স্বাস্থ্যসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে বর্তমান সরকারের যুগান্তকারী পদক্ষেপ

 

 

দামুড়হুদা থেকেই পাওয়া যাচ্ছে ঢাকার বিশেষজ্ঞ ডাক্তারদের পরামর্শ

বখতিয়ার হোসেন বকুল: স্বাস্থ্যসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে বর্তমান সরকার নানামুখি যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছেন। তারই অংশ হিসেবে সম্প্রতি চালু করা হয়েছে টেলি মেডিসিন কার্যক্রম। এ কার্যক্রমের আওতায় ঢাকা রাজশাহী, খুলনাসহ বিভিন্ন মেডিকেল কলেজ হাসপাতালের নাক, কান গলা, চক্ষু, হৃদরোগ, ব্রেইন, বার্ণ, রেডিও থেরাপী, চর্ম, যৌন, জন্ডিস, সার্জারি, নিউরোলজি ও গাইনি বিশেষজ্ঞ ডাক্তারদের নিযুক্ত করা হয়েছে। প্রতি শনিবার থেকে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে সম্পূর্ণ বিনামূল্যে এ চিকিৎসা সেবা দেয়া হচ্ছে।

জানা গেছে, বর্তমান সরকার দেশের প্রত্যন্ত অঞ্চলের সুবিধা বঞ্চিত জনগণের কথা মাথায় নিয়ে তাদের স্বাস্থ্যসেবা দোরগোড়ায় পৌঁছে দিতে সম্প্রতি কাজলা লিমিটেডের মাধ্যমে স্বাস্থ্য বিভাগের তত্ত্বাবধানে দেশের বেশকিছু উপজেলায় চালু করেছে টেলি মেডিসিন কার্যক্রম। তারই অংশ হিসেবে গত ১ জুন থেকে দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চালু করা হয়েছে এ টেলি মেডিসিন কার্যক্রম।

এ বিষয়ে দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা ডা. আব্দুল লতিফ বলেন, টেলি মেডিসিন কার্যক্রমটি এলাকার সাধারণ জনগণের জন্য খুবই সহজ ও ফলপ্রসূ একটি চিকিৎসা ব্যবস্থা। এখান থেকে সাধারণ জনগন অতি সহজেই দেশের বিভিন্ন মেডিকেল কলেজ হাসপাতালের বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ পাচ্ছেন।

হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভাপতি চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য আলী আজগার টগর বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে একটি মধ্যম আয়ের দেশে পরিণত করতে নানামুখি পরিকল্পনা হাতে নিয়েছেন। বিশেষ করে কৃষি, স্বাস্থ্য ও শিক্ষার মানোন্নয়নে তিনি অধিকতর গুরুত্বারোপ করেছেন। গ্রামের সাধারণ মানুষের কীভাবে উন্নত চিকিৎসা সেবা দেয়া যায় এ চিন্তা চেতনা থেকেই তিনি এই টেলিমেডিসিন কার্যক্রম চালুর উদ্যোগ নেন। এর আগে তিনি প্রতিটি ইউনিয়নে একাধিক কমিউনিটি ক্লিনিক চালু করেছেন। ওই সমস্ত ক্লিনিক থেকে এলাকার জনগণ প্রায় ৩২ প্রকারের ওষুধ বিনামূল্যে পাচ্ছেন। মধ্যে এক থেকে দেড়শো টাকা মূল্যের অ্যান্টিবায়েটিক ওষুধও রয়েছে। যা এলাকার সাধারণ নিম্নআয়ের মানুষ কখনও কল্পনাও করতে পারেনি। তিনি আরো বলেন, একমাত্র আওয়ামী লীগ সরকার ছাড়া কোনো সরকারই সাধারণ মানুষের উন্নয়নের কথা চিন্তা করেনি। ভিজিএফ, ভিজিডি, বয়স্কভাটা, বিধবাভাতা, মুক্তিযোদ্ধাভাতা, মাতৃত্বকালিনভাতা এসবই বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার চিন্তা চেতনারই ফসল।

এ বিষয়ে সংশ্লিষ্ট প্রকল্পের সহযোগী প্রকৌশলী তৌহিদুজ্জামান (তৌহিদ তুহিন) জানান, এখান থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা ক্যান্সার হাসপাতাল, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল, খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল, সিলেট ওসমানি মেডিকেল কলেজ হাসপাতালসহ দেশের বিভিন্ন মেডিকেল কলেজ হাসপাতালের নাক, কান গলা, চক্ষু, হৃদরোগ, ব্রেইন, বার্ণ, রেডিও থেরাপি, জন্ডিস, সার্জারি, নিউরোলজি, গাইনি, চর্ম ও যৌন বিশেষজ্ঞ ডাক্তারদের মাধ্যমে সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসা সেবা দেয়া হচ্ছে। প্রতি শনিবার থেকে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত রোগীরা চিকিৎসা সেবা নিতে পারবে। প্রতিদিন কোন কোন বিভাগের বিশেষজ্ঞ ডাক্তারগন কখন বসবেন তার তালিকা আছে। এ চিকিৎসা কার্যক্রম পরিচালনার জন্য দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসারসহ ৩ জন মেডিকেল অফিসার ঢাকা থেকে এ বিষয়ে প্রশিক্ষণ নিয়েছেন। তিনি আরো জানান, দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. ফয়সাল বিন সেলিম খাঁনের তত্ত্বাবধানে মেডিকেল অফিসার ডা. চাঁদ সুলতানা (গাইনি রোগীদের ক্ষেত্রে) ও ডা. একরামুল হক (অর্থ পেডিক) এ চিকিৎসা কার্যক্রমে রোগীদের সার্বিক সহযোগিতা করে চলেছেন। তিনি আরো বলেন, এখানে অত্যাধুনিক আধুনিক যন্ত্রপাতির সাহায্যে বিনামূল্যে এক্সরে করা, পার্লস মাপাসহ ডাইবেটিক পরীক্ষাও ব্যবস্থা আছে।

এ বিষয়ে দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. চাঁদ সুলতানা জানান, হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদের মধ্যে সিরিয়াস রোগীদেরকেই আমরা টেলিমেডিসিন সেন্টারে নাম অর্ন্তভুক্ত করে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিয়ে থাকি।