চুয়াডাঙ্গা ও মেহেরপুরসহ সারাদেশে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালন

স্টাফ রিপোর্টার: ‘অটিজম সচেতনতা বৃদ্ধিতে আমরা সবাই’ এ প্রতিপাদ্যকে সামনে চুয়াডাঙ্গায় বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত হয়েছে। গতকাল বুধবার সকাল সাড়ে ৯টার দিকে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে জেলা প্রশাসক দেলোয়ার হোসাইনের নেতৃত্বে একটি ৱ্যালি বের হয়ে উপজেলায় এসে শেষ হয়। সকাল ১০টায় উপজেলা পরিষদের সম্মেলনকক্ষে জেলা প্রাশসন, সমাজসেবা অধিদপ্তর ও স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের সহযোগিতায় আলোচনাসভার আয়োজন করা হয়। সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক আতিয়ার রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আনজুমান আরা। বিশেষ অতিথি ছিলেন সহকারী কমিশনার ফারজানা খানম, সৈয়দা নাফিস সুলতানা, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শাহাদত হোসেন লিটন, ব্র্যাক প্রতিনিধি জাহাঙ্গীর হোসেন প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করে দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষা কার্যক্রমের রির্সোস শিক্ষক মনোজ কান্তি রায়। অনুষ্ঠানে বক্তরা বলেন, বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালনের বিশেষ তাৎপর্য রয়েছে। বিশেষ করে যে সমস্ত অটিস্টিকরা বুদ্ধিপ্রতিবন্ধী রয়েছে তাদেরকে সমাজের একই স্রোতধারায় সম্পৃক্ততা করায় এ দিবস মূল উদ্দেশ্য। স্বাভাবিক চলাফেরায় যাদের আচারণগত সমস্যা, কথাবার্তায় লাজুকতা এমন সমস্যাগুলো কাটিয়ে উঠতে পরিবার, সমাজ তথা রাষ্ট্রের ভূমিকা দরকার।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে মুজিবনগর স্বাস্থ্য কমপ্লেক্সে গতকাল বুধবার সকাল ১১টায় আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য প.প. কর্মকর্তা ডা. হাসান আলী। বক্তব্য রাখেন- ডা. সাইফুল হেল আজম, ডা. হিমাংশ কুমার পোদ্দার, ডা. নুরুল ইসলাম। উপস্থিত ছিলেন স্বাস্থ্য কমপ্লেক্স  কর্মকর্তা কর্মাচারী ও সেবিকাবৃন্দ।

মেহেরপুর অফিস জানিয়েছে, অটিজম সচেতনতা দিবস উদযাপন উপলক্ষে মেহেরপুরে বর্ণাঢ্য ৱ্যালি ও আলোচনাসভা করা হয়েছে। মেহেরপুর জেলা প্রশাসন ও সমাজসেবা অধিদপ্তরের উদ্যোগে গতকাল বুধবার সকাল ৯টার সময় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য ৱ্যালি বের হয়। জেলা প্রশাসক মাহমুদ হোসেনের নেতৃত্বে ৱ্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে গিয়ে শেষ হয়। পরে সেখানে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় জেলা প্রশাসক মাহমুদ হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। জেলা সমাজসেবার উপপরিচালক আবু বকর সিদ্দিকের সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. মিজানুর রহমান, জেলা স্বাস্থ ও পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক ডা. এমএ বাশার, প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক আমিনুল ইসলাম, প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার সভাপতি ফরিদ হোসেনসহ মেহেরপুরের বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষাপ্রতিষ্ঠানের ছেলেমেয়েরা অংশগ্রহণ করেন। আলোচনাসভায় বক্তারা সচেতনতা বৃদ্ধিতে সুষ্ঠু মানসিক বিকাশের লক্ষ্যে সবাইকে এক হয়ে কাজ করার আহ্বান জানান। পরে সেখানে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সব শেষে রচনা প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।