ঝিনাইদহে বাল্যবিয়ে বন্ধ : কিশোরীর পড়ালেখার দায়িত্ব নিলেন ডিসি

 

ঝিনাইদহ অফিস: ঝিনাইদহের হরিণাকুণ্ডু উপজেলার কন্যাদহ গ্রামে রেখা ইসলাম (১৪) নামে এক কিশোরীর বাল্যবিয়ে বন্ধ করে তার পড়ালেখার দায়িত্ব নিলেন ঝিনাইদহের জেলা প্রশাসক মো. শফিকুল ইসলাম। গত সোমবার রাতে বাল্যবিয়ে বন্ধ করা হয়। এ সময় অপ্রাপ্ত বয়সে কিশোরীকে বিয়ে দেয়ার অভিযোগে মেয়ের নানা হরিণাকুণ্ডু উপজেলার মোকিমপুর গ্রামের আব্বাস আলীকে আটক করেছে পুলিশ। ঝিনাইদহ সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ের নবম শ্রেণির মেধাবী ছাত্রী রেখা হরিণাকুণ্ডু উপজেলার কন্যাদহ গ্রামের রবিউল ইসলামের মেয়ে। সে নানাবাড়ি থেকে পড়ালেখা করে।

হরিণাকুণ্ডু উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুল আমিন জানান, দারিদ্র্যতার কারণে রাতে রেখাকে বিয়ে দিচ্ছিলেন তার অভিভাবকরা। ঝিনাইদহ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের দুজন শিক্ষক এ বিষয়টি জেলা প্রশাসক মো. শফিকুল ইসলামকে জানান। পরে জেলা প্রশাসকের নির্দেশে পুলিশ নিয়ে হরিণাকুণ্ডু উপজেলা চেয়ারম্যান অ্যাড. এমএ মজিদ ও নির্বাহী কর্মকর্তা বিয়ে বাড়িতে উপস্থিত হয়ে বাল্যবিয়ে বন্ধ করেন এবং রেখার নানা আব্বাস আলীকে আটক করেন।

হরিণাকুণ্ডু থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এরশাদুল কবির জানান, অপরাধ স্বীকার করায় রেখার নানা আব্বাস আলীকে মুচলেকা দিয়ে ছেড়ে দেয়া হয়েছে। এ ব্যাপারে ঝিনাইদহের জেলা প্রশাসক মো. শফিকুল ইসলাম জানান, দারিদ্র্যতার কারণে একটি মেধাবী মেয়ের বাল্যবিয়ে হবে, এটা মেনে নেয়া যায় না। জেলা প্রশাসনের পক্ষ থেকে রেখা ইসলামের পড়ালেখার ব্যবস্থা করা হবে।

নবম শ্রেণির মেধাবী ছাত্রী রেখা ইসলাম জেলা প্রশাসকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে জানায়, সে লেখাপড়া শিখে দেশের মানুষের সেবা করতে চায়।