চুয়াডাঙ্গায় বেড়েছে তাপ : ভোলাসহ কিছু অংশে স্বস্তির বৃষ্টি

 

 স্টাফ রিপোর্টার: চলতি গরম মরসুমেও চুয়াডাঙ্গায় গতবারের মতো ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এবারের গরম মরসুমে এটাই চুয়াডাঙ্গার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড। গতপরশু যশোরে ছিলো ৪২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। তবে যশোরে গতকাল তাপ কিছুটা হ্রাস পেয়ে ৪০ দশমিক ৮ ডিগ্রি রেকর্ড করা হয়।

চুয়াডাঙ্গাসহ পার্শ্ববর্তী এলাকায় গতকাল মেঘ-বৃষ্টির দেখা না মিললেও ভোলা, মুন্সিগঞ্জ, পটুয়াখালী ও নারায়ণগঞ্জে স্বস্তির বৃষ্টি হয়েছে। ঢাকায় তাপমাত্রা হ্রাস পেয়েছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঢাকাতেও বিক্ষিপ্তভাবে দু-একজায়গায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়া এখন তাপমাত্রা কমতে থাকবে। গতকালশুক্রবার ঢাকায় তাপমাত্রা ছিলো ৩৯ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু আগের দিন ঢাকায়গত ৫৪ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ডকরা হয়। এরআগে ১৯৬০ সালের ৩০ এপ্রিল ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৪২দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রাছিলো রাজশাহীতে ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। যা আগের দিনের সর্বোচ্চতাপমাত্রার চেয়ে কম। আগেরদিন বৃহস্পতিবার যশোরে সর্বোচ্চ তাপমাত্রা ৪২দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এরআগে ১৯৭২ সালে দেশের সর্বোচ্চতাপমাত্রা রেকর্ড করা হয়েছিল রাজশাহীতে ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

গতকালদেশের অন্যান্য অঞ্চলের মধ্যে ঈশ্বরদীতে ৪১ ডিগ্রি সেলসিয়াস, যশোরে ৪০দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, টাঙ্গাইলে ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ও মংলায় ৪০ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। গতকাল দেশের সর্বনিম্নতাপমাত্রা ছিলো রংপুরে ২২ ডিগ্রি সেলসিয়াস। আবহওয়া অধিদফতর সিনপটিক অবস্থা জানাতে গিয়ে বলেছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, খুলনা ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ কোথাও কোথাও শীলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। চুয়াডাঙ্গা, মংলা, টাঙ্গাইল, রাজশাহী, ঈশ্বরদী, খুলনা, যশোর ও কুষ্টিয়া অঞ্চলের ওপর দিয়ে তীব্র এবং রাঙ্গামাটি, কুমিল্লা, চাঁদপুর ও ফেনী অঞ্চলসহ ঢাকা, রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মাঝারী থেকে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। ২৪ ঘণ্টায় সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।