আজ সারাদেশে অর্ধদিবস হরতাল : সেই রহস্যময়ী নারী গ্রেফতার

রাজধানীর পূর্ব রাজাবাজারে মাওলানা শাইখ নুরুল ইসলাম ফারুকীকে হত্যা

 

স্টাফ রিপোর্টার: রাজধানীর পূর্ব রাজাবাজারে মাওলানা শাইখ নুরুল ইসলাম ফারুকীকে হত্যারঘটনায় সেই রহস্যময়ী নারী মাহমুদা আক্তার খাতুন ওরফে আমেনা ওরফে আসমাকেগ্রেফতার করেছে পুলিশ। ওই নারীর সাথে শরিফুল ইসলাম নামে এক ব্যক্তিকেও আটককরেছে পুলিশ। গতকাল সকালে রূপগঞ্জের মুড়াপাড়া থেকে তাদের আটক করা হয়।এছাড়া গতকাল সকালে পঞ্চগড়ের গ্রামের বাড়িতে ফারুকীর মরদেহ তার মা-বাবারকবরের পাশে দাফন করা হয়। ফারুকীর হত্যার বিচারের দাবিতে আজ রবিবার সারাদেশেঅর্ধদিবস হরতাল ডেকেছে ইসলামী ছাত্র সেনা নামের একটি সংগঠন।চুয়াডাঙ্গায় হরতালের তেমন প্রভাব পড়বে বলে মনে না হলেও পুলিশ সতর্কমূলক প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছে।

তেজগাঁও বিভাগের উপকমিশনার (ডিসি) বিপ্লব কুমার সরকার জানান, গোয়েন্দানজরদারি ও প্রযুক্তি ব্যবহার করে সন্দেহজনক নারী মাহমুদাকে (৪০) আটক করাহয়েছে। একই সময় শরিফুলকেও (৩৮) আটক করা হয়। রূপগঞ্জের মুড়াপাড়ার একটি বাড়িথেকে তাদের ধরা হয়। তিনি জানান, ফারুকী হত্যার পর তার স্বজনদের মাঝে এনারীকে নিয়ে সন্দেহের সৃষ্টি হয়। চাঞ্চল্যকর এ হত্যাকাণ্ডের তদন্তে এখনপর্যন্ত অনেককেই জিজ্ঞাসাবাদ করা হয়েছে। আটককৃত দুজনকে ঢাকায় গোয়েন্দাকার্যালয়ে এনে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। ফারুকীর বাসায় যাওয়ার কথা স্বীকারকরেছেন মাহমুদা। মাহমুদা এলোমেলো বক্তব্য দিচ্ছেন। গতকাল পর্যন্ত খুনের কথাস্বীকার করেননি তিনি।

ফারুকীর ছেলে ফয়সাল জানিয়েছেন, ঘটনার দিনবিকেলে নুরুল ইসলাম ফারুকীর বাসার দ্বিতীয় তলায় কলিং বেল বাজে। বাসারগৃহপরিচারিকা শরীফা দরজা খুলতেই দেখতে পায় নোংরা কাপড় পরা অবস্থায় ৩০ থেকে৪০ বছরের এক নারী। দরজা খুলতেই ওই নারী হুজুরে কই, হুজুরে কইবলতে বলতেবাসার ভেতরে ঢোকেন। ফারুকীর নিয়মিত সাক্ষাতের সামনের রুমে না বসে ওই নারীবাসার ভেতরে প্রবেশ করেন। এরপর ভেতরের বেডরুম থেকে ফারুকী বের হয়ে আসেন।তাকে পেয়েই ওই অজ্ঞাত নারী বলতে থাকেন আমার কেউ নেই, আমাকে একটা কাজ দিন।ফারুকী তাকে শান্ত হতে বলেন। এরমধ্যে ফারুকীর স্ত্রী এবং বাসার অন্যান্যলোকজনের সাথেও তার কুশল বিনিময় হয়। এ সময় বাসায় ফারুকীর এক ছেলে এবং তারঅনুসারী আরো দু নারী ছিলেন। ওই নারী বাসার সব কক্ষে প্রবেশ করেন।

ফারুকীর অনুসারী আব্দুর রহমান বলেন,ওই নারী বাসায় আসার আগে হুজুরেরমোবাইলফোনেও ফোন দিয়েছিলেন। বাসায় এসে তিনি প্রথমে বলেন তার বাড়িসাতক্ষীরা, আবার কিছুক্ষণ পর বলেন, তার বাড়ি সুন্দরবন এলাকায়। এ সময় বাসায়অবস্থানরত সবার সাথেই তার কথা হয়। কিছুক্ষণ বাসায় থাকার পরই ওই নারীহুজুরকে (ফারুকী) জানান তিনি গাউছিয়া যাবেন। আবার একবার জানিয়েছেনগুলিস্তান যাবেন। কিন্তু কিভাবে যাবেন জানেন না। এরপর হুজুর তার ভাগ্নিরছেলে মেহেদী হাসানকে একটি রিকশা করে দিতে বলেন। এ সময় ওই নারী একটি বোরকাপরে বাসা থেকে বের হন। মেহেদী তাকে নিয়ে গ্রিন রোডে একটি রিকশায় তুলে দিলেওই নারী তাকে জানান এখন তিনি একা একাই যেতে পারবেন। এই বলে তিনি চলে যান।ফারুকীর অনুসারী আব্দুর রহমান বলেন, ওই নারীর বাসায় আসা এবং আবার চলেযাওয়া ছিলো উদ্দেশ্যমূলক। এখন তা আমরা বুঝতে পারছি।

