মহানবী (স:) রওজা সরানো পরিকল্পনার খবর ভিত্তিহীন

 

মাথাভাঙ্গা মনিটর: মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর রওজা ভেঙে তার দেহাবশেষ সরিয়ে নেয়ার পরিকল্পনার খবর নাকচ করে দিয়েছে সৌদি আরব কর্তৃপক্ষ।মক্কারমসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববী পরিচালনাকারী কর্তৃপক্ষের মুখপাত্রআহমাদ মোহাম্মদ আল-মানসুরির বরাত দিয়ে বৃহস্পতিবার সৌদি গেজেট,আল-আরাবিয়াসহ মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি গণমাধ্যম এ কথা জানায়।

মুখপাত্রআল-মানসুরি বলেন,একজন শিক্ষাবিদের দেয়া ওই প্রস্তাব সৌদি আরব সরকারেরনির্দেশনার প্রতিফলন নয়। প্রস্তাবটি ওই শিক্ষাবিদের একান্তই নিজস্ব।মঙ্গলবারবৃটিশ দৈনিক দ্য ইন্ডিপেনডেন্ট ও ডেইলি মেইল এক প্রতিবেদনে জানায়,মদিনায়মহানবীর (সা.) সমাধিক্ষেত্র ভেঙে তার দেহাবশেষ অজ্ঞাত স্থানে সরিয়ে নেয়ারএকটি প্রস্তাব ‘মসজিদে নববী’পরিচালনার সাথে যুক্ত কর্তৃপক্ষের কাছেপাঠানো হয়েছে। দেশটির এক শিক্ষাবিদের সাথে আলোচনার পর প্রস্তাবটি সরকারেরকাছে পাঠানো হয় বলে ওই প্রতিবেদনে দাবি করা হয়।
মুসলমানদের কেবলা কাবাশরিফের পরই মসজিদে নববীর স্থান। এখানে রয়েছে মহানবীর (সা.) রওজা বা সমাধি।প্রতিবছর লাখ লাখ ধর্মপ্রাণ মুসলিমহজের সময় মহানবী (স:) এর রওজা জিয়ারতকরেন। নিয়ামানুযায়ী সৌদি আরবের বর্তমান বাদশা আবদুল্লাহ এর অভিভাবক।
মহানবীর রওজা সরিয়ে নেয়ার খবর পরে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হলে আলোড়ন সৃষ্টি হয়।
সৌদিসরকারের এ পরিকল্পনার প্রতিবাদে বাংলাদেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ হয়। এপরিকল্পনার ব্যাখ্যা চেয়ে সুন্নী আদর্শভিত্তিক সংগঠন আহলে সুন্নাত ওয়ালজামাত ঢাকায় সৌদি দূতাবাস ঘেরাওয়ের ঘোষণা দেয়।