মাতাল অবস্থায় ধরা পড়ে নূর হোসেন : ৮ দিনের রিমাণ্ড

স্টাফ রিপোর্টার: কোলকাতা আন্তর্জাতিক বিমানবন্দরের অদূরে কৈখালিতেভিআইপি রোডে স্পাইস গার্ডেন নামের এক রেস্তরাঁয় গিয়েছিল নূর হোসেন ও তারসহযোগীরা। সেখানেই মদ্যপানের পর বিবাদে জড়িয়ে পড়েছিলো তারা। খবর পেয়ে সাথে সাথে বাগুইহাটি থানার পুলিশ ছুটে যায় সেখানে। তারা গণ্ডগোল পাকানোরঅভিযোগে তিনজনকে জিজ্ঞাসাবাদে জানতে পারে তারা বাংলাদেশি। জেরা করে শেষপর্যন্ত পুলিশ নিশ্চিত হয় এই দলের পাণ্ডাই বাংলাদেশের নারায়ণগঞ্জের প্যানেলমেয়র নজরুল ইসলামসহ সাত খুনের আসামি নূর হোসেন। তার বিরুদ্ধে ইন্টারপোলেররেড ওয়ারেন্ট জারি হয়েছে সেটা পুলিশ জানতো। ছবি মিলিয়েই তাকে শনাক্ত করাহয়। নূর হোসেন ও তার দু সহযোগীকে নিয়ে পুলিশ তাদের কোলকাতার ডেরা কাছেরসুবিশাল ইন্দ্রপ্রস্থ আবাসনের এ ব্লকের একটি বাড়ির চারতলার ৫০৩ নম্বরফ্ল্যাটে নিয়ে যায়। গত দশ দিন এই ফ্ল্যাটেই ছিলো নূর হোসেনের কোলকাতারআস্তানা। এখান থেকেই পুলিশ তাদের গ্রেফতার দেখিয়েছে। শনিবার রাত ৮টা ১৫মিনিটে তাদের গ্রেফতার দেখিয়ে রোববার বারাসাত আদালতে পুলিশ হাজির করে।

এদিকে কোলকাতায়গ্রেফতার হওয়া নারায়ণগঞ্জের বহুল আলোচিত সাত খুনের মামলার প্রধান আসামিনূর হোসেন এবং তার দু সহযোগী সেলিম ও সুমন খানকে ৮ দিনের রিমান্ড মঞ্জুরকরেছেন আদালত। গতকাল রোববার শুনানি শেষে ভারতের উত্তর চব্বিশ পরগনা জেলাআদালতের দ্বিতীয় বিচারিক হাকিম এডউইন লেপচা এ আদেশ দিয়েছেন।

পুলিশের কেস ডায়েরিতে বলা হয়েছে, বাংলাদেশের নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জথানার সিমরাইলের বাসিন্দা নূর হোসেন, বন্দর থানার কুড়িপাড়ার ওহিদুল জামানশালিম ওরফে শালিম ও ফতুল্লা থানার রাসরবাদের খান সুমন ওরফে বিট্টুকেঅবৈধভাবে ভারতে অনুপ্রবেশের দায়ে বিদেশি আইনের ১৪ ধারায় মামলা দায়ের করাহয়েছে। পুলিশ জানিয়েছে, এরা বসিরহাট সীমান্ত দিয়ে ভারতে প্রবেশ করেছিলো।এদের কাছে ভারতের ও বাংলাদেশের ১১টি সিম কার্ড ও ভারত ও বাংলাদেশের কয়েকহাজার টাকা পেয়েছে। তবে এদের নূর হোসেনকে ফেরত আনার দাবিতে বিক্ষোভ মিছিল: নূর হোসেনকে দেশে ফেরত আনার দাবিতে গতকাল সিদ্ধিরগঞ্জেরশিমরাইলে এলাকাবাসী মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে। পাশাপাশি একই দাবিজানানো হয়েছে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি ও নিহত পরিবারগুলোরসদস্যদের পক্ষ থেকে।নূর হোসেন গ্রেফতারের ব্যাপারে নিহত নজরুলইসলামের ভাই আব্দুস সালাম বলেন, মামলার প্রধান আসামি নূর হোসেনকে গ্রেফতারকরায় আমি খুশি। কারণ আমরা বিচার চাই। প্রধানমন্ত্রীর কাছে আবেদন আসামিদেরদ্রুত দেশে ফিরিয়ে বিচার করুন। তাহলেই আমরা ভুক্তভোগী পরিবারগুলো শান্তিপাবো। আর নারায়ণগঞ্জবাসী সন্ত্রাসীদের কবল থেকে মুক্তি পাবে।

