চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণকালে হুইপ ছেলুন জোয়ার্দ্দার

ভালো পড়া-লেখার পূর্বশর্ত হলো সুস্থ দেহসুস্থ মন

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণকালে জাতীয় সংসদের হুইপ বীরমুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন বলেছেন, ভালো পড়া-লেখার পূর্বশর্ত হলো সুস্থদেহ, সুস্থমন। আর এ জন্য দরকার নিয়মিত শরীরচর্চা ও খেলাধুলার অনুশীলন।

গতকাল বৃহস্প্রতিবার সকাল ৯টার দিকে সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় চত্বরে অনুষ্ঠিত পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি শিক্ষার্থীদের উদ্দেশে উপদেশমূলক বক্তব্য দিতে গিয়ে বলেন, তোমরাই আমাদের ভবিষ্যত। তোমাদেরকেই চুয়াডাঙ্গার উন্নয়নে হাল ধরতে হবে। আর সে জন্য লেখাপড়ায় মনোনিবেশ করতে হবে। শরীর ও মন সুস্থ রাখতে নিয়মিত শরীরচর্চা ও খেলাধুলার অনুশীলন করতে হবে। পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন।

বক্তব্য পর্বের আগে প্রধান অতিথি অনুষ্ঠানস্থলে পৌঁছুলে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহফুজুল হোসেন উজ্জ্বলসহ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীরা ফুলেল শুভেচ্ছা প্রদানের মাধ্যমে প্রধান অতিথিকে স্বাগত জানান। ১০ম শ্রেণির ছাত্রী শিরিন মেহনাজ তিশা প্রধান অতিথির উদ্দেশে পাঠ করে মানপত্র। পুরস্কার বিতরণ অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য প্রদান করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও চুয়াডাঙ্গা জেলা শিক্ষা অফিসারের অতিরিক্ত দায়িত্ব পালনকারী মাহফুজুল হোসেন উজ্জ্বল। অনুষ্ঠানের প্রধান অতিথি বক্তব্য দিতে গিয়ে বর্তমান সরকারের শিক্ষার মান বৃদ্ধি ও নারী শিক্ষা সম্প্রসারণে গৃহীত কর্মসূচির সংক্ষিপ্ত তুলে ধরতে গিয়ে বলেন, বিনামূল্যে বই বিতরণ, মিডডে মিলের ব্যবস্থা ও উপবৃত্তি প্রদান করে শিক্ষাবান্ধব সরকার হিসেবে ইতোমধ্যেই বর্তমান সরকার সুনাম কুড়িয়েছে। তিনি প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে লেখা-পড়ার পাশাপাশি খেলাধুলা চর্চার প্রতি অধিক গুরুত্ব প্রদানের কথা উল্লেখ করে বলেন, “ভালো পড়া-লেখার পূর্বশর্ত হলো সুস্থ দেহ, সুস্থ মন।আর এ জন্য প্রয়োজন নিয়মিত শরীরচর্চা ও খেলাধুলোর অনুশীলন। অনুষ্ঠানের সভাপতি জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন বলেন, জয়-পরাজয় বড় কথা নয়, খেলাধুলায় অংশগ্রহণই বড় কথা। লেখাপড়া ভালো করার পাশাপাশি খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চায় অংশগ্রহণ করার মাধ্যমে নিজের প্রতিষ্ঠান ও দেশের সুনাম বৃদ্ধি করতে হবে। পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক সিদ্দিকুর রহমান।

এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক অধ্যক্ষ এসএম ইসরাফিল, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ফেরদৌস আরা বুলু, মিসেস ইলা হক, মৌসুফা বেগম, চুয়াডাঙ্গা সদর উপজেলা ভাইস চেয়ারম্যান আজিজুল হক হযরতসহ আমন্ত্রিত চুয়াডাঙ্গা সরকারি বালিকা বিদ্যালয়ের সাবেক শিক্ষক-শিক্ষিকাগণ। বিদ্যালয়ের শিক্ষক মহসিন আলী, আনিছুজ্জামান, হাসানুজ্জামান ও শিক্ষার্থী বর্ষা এবং অহনার উপস্থাপনায় পুরস্কার বিতরণ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আমন্ত্রিত সাংবাদিকগণ ও বিদ্যালয়ের প্রাণ শিক্ষার্থীগণ। প্রধান অতিথির বক্তব্যের পরেই শুরু হয় বিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এ অনুষ্ঠানে নৃত্য, কবিতা আবৃত্তি, লোকগীতি, নজরুলগীতি, দেশগান পরিবেশন করে শিক্ষার্থীরা। এর মধ্যে বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্রী জেরিন “তুমি কার লাগিয়া গাঁথোরে সখি বকুল ফুলের মালা” লোক সংগীত পরিবেশন করে উপস্থিত সকলের মন জয় করে। এছাড়া যেমন খুশি, তেমন সাজ প্রতিযোগিতায় রানা প্লাজার ধসের ভয়াবহ কাহিনী উপস্থাপন করে সর্বোচ্চ নম্বর পেয়ে প্রথম স্থান অধিকার করে প্রভাতী শাখার ছাত্রীদল। সাংস্কৃতিক অনুষ্ঠানের পর শুরু হয় বিদ্যালয়ের প্রভাতী ও দিবা শাখার জন্য আয়োজিত ৫৬টি ইভেন্টের পুরস্কার বিতরণ। প্রতিটি ইভেন্টের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীদের হাতে তীব্র গরম উপেক্ষা করে প্রধান অতিথি, সভাপতি ও বিশেষ অতিথিগণ পুরস্কার তুলে দেন।