স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, রাজধানীর চার খুনের ঘটনানিয়ে সাংবাদিকরা যেভাবে আমাকে প্রশ্ন করছেন আসলে ঘটনা দুটি তেমন সিরিয়াসকিছু না। এগুলো হঠাত্ করে হয়। অপরাধীদের শনাক্ত করে বিচারের আওতায় আনা হবে।এগুলো নিয়ে চিন্তিত ও উত্কণ্ঠিত হওয়ার কিছু নেই। গতকাল এক অনুষ্ঠানে তিনিএকথা বলেন। ফারুকী হত্যা মামলাটি গতকাল বিকেলে থানা থেকে ডিবিতে স্থানান্তরকরা হয়েছে।

গ্রামের বাড়িতে দাফন: গতকাল সকালেফারুকীর গ্রামের বাড়ি পঞ্চগড় জেলার বোদার বড়শশী ইউনিয়নের নাওতারী নবাবগঞ্জেজানাজা শেষে ফারুকীর মৃতদেহ তার মা-বাবার কবরের পাশে পারিবারিক কবরস্থানেদাফন করা হয়েছে। দ্বিতীয় স্ত্রীর বড় ছেলে আহমেদ রেজা ফারুকী জানাজার নামাজপড়ান। জানাজায় স্থানীয় এমপি, এলাকার গণ্যমান্য ব্যক্তিসহ কয়েক হাজার ভক্ত, অনুরাগী, মুসল্লি ও শুভাকাঙ্ক্ষী উপস্থিত ছিলেন।এ সময় পঞ্চগড়-২আসনের এমপি অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন জানাজায় উপস্থিত জনতার উদ্দেশ্যেবলেন, আমরা বাংলাদেশের মানুষেরা সন্ত্রাসের হাত থেকে মুক্ত হতে পারিনি।তিনি সরকারের কাছে ফারুকী হত্যার বিচার দাবি করেন।

বিচার দাবি:নুরুল ইসলাম ফারুকীর নৃশংস হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত ও দোষীদেরদৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে সংবাদ সম্মেলন করেছে আহলে সুন্নাত ওয়ালজামায়াত। গতকাল শনিবার জাতীয় প্রেসক্লাবে সংগঠনটির পক্ষ থেকে সাংবাদিকসম্মেলনে হত্যাকারীদের শাস্তির দাবি করা হয়। সাংবাদিক সম্মেলনে লিখিতবক্তব্য পাঠ করেন সংগঠনটির মহাসচিব অধ্যক্ষ জালালুদ্দীন আল কাদেরী।সম্মেলনে সভাপতিত্ব করেন মাইজভান্ডার দরবার শরীফের বর্তমান ইমাম সূফী  ঐক্য  সংহতি (সুফীজ)’র চেয়ারম্যান আলামা  শাহসূফী  সৈয়দ  সাইফুদ্দীন  আহমদ  আল-হাসানী (ম.জি.আ.)।

অর্ধদিবস হরতাল: অপরদিকেমাওলানা ফারুকীর হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে আজ সারাদেশে সকাল ৬টা থেকেবেলা ২টা পর্যন্ত হরতালের ডাক দিয়েছে বাংলাদেশ ইসলামী ছাত্রসেনা। গতকালবেলা তিনটায় রাজধানীর ফকিরেরপুলের কালভার্ট সড়কে দলের কেন্দ্রীয় কার্যালয়েএক সাংবাদিক সম্মেলনে ইসলামী ছাত্রসেনার কেন্দ্রীয় সভাপতি নূরুল ইসলামচিশতী এই কর্মসূচির ঘোষণা দেন। তিনি বলেন, বন্যাদুর্গত এলাকার মানুষেরদুর্ভোগের কথা বিবেচনা করে সকাল-সন্ধ্যা হরতালের পূর্বঘোষিত কর্মসূচিসংক্ষিপ্ত করা হয়েছে। বাংলাদেশ ইসলামী ফ্রন্ট (মতিন) হরতালে সমর্থনজানিয়েছে। ফারুকী এই ফ্রন্টের কেন্দ্রীয় সভাপতিমণ্ডলীর সদস্য ছিলেন।সাংবাদিক সম্মেলনে ইসলামী ফ্রন্টের কেন্দ্রীয় অর্থসচিব এমএ মতিন, সহঅর্থসচিব আবদুল হাকিমসহ নেতারা উপস্থিত ছিলেন।

নূরুল ইসলাম ফারুকী হত্যাকাণ্ডে জড়িত থাকার সন্দেহে দেশের বেসরকারিটেলিভিশনের ইসলামিক অনুষ্ঠানের সাত উপস্থাপকের বিরুদ্ধে মামলা দায়ের করারকথা জানিয়েছে ইসলামী ছাত্রসেনা।গতকাল শনিবার সংগঠনের ফকিরাপুলের দলীয়কার্যালয়ে সংগঠনটির ঢাকা মহানগর শাখার সাধারণ সম্পাদক ইমরান হোসেন তুষারএই তথ্য জানান।