বাংলাদেশের দৃষ্টি প্রতিবন্ধী খেলোয়াড় দলের নেতৃত্বে চুয়াডাঙ্গার মনির

 

বিশ্ব শাদাছড়ি নিরাপত্তা দিবস : চুয়াডাঙ্গা-মেহেরপুরসহ সারাদেশে র‌্যালিসহ কর্মসূচি পালন

 

স্টাফ রিপোর্টার: বিশ্ব শাদাছড়ি নিরাপত্তা দিবস সারাদেশের ন্যায় চুয়াডাঙ্গাতেও যথাযথ মর্যাদায় পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল বুধবার সকাল সাড়ে ১০টার দিকে চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য ৱ্যালি বের করা হয়। ৱ্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ে সামনে এসে শেষ হয়। জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসন ও সমাজসেবা অধিদফতরের যৌথ আয়োজনে অনুষ্ঠিত আলোচনাসভায় সভাপতিত্ব করেন চুয়াডাঙ্গা সমাজসেবা অধিদফতরের উপপরিচালক আতিয়ার রহমান। ‘নাই-বা থাকুক চোখের দৃষ্টি মনের আলোয় করবো সৃষ্টি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন। তিনি প্রধান অতিথির বক্তব্য দিতে গিয়ে বলেন, প্রতিবন্ধীরা আমাদের সমাজের বোঝা মনে না করে তাদেকে সমাজের বা পরিবারের একজন হিসেবে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে। আমরা তাদের প্রতি আন্তরিক হলে দেশকে উন্নয়নে পথে নিতে পারবো। যাদের চোখের আলো নেই তারা মনের আলো দিয়ে নতুন নতুন সৃষ্টি করার পরিবেশ পাবে। এ পরিবেশ গড়ে দেয়ার দায়িত্ব সমাজের সকলের।

প্রধান অতিথি বলেন, প্রতিবন্ধীদের উন্নয়নে সরকার বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। এর মধ্যে শিক্ষাকার্যক্রম। কে কী ধরনের প্রতিবন্ধী তা জরিপ করা হচ্ছে। খুব শিগগিরই আইডিকার্ড প্রদান করা হবে। প্রতিবন্ধীরা আজ সুশিক্ষায় শিক্ষিত হয়ে বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মসংস্থানের সুযোগ করে নিয়েছে। আগে প্রতিবন্ধীদের সমাজের বোঝা মনে করা হতো। এখন কিন্তু তারা আর সমাজের বোঝা নয়। দৃষ্টি প্রতিবন্ধীরা আজ খেলাধুলায় অংশগ্রহণ করছেন। খুব শিগগিরই বাংলাদেশ থেকে দৃষ্টি প্রতিবন্ধীর একটি দল আফ্রিকায় খেলায় অংশ নেয়ার জন্য রওনা হবে। যার নেতৃত্বে রয়েছে চুয়াডাঙ্গা দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষাকার্যক্রমের শিক্ষার্থী বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী দৃষ্টি প্রতিবন্ধী মনির হোসেন। এছাড়া আরও একজন খেলোয়াড় রয়েছে এ প্রতিষ্ঠানের শিক্ষার্থী। আমরা মনে করি দৃষ্টি প্রতিবন্ধীরা আমাদের আর বোঝা নয়। চুয়াডাঙ্গা সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষাকার্যক্রমের রিসোর্স শিক্ষক মনোজ কান্তি রায়ের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মল্লিক সাঈদ মাহবুব। সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষাকার্যক্রমের ছাত্র আব্দুল করিমের কোরআন তেলাওয়াতের মাধমে শুরু হওয়া অনুষ্ঠান বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা সদর উপজেলা সমাজসেবা অধিদফতরের উপপরিচালক আব্দুল্লাহ আল সামি, ব্র্যাকের চুয়াডাঙ্গা প্রতিনিধি জাহাঙ্গীর আলম, চুয়াডাঙ্গা দৃষ্টি প্রতিবন্ধী সামাজিক উন্নয়ন সংস্থার সাধারণ সম্পাদক ফারুক হোসেন প্রমুখ। অনুষ্ঠানে চুয়াডাঙ্গা পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটনের পক্ষ থেকে দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে শাদাছড়ি বিতরণ করা হয়।

এদিকে বিকেল সাড়ে ৪টার দিকে প্রতিবন্ধী সামাজিক উন্নয়ন সংস্থার আয়োজনে বিপুল সাউন্ড সিস্টেমের সহযোগিতায় আলোচনাসভার আয়োজন করা হয়। চুয়াডাঙ্গা শহীদ হাসান চত্বরের উন্মুক্তমঞ্চে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা সদর থানার ওসি (তদন্ত) এসএম কামরুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন পৌর ৮ নং ওয়ার্ড কাউন্সিলর মনি, সদর থানার এসআই আছের আলী, ব্যবসায়ী বিপুল প্রমুখ।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে ৱ্যালি ও আলোচনাসভার মধ্যদিয়ে বিশ্ব শাদাছড়ি নিরাপত্তা দিবস পালিত হয়েছে। গতকাল বুধবার সকাল ৯টায় এ উপলক্ষে মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমীর সামনে থেকে একটি ৱ্যালি বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে জেলা সমাজসেবার উপপরিচালক (ভারপ্রাপ্ত) আবু বক্কর সিদ্দিকের সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মাহমুদ হোসেন। বক্তব্য রাখেন- গণপূর্ত বিভাগের উপপরিচালক মাহমুদ হোসেন, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা একেএম শফিউল আযম প্রমুখ। ৱ্যালি ও আলোচনাসভায় বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা ও দৃষ্টি প্রতিবন্ধীরা অংশগ্রহণ করেন।