মানুষ চিরদিন বেঁচে থাকে তার কর্মের মধ্যদিয়ে

তিতুদহের বীর মুক্তিযোদ্ধা মরহুম ছাবদারের স্মরণসভায় হুইপ ছেলুন জোয়ার্দ্দার

 

বেগমপুর প্রতিনিধি: সৃষ্টির শ্রেষ্ঠ জীব হয়েও মানুষ মরণশীল। নামে নয় মানুষের মাঝে বেঁচে থাকার জন্য তার কর্মটাই যথেষ্ট। চুয়াডাঙ্গা জেলার তেমনই একজন মানুষ ছিলেন বীর মুক্তিযোদ্ধা সাইদুর রহমান ছাবদার। আজ তিনি আমাদের মাঝে নেই। তার রেখে যাওয়া কর্ম হৃদয়ের মাঝে এমনভাবে জায়গা করে নিয়েছে যে, মরণের পরেও স্মরণ করে দিচ্ছে তার কর্মের চিহ্ন। ক্ষুদ্রের মধ্যদিয়ে বৃহত্তের সৃষ্টি হয়। সমাজ সুন্দর করতে হলে প্রয়োজন যোগ্য নেতৃত্বের। নেতা আর নেতৃত্বের কর্মফলের সমন্বয়ে সৃষ্টি হয় সুন্দর জাতি। যুগে যুগে জন্ম নেবে কবি, সাহিত্যিক, লেখক, সাংবাদিক, শিল্পী, বৈজ্ঞানিক, রাজনীতিবিদ। বিশেষ অবদান রাখার জন্য অনেকেই নোবেলও পাবেন। তবে ক্ষণজন্মে জন্ম নেবেন না বীর মুক্তিযোদ্ধারা। দাসত্ব থেকে মুক্তি, অধিকার নিয়ে মাথা উঁচু করে বাঁচার জন্য অনেক রক্ত আর অসংখ্য জীবনের বিনিময়ে অর্জিত আমাদের স্বাধীনতা। এ সবের পেছনে যাদের অবদান রয়েছে তারা হলেন বীর মুক্তিযোদ্ধা। আমরা অত্যন্ত শ্রদ্ধার সাথে স্মরণ করছি সেসব অসীম সাহসী বীর মুক্তিযোদ্ধাদের কথা। যারা তাদের আত্মবলিদানের জন্য অমর হয়ে আছেন। তারা চিরকাল আমাদের মাঝে বেঁচে থাকবেন যথাযথ সম্মানের সাথে। জাতি তাদেরকে কখনো ভুলবে না। তাদেরই একজন ছিলেন মরহুম বীর মুক্তিযোদ্ধা সাইদুর রহমান ছাবদার। মুক্তিযোদ্ধায় তার অবদান ছিলো যেমন তেমনি এলাকার উন্নয়ন এবং বিপদগ্রস্ত মানুষের পাশে দাঁড়িয়ে সমস্যা সমাধানে অবদানও ছিলো তেমন।

গতকাল বৃহস্পতিবার বিকেল ৩টায় চুয়াডাঙ্গা সদর উপজেলার তিতুদহ খাড়াগোদা মাধ্যমিক বিদ্যালয় মাঠে মরহুম বীর মুক্তিযোদ্ধা তিতুদহ ইউনিয়ন পরিষদের ৪ বার নির্বাচিত চেয়ারম্যান সাইদুর রহমান ছাবদারের স্মরণসভা ও দোয়ার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন জাতীয় সংসদের হুইপ জেলা আ.লীগের সভাপতি চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন। চুয়াডাঙ্গা সদর উপজেলা আ.লীগের সভাপতি আব্দুল মান্নান নান্নুর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন জেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান, চুয়াডাঙ্গা জেলা পরিষদের চেয়ারম্যান দামুড়হুদা উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান মঞ্জু, চুয়াডাঙ্গা সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আসাদুল হক বিশ্বাস, ভাইস চেয়ারম্যান হযরত আলী, চুয়াডাঙ্গা পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, দর্শনা পৌরসভার সাবেক মেয়র দর্শনা পৌর আ.লীগের সাধারণ সম্পাদক মতিয়ার রহমান। সদর উপজেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুর রাজ্জাকের উপস্থাপনায় অনুষ্ঠানে এ ছাড়াও উপস্থিত ছিলেন সদর উপজেলা আ.লীগের যুগ্মসাধারণ সম্পাদক মিজানুর রহমান টিপু, কৃষি বিষয়ক সম্পাদক খাইরুল ইসলাম, তিতুদহ ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক আলী হোসেন মাস্টার, খাড়াগোদা মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি আব্দুল মতিন, আ.লীগ নেতা গিয়াস উদ্দিন, ফাতুরুজ্জামান মাস্টার, জেলা যুবলীগের আহ্বায়ক আরেফিন আলম রঞ্জু, যুগ্মআহ্বায়ক আসাদুজ্জামান কবির, সদস্য আব্দুল কাদের, আমির হোসেন, তিতুদহ ইউনিয়ন যুবলীগের সভাপতি রোকন, সাধারণ সম্পাদক রাশেদ, বেগমপুর ইউনিয়ন যুবলীগের সভাপতি সোলাইমান হক ছলিম, সাধারণ সম্পাদক মঞ্জুর আহম্মেদ প্রমুখ। দোয়া অনুষ্ঠানটি পরিচালনা করেন আব্দুল জব্বার।

উল্লেখ্য, গত ২৩ সেপ্টেম্বর রাত ১২টার দিকে হঠাত অসুস্থ হয়ে পড়েন সাইদুর রহমান ছাবদার। রাত ৩টার দিকে তাকে নেয়া হয় চুয়াডাঙ্গা সদর হাসপাতালে। পর দিন দুপুর ২টার দিকে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।