গাংনী ডিগ্রি কলেজে ভাঙচুরের অভিযোগে ছাত্রলীগের ৪ নেতাকর্মীর নামে মামলা : ছাত্রলীগের পাল্টা অভিযোগ

গাংনী প্রতিনিধি: মেহেরপুরের গাংনী ডিগ্রি কলেজের অফিসকক্ষে ভাঙচুরের অভিযোগে ছাত্রলীগের চার নেতাকর্মীর নামে মামলা দায়ের করেছে কলেজ কর্তৃপক্ষ। গতকাল বুধবার দুপুরে শিক্ষকদের সাথে বাগবিতণ্ডার জেরে ওই ঘটনা ঘটে। তবে শিক্ষকদের বিরুদ্ধে পাল্টা অভিযোগ তুলে সংবাদ সম্মেলন ও মামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে ছাত্রলীগ।

গাংনী ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মনিরুল ইসলামের অভিযোগ, গতকাল বুধবার দুপুরে ছাত্রলীগের কয়েকজন কলেজে আসে। এইচএসসি পরীক্ষার্থী ছাত্রলীগের এক কর্মীকে সহযোগিতা করতে শিক্ষকদের কাছে দাবি জানায় তারা। শিক্ষকরা অপারগতা প্রকাশ করলে বাগবিতণ্ডা বাধে। এ ঘটনার জের ধরে ছাত্রলীগের ১৫/২০ জন নেতাকর্মী কলেজ ক্যাম্পাসে প্রবেশ করে অধ্যক্ষসহ শিক্ষকদের খুঁজতে থাকে। তারা কলেজের প্রশাসনিক ভবনের নিচতলায় প্রবেশ করে আসবাবপত্র ভাঙচুরের পাশাপাশি কাগজপত্র তছনছ করে মিছিল সহকারে স্থান ত্যাগ করে। নিজকক্ষে অবরুদ্ধ হয়ে পড়েন ভারপ্রাপ্ত অধ্যক্ষ। খবর পেয়ে গাংনী থানা পুলিশের একটি দল কলেজ ক্যাম্পাসে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। এ অভিযোগে গাংনী পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইমরান হাবীব, ছাত্রলীগ কর্মী নাজমুল হোসেন, উপজেলা ছাত্রলীগের সভাপতি হাসান রেজা সেন্টু ও সাধারণ সম্পাদক বিপ্লব হোসেনের নাম উল্লেখ পূর্বক ১৫/২০ জনকে আসামি করে গতকালই গাংনী থানায় একটি মামলা দায়ের করেন মনিরুল ইসলাম।

গতকাল বিকেলে এক সংবাদ সম্মেলনে কলেজ কর্তৃপক্ষের অভিযোগ ভিত্তিহীন দাবি করে কলেজের কতিপয় শিক্ষক-কর্মচারীর বিরুদ্ধে পাল্টা অভিযোগ করেছে ছাত্রলীগ। উপজেলা ছাত্রলীগের সভাপতি হাসান রেজা সেন্টু ও সাধারণ সম্পাদক বিপ্লব হোসেন স্বাক্ষরিত লিখিত অভিযোগে বলা হয়েছে, জামায়াত-শিবির ও ছাত্রদলের বিরুদ্ধে পূর্বঘোষিত বিক্ষোভ মিছিল করার জন্য ছাত্রলীগের নেতাকর্মীরা  গতকাল বুধবার দুপুরে কলেজ ক্যাম্পাসে জড়ো হয়। এ সময় জামায়াত-বিএনপি মনোভাবাপন্ন কিছু শিক্ষক-কর্মচারী বঙ্গবন্ধু সম্পর্কে কটুক্তি করেন। ছাত্রলীগের নেতাকর্মীরা প্রতিবাদ জানালে শিক্ষকদের পোষ্য কিছু লোক তাদের ধাওয়া করে। ছাত্রলীগ পাল্টা ধাওয়া করে। পরে বিক্ষোভ মিছিল করে ছাত্রলীগের নেতাকর্মীরা কলেজ ক্যাম্পাস ত্যাগ করেন। ওই ঘটনায় ছাত্রলীগের চারজন কর্মী আহত হয়েছে বলে ছাত্রলীগের পক্ষ থেকে দাবি করা হয়েছে। শিক্ষকদের এ কর্মকাণ্ডের প্রতিবাদে আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় বিক্ষোভ মিছিল কর্মসূচি ঘোষণা করেছে উপজেলা ছাত্রলীগ। অভিযুক্ত শিক্ষকদের বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলেও জানিয়েছেন তারা।

এদিকে ছাত্রলীগ নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়েরের অভিযোগ তুলে এর প্রতিবাদে গতকাল বুধবার সন্ধ্যায় উপজেলা ছাত্রলীগের উদ্যোগে শহরের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদসভা করা হয়েছে। উপজেলা ছাত্রলীগের সভাপতি হাসান রেজা সেন্টু ও সাধারণ সম্পাদক বিপ্লব হোসেনের নেতৃত্বে কাথুলী মোড় থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। মিছিল শেষে বাসস্ট্যান্ডে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। উপজেলা, কলেজ ও পৌর ছাত্রলীগের নেতাকর্মীরা বিক্ষোভ সমাবেশে উপস্থিত ছিলেন। অনতিবিলম্বে মামলা প্রত্যাহার করা না হলে আরো কঠোর কর্মসূচি দেয়া হবে বলে ঘোষণা দিয়েছেন ছাত্রলীগ নেতাকর্মীরা। গাংনী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাছুদুল আলম জানিয়েছেন, গাংনী ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মনিরুল ইসলামের দায়ের করা মামলাটি গতকালই নথিভূক্ত (রেকর্ড) করা হয়েছে। তদন্তপূর্বক দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।