নূর হোসনকে আনার প্রক্রিয়া:পুলিশসদর দফতরের একজন শীর্ষ কর্মকর্তা বলেন, ভারতের সাথে বাংলাদেশেরবন্দীবিনিময় চুক্তি রয়েছে। ফলে নূর হোসেনকে আনার ক্ষেত্রে কোনোপ্রতিবন্ধকতা তৈরি হওয়ার সুযোগ নেই। তবে সবকিছু একটা প্রক্রিয়ার মধ্যেচলবে। এজন্য হয়তো কিছুটা সময় লাগতেও পারে। তিনি বলেন, নূর হোসেনেরবিরুদ্ধে যেসব অভিযোগ রয়েছে তার সংশ্লিষ্ট কাগজপত্র তৈরি করেস্বরাষ্ট্রমন্ত্রণালয়ে পাঠাতে হবে। এরপর স্বরাষ্ট্রমন্ত্রণালয় এ সংক্রান্তকাগজপত্র পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ভারতে পাঠাবে। পরে যাচাই-বাছাইয়েরপরই নূর হোসেনকে দেশে ফিরিয়ে আনা যাবে। তবে নূর হোসেনের বিরুদ্ধে ভারতেমামলা হয়েছে। এক্ষেত্রে আদালতের বিষয়টিও রয়েছে।

মেডিকেল পরীক্ষার জন্য দমদম পুরসভার হাসপাতালে নিয়ে যাওয়াহয়েছিলো। এরপর ফের নিয়ে আসা হয়েছিল বাগুইহাটি থানায়। সেখান থেকে বেলা একটানাগাদ তাদের বারাসাত জেলা ও দায়রা আদালতে নিয়ে যাওয়া হয়। সেখানে প্রিজনভ্যান থেকে নামার সময় নূর হোসেন উত্তেজিতভাবে বলতে থাকে, তাকে মিথ্যাভাবেফাঁসানো হয়েছে। তিনি ন্যায়বিচার প্রত্যাশী। তার সহযোগী খান সুমন দাবি করে, সে ১০ জুনের বিমানের ফ্লাইটে বৈধভাবে কোলকাতায় এসেছে। পুলিশ অবশ্য আদালতেজানিয়েছে, এদের কারও কাছে কোনো বৈধ পাসপোর্ট ও ভিসা নেই।

জানা গেছে, বাংলাদেশ ও ভারতের মধ্যকার বন্দিবিনিময় চুক্তির আওতায় নারায়ণগঞ্জেসেভেন মার্ডারের ১ নম্বর আসামি নূর হোসেনকে ফিরিয়ে আনা হবে। এ সংক্রান্তচুক্তিটি যাচাই বাছাইয়ের পর তাকে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হবে। ইতোমধ্যেএ নিয়ে কাজ শুরু করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীআসাদুজ্জামান খান কামাল এক সংবাদ ব্রিফিঙে গতকাল এ তথ্য জানিয়েসাংবাদিকদের বলেন, নারায়ণগঞ্জের খুনের পর সন্দেহভাজন প্রধান আসামি নূরহোসেনের নাম ও ছবি পুলিশের আন্তর্জাতিক সংস্থা ইন্টারপোলে দেয়া হয়েছিলো। সেইনাম ও ছবি থেকে কোলকাতা পুলিশ নূর হোসেনকে গত রাতে গ্রেফতার করে বলে আমরা (স্বরাষ্ট্র মন্ত্রণালয়) জানতে পেরেছি। কোলকাতা থেকে এখনও আনুষ্ঠানিকভাবেজানানো হয়নি জানিয়ে তিনি বলেন, আমরা ‘রি-কনফার্ম’ করবো কতোজনকে গ্রেফতারকরা হয়েছে। ‘রি-কনফার্ম’ ও কবে নাগাদ তাকে দেশে ফিরিয়ে আনা হবে জানতে চাইলেতিনি বলেন, রি-কনফার্ম ও সবকিছু শিগগিরই জানতে পারবেন। ‘রি-কনফার্ম’ কেন?এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, আমিও আপনাদের মতোইনিশ্চিত তবুও রি-কনফার্ম করতে হয়। এর আগে পশ্চিমবঙ্গ পুলিশের স্পেশালটাস্কফোর্সের একটি দল স্থানীয় সময় শনিবার রাত সাড়ে ১১টার দিকে কোলকাতারনেতাজী সুভাষ চন্দ্র বোস আন্তর্জাতিক বিমানবন্দরের নিকটবর্তী বাগুইহাটিরএকটি বাড়ি থেকে নূর হোসেনকে গ্রেফতার করে। এ সময় তার কাছে একটি রিভলবার ওকয়েক রাউন্ড গুলি পাওয়া যায়। গ্রেফতার হওয়া ব্যক্তিদের কাছে ভারতে আসারকোনো বৈধ কাগজপত্র বা পাসপোর্ট পায়নি পুলিশ।

অনুপ্রবেশ, অস্ত্র আইন ও জুয়ারআসর বসানোর অভিযোগে তাদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে বাগুইহাটি থানাপুলিশ। নূর হোসেন কিছু দিন ধরে ওই এলাকার একটি বহুতল ভবনের পাঁচতলার একটিফ্ল্যাটে থাকতো। গত এক মাসের বেশি সময় নূর হোসেন ওই ভবনে ছিলো বলে ভবনেরঅন্য বাসিন্দা ও নিরাপত্তারক্ষীরা পুলিশকে জানান।