হুদহুদে লণ্ডভণ্ড অন্ধ্র প্রদেশ উড়িষ্যা : নিহত ৫

মাথাভাঙ্গা মনিটর: হুদহুদের ঘূর্ণিঝড় আর প্রবল বাতাস লণ্ডভণ্ড করে দিয়েছে ভারতের উড়িষ্যা ও অন্ধ প্রদেশ। এতে উপকূলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। তাৎক্ষণিকভাবে ৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এতে পূর্ব উপকূলের জীবনযাত্রা অচল হয়ে পড়েছে। সাইক্লোন লণ্ডভণ্ড করে দিয়েছে অন্ধ্রপ্রদেশ ও উড়িষ্যার এলাকা। ঘণ্টায় ১৮০ কিলোমিটার বেগে বয়ে যাওয়া এ ঘূর্ণিঝড়ের আঘামে গাছপালা, ঘরবাড়ি ও বিদ্যুতের খুঁটি উড়ে গেছে। বিচ্ছিন্ন হয়ে পড়েছে এলাকার বিদ্যুত সংযোগ। ভারী বৃষ্টিপাতে কয়েকটি গ্রামে ভূমিধ্বসের সৃষ্টি হয়েছে। গত বছর এই ১২ অক্টোবর তারিখেই ভারতের উড়িষ্যার গোপালপুরে ২০৫ কিলোমিটার গতিতে আছড়ে পড়েছিলো অতি প্রবল ঘূর্ণিঝড় পিলিন। রোববার একই তারিখে বিশাখাপত্তনম ও শ্রীকাকুলামের মাঝামাঝি জায়গায় আছড়ে পড়েছে আর এক ঘূর্ণিঝড় হুদহুদ। বেলা ১১টার দিকে তুমুল শক্তি নিয়ে ভারতের অন্ধ্র প্রদেশের বন্দর নগরী বিশাখাপত্তমের কৈলাসগিরিতে আঘাত হানার পর সব কিছু তছনছ করে দেয় হুদহুদ।

ভারতের বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, প্রবল ঝোড়ো হাওয়ার কারণে গাছ উপড়ে পড়ায় অনেক এলাকায় বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। অনেক স্থানে সড়ক ও রেল যোগাযোগ ব্যাহত হচ্ছে। অন্ধ্র প্রদেশ ছাড়াও ওড়িশাতে ভারী বৃষ্টিপাত ও ঝোড়ো হাওয়া বয়ে যাচ্ছে। হুদহুদের আঘাতে অন্ধ্র প্রদেশে পাঁচজনের প্রাণহানি হয়েছে। হুদহুদের কবলে পড়ে অন্ধ্র ও ওড়িশা রাজ্যে পাঁচজনের প্রাণহানি হয়েছে। এদিকে অপর এক খবরে জানা গেছে, ঘূর্ণিঝড় হুদহুদের কারণে অন্ধ্র প্রদেশে প্রবল বেগে ঝড় বয়ে যায়। পাশাপাশি ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট ভূমিধ্বসে বিশাখাপত্তম শহরে দুজনের মৃত্যু হয়েছে। ১৯০-২০০ কিলোমিটার বেগে মহাশক্তিশালী ঘূর্ণিঝড় হুদহুদ ভারতের পূর্বাঞ্চলীয় উপকূলীয় এলাকায় আঘাত হানে। প্রবল বায়ুপ্রবাহ এবং ভারী বৃষ্টিপাতের মধ্যেও কয়েক লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়। হুদহুদের আঘাতের কারণে স্থানীয় বেশ কিছু ট্রেন এবং বিমানের যাত্রা বাতিল করা হয়েছে। অন্ধ্র প্রদেশের পাশাপাশি উড়িষ্যাতেও প্রবল বেগে বায়ুপ্রবাহ ও ভারী বৃষ্টিপাত অব্যাহত রয়েছে।

ভারতের আবহাওয়া দপ্তর জানিয়েছে ঘূর্ণিঝড় হুদহুদ আঘাত হানার পর এর রেশ আরও ছয় ঘণ্টা অব্যাহত থাকতে পারে। এ সময়ে ওই এলাকার বাসিন্দাদের নিরাপদ স্থানে অবস্থানের নির্দেশ দিয়েছে আবহাওয়া দপ্তর। এদিকে আবহাওয়া অধিদপ্তর জানায়, ঘূর্ণিঝড় হুদহুদ ভারতের উত্তর-পশ্চিম দিকে সরে গিয়ে গতকাল রোববার বিকেল চারটার দিকে ভারতের অন্ধ্র প্রদেশের উপকূল অতিক্রম করে। বর্তমানে এটি উত্তর অন্ধ্র ও তৎসংলগ্ন দক্ষিণ ওড়িশার স্থলভাগ এলাকায় ঘূর্ণিঝড় হিসেবে অবস্থান করছে। এটি স্থলভাগের ওপর দিয়ে আরও উত্তর-পশ্চিম দিকে সরে গিয়ে বৃষ্টি ঝরিয়ে ক্রমান্বয়ে দুর্বল হয়ে যাবে। উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা ও সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, মংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলো এবং কক্সবাজারকে তিন নম্বর স্থানীয় সর্তকসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।