এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ আজ

 

স্টাফ রিপোর্টার: এইচএসসিও সমমান পরীক্ষার ফল আজ প্রকাশিত হচ্ছে। বেলা ১টায় সারাদেশে একযোগে এফল জানা যাবে। অন্যান্য বছরের মতো এবারও নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের বাইরেঅনলাইনে শিক্ষাবোর্ডসমূহের ওয়েবসাইট, সংশ্লিষ্ট সব পরীক্ষা কেন্দ্র বাশিক্ষাপ্রতিষ্ঠান (সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ওয়েবমেইল) এবং এসএমএসের মাধ্যমেওফল জানা যাবে।

‌ফলপ্রকাশ উপলক্ষে বেলা ১টায় শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদসম্মেলনের আয়োজন করা হয়েছে। শিক্ষামন্ত্রী এ সময় আনুষ্ঠানিকভাবে ফলপ্রকাশের ঘোষণা দেবেন।এর আগে অবশ্য সকাল ১০টায় ফলাফলের সারসংক্ষেপপ্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেয়া হবে। শিক্ষামন্ত্রী এবংশিক্ষাসচিব ছাড়াও বিভিন্ন শিক্ষাবোর্ডের চেয়ারম্যানসহ অন্য কর্মকর্তারা এসময় উপস্থিত থাকবেন।

ফল গ্রহণের পর প্রতিবারের মতো এবারও ভিডিওকনফারেন্সে শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সঙ্গে কথা বলবেনপ্রধানমন্ত্রী। জানা গেছে, প্রধানমন্ত্রী দিনাজপুর সরকারি কলেজ, সরকারিমহিলা কলেজ, উথরাইল সিদ্দিকীয়া কামিল মাদরাসা এবং টেকিনিক্যাল স্কুলঅ্যান্ড কলেজের শিক্ষার্থীদের সাথে কথা বলবেন।

আন্তঃশিক্ষা বোর্ডসমন্বয় সাব-কমিটির এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাকা, রাজশাহী, কুমিল্লা, যশোর, চট্টগ্রাম, বরিশাল, সিলেট, দিনাজপুর এবং মাদরাসা ও কারিগরিশিক্ষাবোর্ডের এইচএসসি, আলিম, এইচএসসি (ভোকেশনাল) ও ডিআইবিএস পরীক্ষারফলাফল আজ বেলা দেড়টায় শিক্ষাবোর্ডসমূহের ওয়েবসাইট, সংশ্লিষ্ট সব পরীক্ষাকেন্দ্র/শিক্ষাপ্রতিষ্ঠান (সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ওয়েবমেইল) এবং এসএমএসেরমাধ্যমে একযোগে প্রকাশ করা হবে। ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছ থেকে সংশ্লিষ্টপরীক্ষা কেন্দ্রের আওতাধীন সব প্রতিষ্ঠানের প্রধানরা তাদের পরীক্ষার্থীদেরফল সংগ্রহ করতে পারবেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বোর্ড প্রকাশিত ফলওয়েবসাইট, সংশ্লিষ্ট সব পরীক্ষা কেন্দ্র/শিক্ষাপ্রতিষ্ঠানসমূহকে ওয়েবমেইলেরমাধ্যমে সংগ্রহ করতে হবে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহ ওয়েবমেইলের মাধ্যমেপ্রাপ্ত ফল ডাইনলোড করে প্রকাশ করার জন্য www.educationboard.gov.bd ওয়েবসাইটের ওয়েবমেইল ব্যবহার করে প্রতিষ্ঠানের EIIN-এর মাধ্যমে ফল ডাউনলোডকরার পরামর্শ দেয়া হয়েছে। পরীক্ষার্থীদের পরীক্ষার ফল স্ব স্বকেন্দ্র/শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সংগ্রহ করার পরামর্শ দেয়া হয়েছে।শিক্ষাবোর্ড, শিক্ষা মন্ত্রণালয় বা পত্রিকা অফিসে কোনো ফল পাওয়া যাবে না।

মোবাইলএসএমএসে ফল: পরীক্ষার্থীরা শিক্ষাবোর্ডসমূহের ওয়েবসাইটের বাইরে যেকোনোমোবাইল থেকে এসএমএসের মাধ্যমে ফল জানতে পাবে। ফল পেতে মেসেজ অপশনে গিয়ে HSC অথবা অষরস লিখে স্পেস দিয়ে শিক্ষাবোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়েরোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।উদাহরণ হিসেবে- সাধারণ বোর্ডের জন্য HSC Dha 123456 2014, মাদরাসা বোর্ডেরজন্য Alim Mad 123456 2014 এবং কারিগরি শিক্ষা বোর্ডের জন্য HSC Tec 123456 লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

ফল পুনর্নিরীক্ষণ: পুনর্নিরীক্ষণেরজন্য এসএমএসের মাধ্যমে ১৪ আগস্ট থেকে ২০ আগস্ট পর্যন্ত আবেদন গ্রহণ করাহবে। এ জন্য শুধু টেলিটক মোবাইল থেকে মেসেজ অপশনে গিয়ে RSC লিখে স্পেস দিয়েশিক্ষাবোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখেস্পেস দিয়ে বিষয় কোড লিখে স্পেস দিয়ে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। প্রতিটিবিষয় বা পত্রের জন্য ১৫০ টাকা ফি ধার্য করা হয়েছে। ফিরতি এসএমএসে আবেদন ফিবাবদ কতো টাকা কেটে নেয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর দেয়া হবে। আবেদনেসম্মত থাকলে মেসেজ অপশনে গিয়ে RSC লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিননম্বর লিখে স্পেস দিয়ে মোবাইল নম্বর দিয়ে পুনরায় ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।যেসব বিষয়ের দুটি পত্র (যেমন- বাংলা ও ইংরেজি) রয়েছে, সেসব বিষয়ে একটিবিষয় কোডের বিপরীতে আবেদন দুটি পত্রের আবেদন হিসেবে বিবেচিত হবে এবং আবেদনফি ৩০০ টাকা ফি নেয়া হবে। একই এসএমএসে একাধিক বিষয়ের আবেদন করা যাবে, এক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে কমা দিয়ে লিখতে হবে।

উল্লেখ্য, ৮টিসাধারণ শিক্ষাবোর্ডসহ ১০ বোর্ডের অধীনে এবার ১১ লাখ ৪১ হাজার ৩৭৪পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। মোট শিক্ষার্থীর মধ্যে ৮টি সাধারণশিক্ষাবোর্ডে এইচএসসিতে ৯ লাখ ২৪ হাজার ১৭১, মাদরাসা বোর্ডের অধীনে আলিমে ১লাখ ৭ হাজার ৫৫৭, কারিগরি বোর্ডের অধীনে এইচএসসি বিএম ও ভোকেশনালে ১ লাখ ৪হাজার ৬৬৯ ও ডিআইবিএসে ৪ হাজার ৯৭৭ জন ছিলো।