লিউডের পাঁচ তারকা-অভিনেত্রীর একই বদ-অভ্যাস!


মাথাভাঙ্গা মনিটর: আর দশজন সাধারণ মানুষের মতো বলিউডের অনেক তারকাই ধূমপানে আসক্ত। তাদেরকেউ কেউ নিজ চেষ্টায় এ আসক্তি থেকে বের হতে পারলেও,এখনও ধূমপানের মরণজালেআটকে আছেন নামীদামি বেশ কয়েকজন তারকা। এমনকি ধূমপানে আসক্ত বলিউডেরঅভিনেত্রীদের সংখ্যাটাও নেহাতই কম নয়। সম্প্রতি এমন পাঁচজন অভিনেত্রীরহাঁড়ির খবর জানিয়েছে ওয়ান ইন্ডিয়া। মজার বিষয় হলো,এ পাঁচজনের মধ্যে তিনজনইবাঙালি বংশোদ্ভূত বলিউডের অভিনেত্রী।

ধূমপান ছাড়ার চেষ্টা করে যাচ্ছেন সুস্মিতা সেনবাঙালিবংশোদ্ভূত বলিউডের অভিনেত্রী ও সাবেক বিশ্বসুন্দরী সুস্মিতা সেন ‘আই অ্যামসি. মিস ইউনিভার্স ইন্ডিয়া’প্রোজেক্টসহ বিভিন্ন জনহিতকর কাজের সাথে সম্পৃক্ত হয়ে বিভিন্ন মহলের প্রশংসা কুড়ালেও ধূমপানে আসক্তির কারণে অত্যন্তসমালোচিত হয়েছেন। এ বদ-অভ্যাসের কারণে অনেক কটুবাক্য শুনতে হয় ৩৮ বছরবয়সী এ তারকা অভিনেত্রীকে। বহুবার জনসমক্ষে ধূমপান করতে দেখা গেছে তাকে।অবশ্য সুস্মিতা দাবি করেছেন, ধূমপান ছাড়ার জন্য প্রাণপণ চেষ্টা করে যাচ্ছেনতিনি। দ্রুত তাঁর এই চেষ্টা সফল হবে,এমনটাই প্রত্যাশা সবার।

দিনে কয়েক প্যাকেট সিগারেট লাগে রানী মুখার্জিরবাঙালিবংশোদ্ভূত বলিউডের আরেক তারকা অভিনেত্রী রানী মুখার্জি তার অনবদ্য অভিনয়নৈপুণ্য উপহার দিয়ে জয় করে নিয়েছেন অগণিত ভক্ত ও দর্শকের হৃদয়। কিন্তুধূমপানের বদ-অভ্যাস ত্যাগ করতে ব্যর্থ হওয়ায় হরহামেশাই অনেক তির্যক মন্তব্যহজম করতে হয় তাকে। রানীর ধূমপানে আসক্তি নিয়ে সবচেয়ে বেশি আপত্তি তারপরিবারের সদস্যদের। তারা বহুবার রানীকে ধূমপান ছাড়তে বলেছেন। অনেক হইচইওকরেছেন। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। কারও কথাই আমলে না নিয়ে দিনে কয়েকপ্যাকেট সিগারেট সাবাড় করে চলেছেন ৩৬ বছর বয়সী রানী। অন্তত পরিবারেরসদস্যদের মুখের দিকে তাকিয়ে হলেও রানী মুখার্জির ধূমপান ছেড়ে দেয়া উচিত।কবে তার ভেতর এ বোধোদয় হয়, সেটাই এখন দেখার বিষয়।

