হাউলী ইউপি উপনির্বাচনকে সামনে রেখে প্রস্তুত পুলিশ প্রশাসন : ৪টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ

 

ভোটকেন্দ্র পরিদর্শ করলেন পুলিশ সুপার রশীদুল হাসান

বখতিয়ার হোসেন বকুল: দামুড়হুদার হাউলী ইউনিয়নে চেয়ারম্যান পদে উপনির্বাচনের আর মাত্র একদিন বাকি। নির্বাচনকে ঘিরে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার পাশাপাশি শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ এবং ভোটারদের ভোটকেন্দ্রে নিরাপদে আসা-যাওয়াসহ সব ধরনের প্রস্তুতি ইতোমধ্যেই সম্পন্ন করেছে পুলিশ প্রশাসন। গতকাল শুক্রবার বেলা ১১টার দিকে জেলার পুলিশ সুপার রশীদুল হাসান ঝুঁকিপূর্ণ কেন্দ্রসহ ইউনিয়নের সবকটি ভোটকেন্দ্র পরিদর্শন করেন। সহকারী পুলিশ সুপার কামরুজ্জামান, ডিআইও ওয়ান গোলাম মোহাম্মদ, ওসি ডিবি কামরুজ্জামান ও দামুড়হুদা মডেল থানার ওসি সিকদার মশিউর রহমান এসময় তার সাথে ছিলেন। দা

মুড়হুদা মডেল থানার ওসি সিকদার মশিউর রহমান জানান, আগামি ২৪ আগস্ট দামুড়হুদার হাউলী ইউনিয়নে চেয়ারম্যান পদে উপনির্বাচনের দিনধার্য রয়েছে। এ নির্বাচনে ইউনিয়নের ৯টি ভোটকেন্দ্রের মধ্যে পুরাতন বাস্তুপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, জয়রামপুর মাধ্যমিক বিদ্যালয়, দুধপাতিলা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও জয়রামপুর ইয়থ ক্লাব এই ৪টি ভোটকেন্দ্র ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। আমরা নির্বাচনকে ঘিরে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার পাশাপাশি শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ এবং ভোটারদের ভোটকেন্দ্রে নিরাপদে আসা-যাওয়াসহ সব ধরনের প্রস্তুতি ইতোমধ্যেই সম্পন্ন করা হয়েছে।

দামুড়হুদা উপজেলা নির্বাচন অফিসার আবু দাউদ জানান, গত ২০১১ সালের ২১ জুন এ ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে মাও. আজিজুর রহমান নির্বাচিত হয়ে চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। পরবর্তীতে চলতি বছরের ১৫ মার্চ উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনেও মাও. আজিজুর রহমান স্বপদে বহাল থেকে উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে অংশ নেন এবং নির্বাচিত হন। গত ১৭ এপ্রিল উপজেলা চেয়ারম্যানদের শপথ গ্রহণের দিনধার্য হলে তিনি গত ১৬ এপ্রিল ইউপি চেয়ারম্যানের পদ থেকে অব্যাহতি নেন এবং প্যানেল চেয়ারম্যান নিজাম উদ্দিনের নিকট দায়িত্ব বুঝে দেন। তিনি দায়িত্বভার বুঝে দেয়ার পরদিন থেকে এ ইউনিয়নের চেয়ারম্যান পদটি শূন্য ঘোষণা করা হয় এবং ইউনিয়ন পরিষদ আইনানুযায়ী এ উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। তিনি আরো জানান, এ নির্বাচনকে ঘিরে উপজেলা নির্বাচন অফিসের উদ্যোগে গত ১৮ আগস্ট উপজেলায় আইনশৃঙ্খলা বিষয়ক জরুরিসভা অনুষ্ঠিত হয়। সভায় ১ প্লাটুন বিজিবি ও র‌্যাবের একটি টিম চেয়ে নির্বাচন কমিশন সচিবালয়ে পত্র প্রেরণ করা হয়। গতকাল শুক্রবার বিকেলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব মো. কামরুল হাসান খান স্বাক্ষরিত একটি ইমেইল বার্তায় আমাদের চাহিদা মোতাবেক অনুমোদন দেয়া হয়েছে। ফলে নির্বাচনের দিন প্রতিটি ভোটকেন্দ্রের জন্য ৭ জন করে পুলিশ (অস্ত্রসহ), ৬ জন পুরুষ ও ৪ জন মহিলা আনসার সদস্য, ২টি কেন্দ্রের জন্য ১টি মোবাইল টিম এবং ৩টি কেন্দ্রের জন্য ১টি স্ট্রাইকিংফোর্স থাকবে। এছাড়া ১ প্লাটুন বিজিবি, র‌্যাবের একটি টিম এবং ৩ প্লাটুন ব্যাটালিয়ন আনসার সদস্য প্রতিটি ভোটকেন্দ্র সার্বক্ষণিকভাবে টহলে থাকবেন। ব্যালট পেপারসহ নির্বাচনী কাজে ব্যবহৃত সমস্ত মালামাল ইতোমধ্যেই ভাগ ভাগ করা হয়েছে। আজ শনিবার দুপুরে সংশ্লিষ্ট প্রিসাইডি অফিসারদের কাছে বুঝে দেয়া হবে।