লন্ডনের বাসা থেকে হত্যার হুমকির চিরকুট উদ্ধার

 

স্টাফ রিপোর্টার: সুনামগঞ্জথেকে সিলেটের বাসায় যাওয়ার পথে নিখোঁজ যুক্তরাজ্যপ্রবাসী বিএনপির নেতামুজিবুর রহমান মুজিবের লন্ডনের বাসায় হত্যার হুমকি-সংবলিত একটি চিঠি পাওয়াগেছে। এ ঘটনার প্রতিবাদে আগামীকাল সুনামগঞ্জ জেলায় অর্ধদিবস হরতাল ডাকাহয়েছে।চিঠিতে লেখা রয়েছে- সিলেটের একটি বাসায় তাকে আটকে রাখা হয়েছে।আগামী দু দিনের মধ্যে মুজিবকে হত্যা করা হবে। তার লন্ডনের বাসার লেটারবক্সে একটি চিরকুটে বৃহস্পতিবার বেলা ১১টায় (লন্ডন সময়) এসব লিখে ফেলে গেছেদুর্বৃত্তরা। বৃহস্পতিবার রাত সাড়ে ৮টায় বাংলাদেশে বসবাসরত বিএনপিরনিখোঁজ ওই নেতার শ্যালক আনোয়ার হোসেন গণমাধ্যমের কর্মী ও পুলিশকর্মকর্তাদের কাছে এসব কথা জানিয়েছেন।
পুলিশ জানিয়েছে, উদ্ধার অভিযানভিন্ন খাতে প্রভাবিত করতেই হয়তো এ ধরনের চিরকুট বাসার লেটার বক্সে রাখাহয়েছে। তারপরও চিরকুটের সূত্র ধরে সিলেটের একাধিক স্থানে পুলিশ অভিযানচালাচ্ছে।লন্ডনের ইলফোর্ডের বাসার লেটার বক্সে বৃহস্পতিবার সকালে একটিচিরকুট পান মুজিবুর রহমান মুজিবের স্ত্রী। চিরকুটে তাকে কেনো এবং কারা অপহরণকরেছে তা উল্লেখ না থাকলেও বলা হয়েছে, রোববার রাতে মুজিবুরকে অপহরণ করেএকটি সিএনজিতে তুলে নিয়ে সিলেটের একটি বাসায় রাখা হয়েছে। তবে অপহরণকারীরানিজেরা যাতে বাঁচতে পারে সেজন্য আগামী দুদিনের মধ্যে তাকে হত্যা করা হবে।লন্ডনপ্রবাসীসিলেটের এক ব্যবসায়ীর সাথে মুজিবুর রহমানের বিরোধ থাকার খবর পাওয়া গেছে।ওই ব্যবসায়ীর সিলেটেও বড় ব্যবসা রয়েছে। তিনিও এ ঘটনা ঘটাতে পারেন বলেপরিবারের সদস্যরা আশঙ্কা প্রকাশ করেছেন। তবে ওই ব্যবসায়ী মুজিবুর রহমাননিখোঁজ হওয়ার পর পুলিশি নজরদারিতে রয়েছেন।মুজিব অপহরণের ঘটনায়খোঁজখবর নিচ্ছে ব্রিটিশ হাইকমিশন। হাইকমিশনের এক কর্মকর্তা সুনামগঞ্জ থানাও বিএনপির নিখোঁজ নেতার বাড়ি ঘুরে গেছেন। এ ঘটনার পর যুক্তরাজ্যে থাকাতার পরিবারের সদস্যরা এ ব্যাপারে ব্রিটিশ সরকারকে অবহিত করেন। তাদের পক্ষথেকে মুজিবের সন্ধান দাবিতে সহায়তা চাওয়া হয়েছে।

পুলিশের শীর্ষকর্মকর্তারা জানিয়েছেন, পুলিশের বেশ কয়েকটি টিম ইতিমধ্যে মুজিব ও তার গাড়িরড্রাইভার সোহেলকে উদ্ধারে কাজ শুরু করেছে। পুলিশের পক্ষ থেকে বৃহস্পতিবারসারা দেশে বার্তা পাঠানো হয়েছে। একইসাথে সিলেটের সবকটি সীমান্তে খবরপাঠানো হয়েছে। অপহরণকারীরা কোনো মুক্তিপণ দাবি করেননি।মুজিবুর রহমানমুজিব যুক্তরাজ্য যুবদলের প্রতিষ্ঠাতা সভাপতি ও সুনামগঞ্জ জেলা বিএনপিরআহ্বায়ক কমিটির সদস্য। তিনি ও তার গাড়ির চালক সোহেল ছয় দিন ধরে নিখোঁজ।তাদের সন্ধানের দাবিতে আগামীকাল রোববার সুনামগঞ্জ জেলায় অর্ধদিবস হরতালআহ্বান করেছে জেলা বিএনপি। বৃহস্পতিবার শহরের কাজীর পয়েন্টে এক জরুরি সংবাদসম্মেলনে জেলা বিএনপির আহ্বায়ক নাসির উদ্দিন চৌধুরী এ হরতাল কর্মসূচিঘোষণা করেন।