তিতুদহের গিরীশনগর মাঠে কৃষকের পাকাধান কাটতে বাধা

 

 

খারুজ্জামান সেতু: পূর্বশত্রুতার জেরধরে চুয়াডাঙ্গা সদরের তিতুদহের গিরীশনগর কুড়ির বিল মাঠের ৯ বিঘা জমির পাকা ধান কাটতে বাধা দিচ্ছে দুর্বৃত্তরা। ফলে ৯ বিঘা জমির পাকাধান নষ্ট হচ্ছে কৃষক খালেকের। ভয়ভীতি দেখানোই গ্রাম ছেড়ে প্রাণ ভয়ে দুমাস থেকে বাড়ি ছাড়া রয়েছেন কৃষক খালেক।

চুয়াডাঙ্গা সদর উপজেলার তিতুদহ ইউনিয়নের গিরীশনগর বাজারপাড়ার আকরাম আলী মোল্লার ছেলে কৃষক আব্দুল খালেক অভিযোগ করে বলেন, ৫ বছর আগে গ্রাম্য একটি বিষয় নিয়ে বিরোধ বাধে একই গ্রামের কাদেরের ছেলে কালামের সাথে। সে ঘটনার জের ধরে গতকাল গ্রামের কুড়ির বিল মাঠে ৯ বিঘা জমির ধান কাটার জন্য বেশকিছু জন পাঠায়। ধান কাটার কথা জানতে পেরে রকমানের ছেলে শাহালম ও আব্দুল কাদেরের ছেলে কালাম জমি থেকে জোন তাড়িয়ে দেয়। জোনদের ভয়ভীতি দেখায় এবং বলে খালেকের সাথে আমাদের একটি পুরাতন হিসাব-নিকাশ আছে, তার সুরাহা না হওয়া পর্যন্ত জমির ধান কাটতে পারবে না। আর এ জমির ধান যে জোন কাটতে আসবে তার অসুবিধা আছে। শাহালম ও কালামের হুমকি ধামকিতে ধান কাটা ফেলে বাড়ি চলে আসে জোনগুলো।

খালেক অভিযোগ করে আরও জানান, গত উপজেলা নির্বাচনের পর থেকে হামলা মামলার কারণে প্রাণ ভয়ে বাড়ি ছেড়ে পালিয়ে বেড়াচ্ছি। এখন আবার জমির ধান কাটতে দিচ্ছে না। এদিকে ব্যক্তি শত্রুতার জেরধরে জমির ধান কাটতে বাধা দেয়ায় এলাকা দেখা দিয়েছে মিশ্রপ্রতিক্রিয়া। ক্ষমতার দাপট দেখিয়ে একজন কৃষকের জমির পাকাধান কাটতে প্রাকাশ্যে বাধা দেয়া হলেও ভয়ে কেউ মুখ খুলতে সাহস পাচ্ছে না। এবিষয়ে অভিযুক্ত শাহালমের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমার বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন।