লতিফ সিদ্দিকীকে মন্ত্রিসভা থেকে অপসারণের প্রস্তুতি সম্পন্ন

স্টাফ রিপোর্টার: মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা বলেছেন, পবিত্র হজ ও তাবলিগ জামায়াত নিয়ে বিরূপ মন্তব্য করায় ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকীকে মন্ত্রিসভা থেকে অপসারণের সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। রাষ্ট্রপতির স্বাক্ষরের পরপরই প্রজ্ঞাপন জারি করা হবে। গতকাল শনিবার দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

কবে, কোন প্রক্রিয়ায় লতিফ সিদ্দিকীকে অব্যাহতি দেয়া হচ্ছে তা স্পষ্ট করেননি মন্ত্রিপরিষদ সচিব। তিনি বলেন, প্রজ্ঞাপনের জন্য অপেক্ষা করুন। যেকোনো সময় প্রজ্ঞাপন জারি হবে। লতিফ সিদ্দিকী নিজ থেকে পদত্যাগ করেছেন, নাকি অব্যাহতি দেয়া হচ্ছে এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রজ্ঞাপন জারির সময়ই এ বিষয়টি উল্লেখ থাকবে। তিনি বলেন, এ বিষয়ে কী সিদ্ধান্ত সেটা ইতোমধ্যে প্রধানমন্ত্রী বলেছেন। এখন শুধু প্রজ্ঞাপনের বিষয়ই বাকি থাকে।

লতিফ সিদ্দিকীর অপসারণ কিভাবে হবে তার ব্যাখ্যা দিতে গিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমরা একটি সাময়িকী তৈরি করে সেখানে আমি সই করবো, প্রধানমন্ত্রী স্বাক্ষর করবেন এবং তারপরে রাষ্ট্রপতি স্বাক্ষর করবেন। এভাবেই এই পদত্যাগপত্র গৃহীত হবে। তারপরে আমরা প্রজ্ঞাপন জারি করবো। প্রধানমন্ত্রী যদি মনে করেন তিনি কোনো মন্ত্রীকে তার মন্ত্রিসভায় রাখবেন না তাহলে তিনি মন্ত্রীকে বলতে পারেন পদত্যাগ করার জন্য। এছাড়া প্রধানমন্ত্রী রাষ্ট্রপতিকে বলতে পারেন তাকে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়ার জন্য। প্রজ্ঞাপন যখন জারি হবে তখনই এটা বাস্তবায়িত হবে।

গতকাল শনিবার বন্ধের দিনও মন্ত্রিপরিষদ বিভাগ খোলা ছিলো। মূলত লতিফ সিদ্দিকীর বিষয়টি নিয়ে দ্রুত কাজ করতে খোলা রাখা হয়েছে কি-না একজন সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, বন্ধের দিন অফিস খোলা রাখা নতুন কিছু নয়। এর আগেও তিনি বিদেশ থেকে আসার পর জমে থাকা কাজ করার জন্য অফিস খোলা রেখেছিলেন।