নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের বিক্ষোভমানব বন্ধন ও স্মারকলিপি পেশ

 

 

এমপিওখাতে বরাদ্দ না রাখা হলে বৃহত্তর আন্দোলন

ইসলাম রকিব: প্রচণ্ড রোদ আর তীব্র গরম উপেক্ষা করে মানব বন্ধনে দাঁড়িয়ে চোখের জলে বুক ভাসিয়ে জীবনের শেষ সময়ে অনেক প্রবীণ শিক্ষক করুণ আর্তনাদ করতে করতে বললেন ‘মাননীয় প্রধানমন্ত্রী আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্ত করুন। আমাদের বাঁচান।আমরা তো আপনার দেশেরই মানুষ। আমাদের অনেকের বয়স হয়েছে। আর বেশিদিন চাকরির বয়স নেই। আমরা আর কতকাল অর্ধাহারে-অনাহারে থেকে মানুষ গড়ার কাজ করবো। আপনার বাবা বেঁচে থাকলে হয়তো তিনি আমাদের কষ্ট বুঝতেন।অশ্রুসিক্ত হয়ে গতকাল মঙ্গলবার চুয়াডাঙ্গা শহীদ হাসান চত্বরে মানববন্ধনে দাঁড়িয়ে কথাগুলো বলেন নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের কয়েকজন বয়স্ক শিক্ষক। গতকাল মঙ্গলবার অন্যান্য জেলার মতো তারা চুয়াডাঙ্গায় বিক্ষোভ শেষে শহীদ হাসান চত্বরে মানববন্ধন কর্মসূচি পালন করেন। বক্তারা আরো বলেন, ২০১৪-১৫ অর্থ বছরে এমপিওখাতে বরাদ্দ রেখে দেশের সব স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করতে হবে। অন্যথায় বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে।

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহে ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের ব্যানারে শিক্ষক-কর্মচারীরা এ কর্মসূচি পালন করেন। কর্মসূচির মধ্যে ছিলো বিক্ষোভ মিছিল,মানব বন্ধন ও স্মারকলিপি পেশ।

সকাল সাড়ে ১০টায় চুয়াডাঙ্গা সরকারি কলেজ রোডের ইউসিসি মোড় থেকে জেলার সকল নন এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা বিক্ষোভ মিছিল বের করেন। তারা শহরের কবরীরোড হয়ে চুয়াডাঙ্গার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন।চুয়াডাঙ্গা শহরের শহীদ হাসান চত্বরের জনাকীর্ণ এলাকায় মানববন্ধন করেন। মানববন্ধনে প্রায় ৩০ মিনিট শহরের যান চলাচলে বিঘ্ন সৃষ্টি হয়। কয়েকটি এলাকায় যানজট তৈরি হয়।অবহেলিত এসব নন-এমপিও শিক্ষকদের নৈতিক দাবির সমর্থনে সচেতন নাগরিক সমাজও মানব বন্ধনে একাত্মতাঘোষণা করেন। মানববন্ধন শেষে বিক্ষোভ সহকারে চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে সমবেত হন শিক্ষক-কর্মচারীবৃন্দ। এ সময় শিক্ষক নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। পরে প্রধানমন্ত্রী বরাবর এমপিওভুক্তির দাবি সংবলিত একটি স্মারকলিপি পেশ করা হয়। স্মারকলিপি গ্রহণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মল্লিক সাঈদ মাহাবুব। এ সময় শিক্ষক নের্তৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন মো. নুরুজ্জামান, আবু সালেহ, মো. ওসমান গনি, আহাদ আলী মোল্লা, সাইদুর রহমান, বখতিয়ার উদ্দীন, শহিদুল ইসলাম, শান্তি, আব্দুল আলীম প্রমুখ।এরপর শিক্ষক-কর্মচারীরা পায়ে হেঁটে হেঁটে জেলা শিক্ষা অফিসারের কার্যালয়ে গিয়ে জেলা শিক্ষা অফিসার (অ.দা.) মাহফুজুল হোসেন উজ্জ্বলের মাধ্যমে দুটি স্মারকলিপি প্রদান করা হয়। একটি শিক্ষামন্ত্রী অপরটি শিক্ষাসচিব বরাবর।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নন-এমপিওশিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারীঐক্যজোটের উদ্যোগে এমপিওভুক্তির দাবিতে মানববন্ধন ও স্মারকলিপি পেশ করা হয়েছে।

গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে সংগঠনের সভাপতি আবুল কালাম আজাদের নেতৃত্বে ঘণ্টাব্যাপি এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এসময় বক্তারা জানান, দেশের প্রায় ৭ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানের লক্ষাধিক নন-এমপিও শিক্ষক-কর্মচারী দীর্ঘ ১৫-২০ বছর বেতন-ভাতা না পেয়ে মানবেতর জীবন-যাপন করছেন। মানববন্ধন শেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর একটি স্মারকলিপি পেশ করা হয়।

ঝিনাইদহ অফিস জানিয়েছে,স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করার দাবিতে ঝিনাইদহে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন শিক্ষক-কর্মচারীরা। গতকালমঙ্গলবার দুপুরে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ঐক্যজোট জেলা শাখার ডাকে এ কর্মসূচি পালন করা হয়। দুপুর ১২টার দিকে পায়রা চত্বরে ঘণ্টাব্যাপি মানববন্ধন কর্মসূচি পালন করেন শিক্ষকরা। মানববন্ধন কর্মসূচিতে জেলার ৬ উপজেলার ৫ শতাধিক শিক্ষক-কর্মচারী অংশ নেন। মানববন্ধন চলাকালে সংক্ষিপ্ত সমাবেশে সংগঠনের জেলা সভাপতি আক্তারুল ইসলাম ও কেন্দ্রীয় কমিটির যুগ্মসাংগঠনিক সম্পাদক ফিরোজ আহমেদসহ অনেকে বক্তব্য রাখেন। শিক্ষক নেতৃবৃন্দ বলেন, আমাদের শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত না হওয়ায় আমরা বেতন-ভাতা পাচ্ছি না। এতে আমাদের পরিবারপরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করতে হচ্ছে। শিক্ষকরা অবিলম্বে সারাদেশের স্বীকৃতিপ্রাপ্ত সকল শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার দাবি জানান।