গাংনীতে তিনটি ইটভাটায় বোমা হামলা ও শ্রমিকদের পিটিয়ে জখম

 

গাংনী প্রতিনিধি: চাঁদার দাবিতে মেহেরপুর গাংনী উপজেলার ইটভাটায় সন্ত্রাসীদের বোমা হামলা ও শ্রমিকদের মারধরের ঘটনা অব্যাহত রয়েছে। গত সোমবার মধ্যরাতে চিৎলা মাঠের তিনটি ইটভাটায় বোমা বিস্ফোরণের পাশাপাশি কয়েকজন শ্রমিককে মারধর করেছে সন্ত্রাসীরা। আহতদের মধ্যে কায়েম আলী (৪২), আলা উদ্দীন (৪৪) ও সেকেন্দার আলীকে (৩৮) গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

পুলিশ সূত্রে জানা গেছে, গত সোমবার মধ্যরাতে চিৎলা মাঠে অবস্থিত রাজার ইটভাটায় একদল সশস্ত্র চাঁদাবাজ হানা দেয়। একটি বোমার বিস্ফোরণের পাশাপাশি কর্মরত শ্রমিকদের মারধর করতে থাকে। খবর পেয়ে গাংনী থানা পুলিশের একটি টহল দল ইটভাটার কাছে পৌঁছায়। এরই মাঝে চাঁদাবাজ দলটি ওই ইটভাটা ছেড়ে পার্শ্ববর্তী মফিজুল ইসলাম ও আনারুল ইসলামের ইটভাটায় হানা দেয়। সেখানে দুটি বোমার বিস্ফোরণ ঘটানোর পাশাপাশি শ্রমিকদের মারধর করে। পুলিশ সদস্যরা ব্যবস্থা নেয়ার আগেই চাঁদাবাজরা ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। আহত শ্রমিকদের উদ্ধার করে গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে পুলিশ।

এদিকে বারবার ইটভাটায় হামলার ঘটনায় মালিক ও শ্রমিকদের মাঝে ক্ষোভ ও আতঙ্ক বিরাজ করছে। কয়েকজন ইটভাটা মালিক জানিয়েছেন, ইট পোড়ানোর মরসুমের শুরু থেকে বর্তমান সময় পর্যন্ত ১৫/২০টি মোবাইল নম্বর থেকে চাঁদা দাবি করা হয়। চাঁদা না দিলে শ্রমিকদের ওপর হামলা ও বোমা বিস্ফোরণের মতো ঘটনা ঘটে আসছে। কিন্তু কোনো চাঁদাবাজ আটক হয়নি। চাঁদাবাজদের দৌরাত্ম্যে অতিষ্ঠ হয়ে পড়েছেন ইটভাটা মালিকরা। জীবন বাঁচাতে এবং ব্যবসা চালাতে চাঁদা দিতে বাধ্য হচ্ছেন অনেকেই। বিকাশ অ্যাকাউন্টের মাধ্যমে চাঁদা সংগ্রহ করছে চাঁদাবাজরা। নির্বিঘ্নে ব্যবসা চালাতে প্রশাসনের সহযোগিতা কামনা করেছেন ভুক্তভোগী ইটভাটা মালিকরা।