চুয়াডাঙ্গার বেগমপুর ও তিতুদহ ইউনিয়নে বাংলা নববর্ষের আয়োজনে জুয়া ও অশ্লীলতার আয়োজনের শঙ্কা

জুয়া ও অপসংস্কৃতি রুখতে মানববন্ধন

বেগমপুর প্রতিনিধি: বাংলা ও বাঙালির ঐতিহ্য লালীত বাংলা নববর্ষ। আগামী কাল সোমবার নব উদ্যোমে পালিত হবে এদিনটি। সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, সামাজি এবং সাংস্কৃতিক সংগঠন এদিনটি উপলক্ষে হাতে নিয়েছে বিভিন্ন কর্মসূচি। অপরদিকে এ দিনটিকে পুঁজি করে অনেক অসাধু ব্যক্তি মেতে উঠেছে অপসংস্কৃতি ও জুয়ার আসর বসাতে। লক্ষ্য নিজের পকেট ভারী করা। এমনি প্রস্তুতি চলছে চুয়াডাঙ্গা সদরের বেগমপুর ও তিতুদহ ইউনিয়নে। এরইমধ্যে আয়োজনের আভাস পেয়ে বেগমপুর-যদুপুর মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা করেছে মানববন্ধন।

জানা গেছে, আগামীকাল সোমবার সারাদেশে বর্ণাঢ্য নানা আয়োজনে পালিত হতে যাচ্ছে বাংলা ও বাঙালির ঐতিহ্যবাহী বাংলা নববর্ষ। এদিনটিতে বাঙালিরা তাদের হারিয়ে যাওয়া ঐতিহ্য তুলে ধরতে গ্রাম থেকে শহরের বিভিন্ন স্থানে আয়োজন করছে একদিনের মেলা। আর এদিনটিকে পুঁজি করে চুয়াডাঙ্গা সদরের বেগমপুর ও তিতুদহ ইউনিয়নের অনেক অসাধু ব্যক্তি মেতে উঠেছে অপসংস্কৃতিক ও জুয়ার আসর বসাতে। নববর্ষ উদযাপনের দোহায় দিয়ে প্রশাসনের অনুমতি নিতে দপ্তরে দপ্তরে দরখাস্ত নিয়ে হাঁটছে অনেকেই। লক্ষ্য নিজের পকেট ভারী করা। সে লক্ষ্যে র‌্যাফেল ড্র’র টিকিটও ছেড়েছে বিভিন্ন নামধারী সামাজিক সংগঠন প্রতিষ্ঠান। সাংস্কৃতির নামে অপসংস্কৃতির কর্মকাণ্ডের বিষয়টি আভাস পেয়ে গতকাল সকাল ১০টায় বেগমপুর-যদুপুর মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা অপসংস্কৃতি রুখতে বিদ্যালয় চত্বরে করেছে মানববন্ধন। শিক্ষার্থীদের দাবি বাংলার ঐতিহ্যবাহী বাংলা নববর্ষ উদযাপনের নামে সংস্কৃতি চর্চার দোহাই দিয়ে যেন কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান অপসংস্কৃতির আয়োজন না করে। সে দিকটির প্রতি প্রশাসনের বাড়তি নজরদারির দাবি জানানো হয়েছে মানববন্ধনের মাধ্যমে। এ বিষয়ে বেগমপুর-যদুপুর বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি গোলাম সরোয়ারের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, বিদ্যালয় মাঠ মেলার ব্যবহারের জন্য অনুমতি চেয়েছে বেনামিভাবে। কিন্তু কারো নাম উল্লেখ না থাকায় আমরা কাউকে অনুমিত দেয়নি।

এ বিষয়ে চুয়াডাঙ্গা সদর থানার ভারপ্রাপ্ত অফিসার ইনচার্জ এসআই খলিলুর রহমান বলেন, এ ধরনের আয়োজন আমাদের কারো কাম্য না। এখন পর্যন্ত কোনো আবেদন আমার নিকটে আসেনি।