আলমডাঙ্গার প্রধান প্রধান সড়ক দাপিয়ে বেড়াচ্ছে অবৈধ নসিমন-করিমন-আলমসাধু

 

শরিফুল ইসলাম রোকন: আলমডাঙ্গার প্রধান প্রধান সড়কগুলো এখন দাপিয়ে বেড়াচ্ছে অবৈধ যানবাহন নসিমন, করিমন, আলমসাধুসহ অবৈধযান। হাইকোর্টের আদেশ ও স্থানীয় প্রশাসনের নিষেধাজ্ঞার পরও প্রশাসনকে বৃদ্ধাঙ্গলি দেখিয়ে প্রধান প্রধান সড়ক দাপিয়ে বেড়াচ্ছে এ সকল অবৈধযান। ফলে সড়ক বেড়েছে দুর্ঘটনা ও জীবনহানির সংখ্যা। স্থানীয় প্রশাসনের নীরবতার সুযোগেই অবৈধ যানবাহনের এতো দাপট বলে মনে করে সচেতনমহল।

জানা গেছে, দেশের অন্যান্য স্থানের মতো আলমডাঙ্গায় বাস চলাচলরত রাস্তায় সকল প্রকার নসিমন-করিমন ও আলমসাধুসহ অবৈধযান চলাচল নিষিদ্ধ ঘোষণা করা হয়। এ নির্দেশনা সাধারণ মানুষ ও বিভিন্ন যানবাহনের মালিক-শ্রমিকদের জ্ঞাতার্থে প্রশাসনের পক্ষ থেকে ইতঃপূর্বে মাইকিংসহ নানা ধরনের প্রচারণা চালানো হয়। কিন্তু তা সত্ত্বেও বন্ধ হয়নি এ সকল অবৈধ যানবাহন চলাচলের আধিপত্য। বাস চলাচলের রাস্তায় ওই সকল যানবাহন নির্বিঘ্নে চলাচলের কারণে আলমডাঙ্গা শহরের বিভিন্ন রাস্তায় সড়ক দুর্ঘটনার আশঙ্কা বহুগুণ বৃদ্ধি পেয়েছে। আলমডাঙ্গা উপজেলার হাটবোয়ালিয়া, আলমডাঙ্গা-জামজামি সড়ক, হাটবোয়ালিয়া-ভাংবাড়িয়া, আলমডাঙ্গা-কুষ্টিয়া, আলমডাঙ্গা-চুয়াডাঙ্গা, আলমডাঙ্গা-ঘোলদাড়ি সড়কে বড়ই বেপরোয়া অবৈধ এ সকল যানবাহন।

স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে কোনো কার্যকরি পদক্ষেপ গ্রহণ না করায় বেপরোয়াভাবে চলছে ওই সকল যন্ত্রদানব। প্রতিনিয়ত ঘটছে সড়ক দুর্ঘটনা। একের পর এক ঝরে যাচ্ছে তরতাজা প্রাণ। জেলা বাস-ট্রাক পরিবহন মালিক শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে একাধিকবার এ বিষয়টি নিয়ে আলোচনা হলেও অবৈধ যানবাহন চলাচল বন্ধ হয়নি। প্রশাসনের পক্ষ থেকে বিষয়টি গুরুত্বের সাথে দেখা হবে বলে আশ্বস্ত করে। উপজেলার প্রায় সকল গুরুত্বপূর্ণ সড়কই এখন এদের দখলে। অশিক্ষিত-অসচেতন ব্যক্তিরা সাধারণত এ অবৈধ নসিমন-করিমন ও আলমসাধুচালক। নেই কোনো প্রশিক্ষণ। এ ব্যাপারে এলাকার সচেতনমহল অবিলম্বে প্রশাসনের নিকট উপজেলার গুরুত্বপূর্ণ সড়কগুলো থেকে এ সকল অবৈধযন্ত্র দানব চলাচল বন্ধের দাবি জানিয়েছে।