যেকোনো প্রকার অপ্রীতিকর ঘটনা এড়াতে শহরের মোড়ে মোড়ে পুলিশ মোতায়েন ও র‌্যাবের টহল অব্যাহত ছিলো। হরতালের পক্ষে-বিপক্ষে কোনো দলকে মিছিল, মিটিং ও পিকিটিং করতে দেখা যায়নি। তবে হরতালের কারণে সাধারণ যাত্রীরা চরম ভোগান্তির শিকার হন।

ঝিনাইদহ অফিস জানিয়েছে, লতিফ সিদ্দিকের ফাঁসির দাবিতে সম্মিলিত ইসলামি দলসমূহের ডাকা সকাল-সন্ধ্যা হরতাল ঝিনাইদহে নিরুত্তাপভাবে পালিত হয়েছে। কোনো প্রকার মিছিল বা পিকেটিঙের খবর পাওয়া যায়নি। এছাড়াও কোনো প্রকার নাশকতা বা অপ্রীতিকর ঘটনার সংবাদ পাওয়া যায়নি। জেলা থেকে দুরপাল্লার কোনো যানবাহন ছেড়ে না গেলেও ছোট ছোট যানবাহন চলাচল করতে দেখা গেছে। শহরের বেশিরভাগ দোকান পাট বন্ধ ছিলো। সরকারি ও বেসরকারি ব্যাংক, বীমা, স্কুল-কলেজের সকল প্রকার কার্যক্রম স্বাভাবিক ছিলো। এদিকে কোনো প্রকার নাশকতা এড়াতে শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।