পানিপথে মালয়েশিয়ায় নেয়ার পথে চুয়াডাঙ্গা খাড়াগোদার একজনকে হত্যার অভিযোগ

 

প্রহসেন সালি বৈঠক : কথিত ৩ আদমব্যাপারর বিরুদ্ধে মামলা

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা সদরের খাড়াগোদা গ্রামের ৪ যুবককে পানিপথে মালয়েশিয়ার নেয়ার পথে সময় মতো টাকা না দেয়ায় শাহাদত নামের একজনকে নির্যাতন শেষে হত্যা করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। এ ঘটনায় সোয়া ২ লাখ টাকায় প্রহসনের সালিস বৈঠক করার অভিযোগও উঠেছে। ভাই হত্যার বিচার চেয়ে অবশেষে কথিত আদমব্যাপারী জামির হোসেন, সাদেক আলী ও আশাবুলের বিরুদ্ধে চুয়াডাঙ্গা সদর থানায় করা হয়েছে মামলা। এদিকে আদম ব্যাপারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি তুলেছে এলাকাবাসী।

মামলাসূত্রে জানা গেছে, ১০ জুলাই চুয়াডাঙ্গা সদর উপজেলার তিতুদহ ইউনিয়নের খাড়াগোদা দক্ষিণপাড়ার সোনাই মণ্ডলের ছেলে শাহাদতসহ ৪ জনকে পানি মালয়েশিয়ায় নিয়ে যায় একই গ্রামের কথিত আদমব্যাপারী আফসারের ছেলে জামির হোসেন, আসমান মণ্ডলের ছেলে সাদেক আলী ও হরিণাকুণ্ডু উপজেলার ভেড়াখালী গ্রামের আবজেল আলীর ছেলে আশাবুল ওরফে আশা। সে সময় শাহাদতের পরিবারের নিকট থেকে ১ লাখ ৫০ হাজার টাকা হাতিয়ে নেয় আদমব্যাপারীরা। যাওয়ার ৫ দিনের মাথায় আদমব্যাপারীরা সময়মতো বাকি আরও ১ লাখ টাকা পরিশোধ না করায় নির্যাতন শেষে হাত-পা বেঁধে সাগরের পানিতে ফেলে দিয়ে হত্যা করে। এনিয়ে স্থানীয়ভাবে সালিস বৈঠক বসে। সালিসে শাহাদতের পরিবার আইনের আশ্রয় না নিলে সোয়া ২ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে রাজি হয় আদমব্যাপারীরা।

স্থানীয়রা জানায়, ওই সালিস বৈঠক ছিলো প্রহসন এবং সময়ক্ষেপণের। অবশেষে নিহত শাহাদতের ভাই ছিদ্দিক গত ১৬ অক্টোবর ভাইকে আদমব্যাপারীরা পাচার পর টাকা না পেয়ে হত্যা করেছে বলে তাদের বিরুদ্ধে মানবপাচার ও দমন আইনে চুয়াডাঙ্গা সদর থানায় দায়ের করেছেন মামলা। মামলা দায়ের পর থেকে কথিত আদমব্যাপারীরা দিয়েছে গা ঢাকা। এদিকে হতদরিদ্র দিনমুজুর শাহাদত নিহত হবার পর থেকে দায়-দেনা করে আদমব্যাপারীদের দেয়া অর্থ পরিশোধ করতে না পেরে খেয়ে না খেয়ে দিন কাটছে পরিবারের সদস্যদের। অপরদিকে সন্তানের লাশটি মাটি দিতে না পেরে মা-বাবার কান্না যেন থামছে কোনোভাবে। শাহাদতের পরিবারে এ পরিণতির জন্য যারা দায়ী তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি তুলেছে এলাকাবাসী