৪০৭ যাত্রী নিয়ে হজ ফ্লাইট শুরু

স্টাফ রিপোর্টার: ৪০৭ জন যাত্রী নিয়ে সৌদি আরবের জেদ্দার উদ্দেশ্যে রওনা হয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম হজ ফ্লাইট।কর্মকর্তারা জানান,গতকাল বুধবার সকাল ৭টা ১৫ মিনিটে বিমানের বিজি-১০১১ ফ্লাইটটি হজযাত্রীদের নিয়ে ঢাকা ত্যাগ করে।বেসামরিকবিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন ও ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউররহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা বিমানবন্দরে হজযাত্রীদের বিদায় জানান। এ সময়তারা মোনাজাতেও অংশ নেন।এবারের হজ ব্যবস্থাপনা নিয়ে সন্তোষ প্রকাশকরে বিমান মন্ত্রী বলেন, “হজযাত্রীদের সঙ্গে আমি কথা বলেছি,তারা বলেছেন,এবারের ব্যাবস্থাপনা সুষ্ঠু ও ভাল।”

তিনি জানান,হজযাত্রীদের ফেরার সময় দুর্ভোগ লাঘবে এবার সৌদি আবরে তিনটি স্থানে চেক-ইনের ব্যবস্থা করা হয়েছে।“হাজিরাতাদের মালামাল দিয়ে নির্বিঘ্নে বিমানে উঠতে পারবেন। প্র্রত্যেকে যাতেজমজমের পানি নিয়ে আসতে পারেন,তার আলাদা ব্যবস্থা করা হয়েছে।” বেসরকারি হজ ফ্লাইট ১ সেপ্টেম্বর থেকে শুরু হবে জানিয়ে মন্ত্রী আশা প্রকাশ করেন,এবার হজ ফ্লাইট নিয়ে কোনো সমস্যা হবে না।৪১৯জন যাত্রী নিয়ে বিমানের দ্বিতীয় হজ্জ-ফ্লাইট বিজি-৩০১১ বুধবার দুপুর ১২টা ৫মিনিটে এবং ৩১৯ জন যাত্রী নিয়ে তৃতীয় হজ ফ্লাইট বিজি-৫০১১ বিকাল ৫টা ৫মিনিটে ঢাকা ছাড়ে যায়।

এছাড়া বিমানের নিয়মিত ফ্লাইট বিজি-০০৩৫ রাত ১১টা ৫৯ মিনিটে অন্যান্য যাত্রীদের সাথে হজযাত্রীদেরও পরিবহন করবে।এ বছরই প্রথম বিমান নিজস্ব সক্ষমতায় হজযাত্রী পরিবহন করছে; এ জন্য ব্যাবহার করা হচ্ছে বিমানের বহরে থাকা তিনটি বোয়িং ৭৭৭ উড়োজাহাজ।দুইমাসব্যাপী হজ-ফ্লাইট পরিচালনায় নিয়মিত ফ্লাইটসহ মোট ২৭০টি ফ্লাইট পরিচালনাকরবে বিমান,যার মধ্যে ২২৪টি ‘ডেডিকেটেড’ ফ্লাইট এবং ৪৬টি নিয়মিত ফ্লাইট।এরমধ্যে বুধবার থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত ১৩৬টি ‘হজপূর্ব’ ফ্লাইট এবং ৮অক্টোবর থেকে ৮ নভেম্বর থেকে ‘হজ পরবর্তী’ ফ্লাইটে ১৩৪টি ফ্লাইট চালাবেরাষ্ট্রীয় পতাকাবাহী এই বিমান পরিবহন সংস্থা।ঢাকার পাশাপাশি চট্টগ্রাম ও সিলেট থেকেও এ বছর ‘প্রয়োজনীয় সংখ্যক’ হজ-ফ্লাইট চালানোর কথা রয়েছে বিমানের।আরনির্বিঘ্নে হজ ফ্লাইট চালাতে অন্য বছরের মতো এবারো নিয়মিত সূচিতে কিছুটাকাঁট-ছাঁট করতে হবে বিমানকে। ইতোমধ্যে দিল্লি ও হংকং রুটে বিমানেরফ্লাইটগুলো তিন মাসের জন্য স্থগিত করা হয়েছে। গতকাল বুধবার প্রথম ফ্লাইটে৪১৭ জন যাওয়ার কথা থাকলেও চারজন যাত্রী অসুস্থ থাকায় এবং এক পরিবারের ছয়সদস্যের মধ্যে একজনের ভিসা না হওয়ায় তারা এই ফ্লাইটে যাননি।এ বছরমোট ৯৮ হাজার ৭৫৭ জন হজ করবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ১ হাজার৫১০ জন। আর বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন ৯৭ হাজার ২৪৭ জন। গতকাল বুধবার দুপুর ১২টা ৫ মিনিটে বিমানের দ্বিতীয়,  ৫টা ৫ মিনিটে তৃতীয় এবং রাত ১১টা ৫৯ মিনিটে চতুর্থ হজফ্লাইট ঢাকা ছেড়ে যায়।বাংলাদেশও সৌদি আরব সরকারের চুক্তি অনুসারে বিমান ৫০ শতাংশ এবং সৌদি অ্যারাবিয়ানএয়ারলাইন্স ও নাস এয়ার ৫০ শতাংশ যাত্রী পরিবহন করবে।