একই দিনে মহানবমী ও বিজয়া দশমীর আনুষ্ঠানিকতা সম্পন্ন : আজ বিসর্জন

শারদীর্গসব : চুয়াডাঙ্গা-মেহেরপুরসহ সারাদেশের পূজামণ্ডপগুলোতে ভক্ত অনুরাগীদের উপচেপড়া ভিড়

 

মাথাভাঙ্গ ডেস্ক: দর্পণ বিসর্জনের মধ্যদিয়ে আজ শনিবার সমাপনী ঘটবে হিন্দু সম্প্রদায়ের সবচে বড় শারদীয় দুর্গোৎসব। গতকাল শুক্রবার একই দিনে নবমী ও দশমী তিথির কারণে সম্পন্ন হয়েছে পূজার আনুষ্ঠানিকতা। নবমী তিথি গতকাল সকাল ৬টা ৫৪ মিনিট পর্যন্ত থাকার পর দশমী তিথি শুরু হয়। গতরাত ৪টা ৩৭ মিনিট পর্যন্ত ছিলো দশমী। একাদশী শুরু আজ শনিবার অপরাহ্ন ২টা ১৩ মিনিটে। ফলে তার আগেই প্রতিমা বিসর্জন দিতে হবে।

1412343776

নির্ঘণ্ট অনুসারে শুক্রবার প্রাতঃ ৬টা ৫৪ মিনিটের মধ্যে শারদীয়া দুর্গাদেবীর কেবল মহানবমী কল্পারম্ভ ও মহানবমী বিহিত পূজা প্রশস্তা। দিবা ৮-৫৯ গতে পূর্বাহ্ন ৯-৫৮ মধ্যে বীরাষ্টমী ও মহাষ্টমীব্রতের পারণ। শারদীয়ার নবরাত্রিক ব্রত সমাপন। শেষ রাত্রি ৪-৩৭ পর্যন্ত বিজয়া দশমী। সনাতন বিশ্বাসে- বোধনে ‘অরুণ আলোর অঞ্জলি নিয়ে আনন্দময়ী মা উমাদেবীর আগমন ঘটে। মৃন্ময়ীরূপে মণ্ডপে মণ্ডপে থেকে ফিরে যান কৈলাশে স্বামী শিবের সান্নিধ্যে। এবার দুর্গা পিতৃগৃহে আসেন নৌকায়। আর এয়োস্ত্রীদের দেবীবরণ ও সিঁদুর খেলার পর বিদায় নেন দোলায়। ফলম দোলায়াং- মড়কং ভবেত্। লগ্ন ও তিথির কারণে গতকাল শুক্রবার সকাল থেকেই মণ্ডপে মণ্ডপে নামে ভক্তদের ঢল। ঢাক আর শঙ্খধ্বনি। টানা মন্ত্র পাঠ। উলুধ্বনি আর অঞ্জলি। সাথে ঢাকের বাদ্য, নাচ, সিঁদুর খেলা। ধান, দুর্বা, মিষ্টি আর আবির দিয়ে দেবীকে বিদায় জানান ভক্তরা। অনেকে উপবাস করেন। একদিকে বিদায়ের সুর। অন্যদিকে উত্সবের আমেজ। চুয়াডাঙ্গা বড়বাজার সর্বজনীন দুর্গা মন্দিরে গতরাতে বেশ কয়েকজনকে সংবর্ধিত করা হয়। প্রবীণদের সম্মাননার আয়োজন করে বর্তমান কমিটি।

শারদীয় দূর্গাপূজা উপলক্ষে চুয়াডাঙ্গা বড়বাজার শ্রী শ্রী সার্বজনীন দূর্গাপূজামণ্ডপে সম্মাননা ও মরণোত্তর সম্মাননা ক্রেস্ট প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে বড়বাজার শ্রী শ্রী সার্বজনীন পূজামণ্ডপে সনাতন ধর্মাবলম্বী প্রবীণ ব্যক্তিদের মাঝে এ সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। অনুষ্ঠানে ১৯ জনের মাঝে মরণোত্তর সম্মাননা ক্রেস্ট ও ১০ জন জীবিত ব্যক্তির মাঝে ক্রেস্ট প্রদান করা হয়। পরে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন মণ্ডপ কমিটির সভাপতি কিশোর কুমার আগরওয়ালা, সহসভাপতি কিশোর কুমার কুণ্ডু ও সহসম্পাদক পলাশ কুমার সাহাসহ অনেকে।

জীবননগর ব্যুরো জানিয়েছে, সকাল থেকে গভীর রাত পর্যন্ত পূজামণ্ডপগুলোতে ছিলো দর্শনার্থীদের উপচেপড়া ভিড়। ধর্মীয় আচার-আচরণ শেষে আজ শনিবার দেবীদুর্গাকে বিসর্জন দেয়া হবে। জীবননগর উপজেলায় এবার ১৩টি পূজামণ্ডপে হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজা শুরু হয়। ষষ্টিতে দেবী দুর্গা পাটে ওঠার মধ্যদিয়ে শারদীয় দুর্গোৎসবের সপ্তমী, অষ্টমীর পূজা পালিত হয়েছে। তবে বিজয়া দশমীর আনুষ্ঠানিকতা গতরাতে শেষ হলেও আজ বিসর্জন দেয়া হবে।

কালীগঞ্জ প্রতিনিধি জানিয়েছে, ঝিনাইদহ জেলার কালীগঞ্জ উপজেলার শারদীয় দুর্গোৎসবের মহানবমী শেষ আজ শনিবার বির্জন পালন করেছেন সনাতন হিন্দু ধর্মাবলম্বীরা। কালিবাড়ি প্রাঙ্গণে সকাল থেকে কালীগঞ্জ উপজেলায় ৮০টি মণ্ডপে চণ্ডিপাঠে মুখরিত ছিলো কালিমন্দিরসহ মণ্ডপগুলো। সকাল থেকে রাত পর্যন্ত মায়ের আশীর্বাদ লাভের আশায় পূজামণ্ডপগুলোতে ভিড় করছেন ভক্তরা। দুর্গোৎসবের নবমী পূজার মধ্যদিয়ে বিসর্জন তথা বিদায়ের করুণ সূর বেজে ওঠার পর আজ বিকেলে প্রতিমা বির্জন হবে।

ডাকবাংলা প্রতিনিধি জানিয়েছন, গতকাল শুক্রবার বিকেলে ঝিনাইদহ-২ আসনের সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী সমি ঝিনাইদহ সদরের ৩ নং সাগান্না ইউনিয়নের ৪টি পূজামণ্ডপ পরিদর্শন করেন। পরিদর্শনকালে প্রত্যেক পূজামণ্ডপের সভাপতির হাতে অনুদান তুলে দেন।