ডক্টোরাল প্রোগ্রামে জাপানে গেলেন চুয়াডাঙ্গার কৃতীসন্তান বিশ্ববিদ্যালয় শিক্ষক দম্পতি

 

আলমডাঙ্গা ব্যুরো: জাপান সরকার প্রদত্ত মনবুকাগাকুশো বৃত্তি-১৪ পেয়ে পিএইচডি প্রোগ্রামে অংশগ্রহণের জন্য গতকাল ২ অক্টোবর জাপানে গেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদের সহকারী অধ্যাপক রুহুল কুদ্দুস শিপন ও রুমি দম্পতি। শিপন চুয়াডাঙ্গা আলমডাঙ্গা জাহাপুর গ্রামের কৃতীসন্তান। তিনি স্ত্রী ফারহানা রুমি এবং দু কন্যা শানুম ও শায়নাসহ গেছেন। স্বামী-স্ত্রী দুজনই স্বতন্ত্র প্রার্থী হিসেবে জাপান সরকারের অত্যন্ত মর্যাদাপূর্ণ মনবুকাগাকুশো বৃত্তি লাভ করে বিরল গৌরব অর্জন করেছেন এ দম্পতি।

আলমডাঙ্গা উপজেলার প্রত্যন্ত জাহাপুর গ্রামের বিশিষ্ট শিক্ষানুরাগী সলিম উল্লাহ এবং রহিমা খাতুনের ছোট ছেলে মো. রুহুল কুদ্দুস শিপন বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদে সহকারী অধ্যাপক পদে এবং তার স্ত্রী ফারহানা রুমি মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ফার্মেসি বিভাগে সহকারী অধ্যাপক পদে কর্মরত। তাছাড়া স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের ফার্মেসি বিভাগে অতিথি শিক্ষক হিসেবেও দায়িত্ব পালন করছেন। ক্লাসে পাঠদানের পাশাপাশি তারা গুণগত গবেষণার সাথে জড়িত। দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে তাদের একাধিক গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়েছে।

শিপন ১৯৯৮ সালে ঘোলদাড়ি বাজার মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি এবং ২০০০ সালে চুয়াডাঙ্গা সরকারি কলেজ থেকে এইচএসসি পাস করেন। অন্যদিকে রুমি মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ থেকে ১৯৯৮ সালে এসএসসি এবং ২০০০ সালে এইচএসসি পাস করেন। তারপর উভয়ে ২০০৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদ থেকে বি.ফার্ম (সম্মান) এবং ২০০৬ সালে ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিষয়ে এম ফার্ম (থিসিস) ডিগ্রি অর্জন করেন।