ঝিনাইদহে দু কৃষকের ক্ষেতের শিম ও লাউগাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা

ঝিনাইদহ অফিস: ঝিনাইদহ সদর উপজেলার পোড়াহাটি ইউনিয়নের এস্তেফাপুর গ্রামে বুধবার রাতে দু প্রান্তিক কৃষকের ৪৫ শতক জমির শিম ও লাউগাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা। গতকাল বৃহস্পতিবার সকালে কৃষকেরা ক্ষেতে গিয়ে গোড়া কাটা শিম ও লাউগাছ দেখে নির্বাক হয়ে যান। ধার-দেনা করে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন নিয়ে তারা এ ফসল ফলিয়েছেন। কিন্তু ফসল ঘরে তোলার সময়ে দুর্বৃত্তরা তাদের এ সর্বনাশ করেছে।

ক্ষতিগ্রস্ত দু কৃষক হলেন- এস্তেফাপুর গ্রামের শাহিনুর রহমান বিশ্বাস ও উজ্জ্বল হোসেন। তাদের ধারণা, গ্রামে সামাজিক বিরোধের জের ধরে প্রতিপক্ষরা ক্ষেতের ফসল কেটে দিয়েছে। গ্রামের করিম মোল্লা, লুৎফর কাজী ও কিয়াম শেখের সাথে তাদের দীর্ঘদিন বিরোধ চলে আসছে। শাহিনুর রহমান বিশ্বাসের শিমক্ষেতে গিয়ে দেখা যায়, কাঁচা গাছগুলো শুকিয়ে আসছে। তার ক্ষেতের অধিকাংশ গাছই গোড়া থেকে কেটে দেয়া হয়েছে। কৃষক শাহিনুর রহমান বিশ্বাস জানান, তিনি ৬ হাজার টাকায় বাড়ির পাশে ৩৩ শতক জমি বর্গা নিয়ে সেখানে সাড়ে তিন মাস আগে শিমচাষ করেন। এ ক্ষেতে শিম চাষ ও পরিচর্যা করতে এ পর্যন্ত তার প্রায় ৪০ হাজার টাকা খরচ হয়েছে। স্থানীয় সমিতি ও এলাকার মানুষের কাছ থেকে তিনি ওই টাকা ঋণ নিয়ে খরচ করেছেন। তার ক্ষেতের শিমগাছে এবার প্রচুর ফুল ও ফল এসেছিলো। দু দিন আগে তিনি ক্ষেত থেকে প্রথম শিম তুলেছেন। কিন্তু রাতের আঁধারে কে বা কারা তার জমির সব শিমগাছ গোড়া থেকে কেটে দিয়েছে। বৃহস্পতিবার সকালে শ্রমিকদের নিয়ে জমিতে কাজ করতে এসে এই অবস্থা দেখে তিনি কান্নায় ভেঙে পড়েন। শাহিনুর রহমান দাবি করেন, এতে তার এক লাখ টাকার ওপরে ক্ষতি হয়েছে।

ক্ষতিগ্রস্ত আরেক কৃষক উজ্জ্বল হোসেন জানান, তার ১২ শতক জমির লাউগাছ গোড়া থেকে কেটে নষ্ট করে দিয়েছে দুর্বৃত্তরা। এতে তার প্রায় ১৫ হাজার টাকা ক্ষতি হয়েছে। পোড়াহাটি ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম হিরন বলেন, শাহিনুর ও উজ্জ্বল দুজনই প্রান্তিক কৃষক। কেউ হয়তো শত্রুতা করে এ কাজটি করেছে। ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে বিষয়টি তদন্ত করা হবে।

ঝিনাইদহ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শাহাবুদ্দীন আজাদ জানান, খবর পেয়ে বৃহস্পতিবার সেখানে পুলিশ পাঠানো হয়। ঘটনাটি তদন্ত করে দেখা হচ্ছে। অপরাধী শনাক্ত হলে অবশ্যই তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।