আগামী অর্থবছরে নতুন পে-স্কেল

 

স্টাফ রিপোর্টার: আগামী অর্থবছরেই সরকারি চাকরিজীবীদের নতুন পে-স্কেল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সেলিম উদ্দিনের এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী সংসদে এ তথ্য জানান। তিনি চাকরিতে প্রবেশে বয়সসীমা বৃদ্ধির কোনো পরিকল্পনা নেই বলেও জানিয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, তথ্য উপাত্তের ভিত্তিতে পিতামাতাসহ অনূর্ধ্ব ৬ জনের একটি পরিবারের জীবনযাত্রার ব্যয় নির্বাহের বিষয়সহ অন্যান্য আনুষঙ্গিক বিষয় বিবেচনায় রেখে সরকারের কাছে সুপারিশ পেশ করবে। এ লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বে গঠিত ১৫ সদস্যের বেতন ও চাকরি কমিশন বিভিন্ন শ্রেণির কর্মকর্তা-কর্মচারী এবং পেশাজীবী সংগঠনের সাথে দুটি সভায় তাদের মতামত সংগ্রহ করেছে।

অপরদিকে সংসদ সদস্য নজরুল ইসলাম প্রধানমন্ত্রীর কাছে প্রশ্ন রেখে বলেন, গ্রামের অনেক কমিউনিটি ক্লিনিক ও প্রাথমিক বিদ্যালয়ে এখনও চিকিৎসক ও শিক্ষকের পদ শূন্য রয়েছে। দ্রুত এগুলো পূরনের কোনো ব্যবস্থা করবেন কি-না?

জবাবে শেখ হাসিনা বলেন, সরকারি চাকরি নিয়ে যারা কর্মস্থালে থাকবেন না তাদের চাকরি করার প্রয়োজন নেই। এ রকম যারা কর্মস্থালে থাকবেন না তাদের বাদ দিয়ে নতুন লোক নিয়োগ দেয়া হবে।

তিনি আরো বলেন, আমরা ক্ষমতায় এসে যেখানে যেখানে কমিউনিটি ক্লিনিক আছে সেখানেই চিকিৎসক নিয়োগ দিয়েছি। এমনকি অ্যাডহক ভিত্তিতেও নিয়োগ দিয়েছি। কিন্তু মানুষের স্বভাব হলো চাকরি নিয়ে গ্রামে থাকতে চান না। সবাই রাজধানীতে আসতে চান। গ্রামে থাকলে তাদের ইজ্জতে লাগে। এ রকম লোকদের বিরুদ্ধে সরকার ব্যবস্থা নিচ্ছে।