পাকা ধূমপায়ী কঙ্কণা সেন শর্মা
বাংলা ও হিন্দিচলচ্চিত্রের প্রখ্যাত অভিনেত্রী এবং নির্মাতা অপর্ণা সেনের মেয়ে কঙ্কণা সেনশর্মাও অভিনয় জগতের সাথে জড়িয়েছেন। সাবলীল অভিনয়ের কল্যাণে তিনি দর্শকদেরকাছে প্রশংসিত হয়েছেন। কিন্তু তার নেতিবাচক দিক হলো তিনি একজন পাকাধূমপায়ী। প্রচুর ধূমপান করেন তিনি। নিজমুখে তা স্বীকারও করেছেন ৩৪ বছর বয়সীএ তারকা। অভিনেতা ও সাবেক ভিডিও জকি রণবীর শোরেকে ২০১০ সালে বিয়ে করেনকঙ্কণা। পরের বছর সন্তানের মুখ দেখেন এ তারকা দম্পতি। অন্তঃসত্ত্বা অবস্থায়এক সাক্ষাত্কারে কঙ্কণা বলেছিলেন, ‘আমি প্রথম যখন অন্তঃসত্ত্বা হলাম, তখনধূমপান থেকে দূরে থাকতে হয়েছিলো আমাকে। বিষয়টি আমার কাছে সত্যিই অনেক কঠিনছিলো।

ধূমপান নিষিদ্ধের বিপক্ষে কঙ্গনা রানাউত রুপালিপর্দায় বহুবার ধূমপানের দৃশ্যে অভিনয় করতে দেখা গেছে ‘লাইফ ইন এ মেট্রো’তারকা কঙ্গনা রানাউতকে। বাস্তব জীবনেও তিনি চেইন স্মোকার। একটার পর একটাসিগারেট না খেলে তার চলেই না। তিনি ধূমপানে এতটাই আসক্ত যে, ধূমপাননিষিদ্ধের সরাসরি বিরোধিতাও করেছেন। ধূমপানের পক্ষে নিজের দৃঢ় অবস্থান তুলেধরে একবার তিনি বলেছিলেন, ধূমপান করা কিংবা না করা নিতান্তই ব্যক্তিগতএকটি বিষয়। কখনোই ধূমপান নিষিদ্ধ করা উচিত নয়।

বিয়ের আসরেও ধূমপান থেকে দূরে থাকতে পারেননি মনীষা কৈরালা:নেপালিবংশোদ্ভূত বলিউডের অভিনেত্রী মনীষা কৈরালা। বলিউডে দারুণ সাফল্য পেয়েছেননেপালের সম্ভ্রান্ত রাজনৈতিক পরিবারের এ মেয়ে। তার ধূমপানের আসক্তিরবিষয়টি কম-বেশি অনেকেরই জানা। কিন্তু এ আসক্তির মাত্রা যে কতোটা প্রবল ছিলো,তা হয়তো সবাই জানেন না। ফেসবুকে ব্যবসায়ী সম্রাট দাহালের সাথে প্রথমপরিচয় হয়েছিলো মনীষার। পরিচয় থেকে প্রেম,অতঃপর বিয়ে। ২০১০ সালে নেপালেতাদের বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। জীবনের এমন গুরুত্বপূর্ণ দিনটিতেওধূমপান থেকে নিজেকে দূরে রাখতে পারেননি মনীষা। বিয়ের আসরে বিয়ের পোশাক পরেইধূমপান করতে দেখা গেছে তাকে। ভালোবেসে বিয়ে করলেও সম্রাটের সাথে দুবছরের বেশি সংসার করতে পারেননি মনীষা। ২০১২ সালে তাদের বিচ্ছেদ হয়ে যায়।ধূমপানে প্রবলভাবে আসক্ত হলেও খুশির খবর হলো,সম্পূর্ণ নিজ চেষ্টায় এ মরণনেশা থেকে বের হয়ে এসেছেন ৪৩ বছর বয়সী এ তারকা অভিনেত্রী। ২০১২ সালের শেষেরদিকে তার শরীরে বাসা বেঁধেছিলো মরণঘাতী ক্যানসার। দৃঢ় মনোবলকে হাতিয়ার করেসঠিক চিকিত্সার মাধ্যমে ক্যানসারকে পরাস্ত করার পর আর সিগারেট স্পর্শকরেননি মনীষা কৈরালা।