চুয়াডাঙ্গার গড়াইটুপি এলাকার শ শ কৃষক মোনসেন্টা কোম্পানির ভুট্টার বীজ লাগিয়ে হয়েছে প্রতারিত

 

কোম্পানির এক প্রতিনিধি পাকড়াও : বিক্রেতা আমীর হোসেন লাপাত্তা

বেগমপুর প্রতিনিধি: চুয়াডাঙ্গা সদরের গড়াইটুপি এলাকার শ শ কৃষক মোনসেন্টা কোম্পানির পালোয়ান ডিকাম্ব ৯১২০ জাতের ভুট্টার বীজ লাগিয়ে হয়েছে প্রতারিত। ক্ষতিগ্রস্ত চাষিরা সামনে পেয়ে পাকড়াও করেছে কোম্পানির এক প্রতিনিধিকে। অবস্থা বেগতিক বুঝে লাপাত্তা হয়েছে মজিদ ট্রেডার্সের সত্ত্বাধিকারী আমির হোসেন।

চুয়াডাঙ্গা সদর উপজেলার তিতুদহ ইউনিয়নের গড়াইটুপি গ্রামের ক্ষতিগ্রস্ত চাষিদের অভিযোগে জানা গেছে, ফলন ভালো হওয়ার মিষ্টি কথার প্রতিশ্রুতিতে চলতি মরসুমে গ্রামের মজিদ ট্রেডার্সের সত্ত্বাধিকারী আমীর হোসেনের দোকান থেকে মোনসেন্টা কোম্পানির পালোয়ান ডিকাম্ব ৯১২০ জাতের ভুট্টার বীজ লাগায়। ফলনের সময় দেখা যায়, ফলন একেবারে কম। যাতে করে চাষের টাকায় ঘরে উঠবে না। লাগানোর আগে কোম্পানির লোকজন বিভিন্নভাবে উৎসাহিত করে কৃষকদের। এখন ফলন ভালো না হওয়ায় সে সমস্থ প্রতিনিধিদের দারস্থ হলে বিষয়টি আমলে নেয় না।

এদিকে ক্ষতিগ্রস্ত চাষিদের সামনে গতকাল শনিবার দুপুরের দিকে কোম্পানির মার্কেটিং এক প্রতিনিধি আশিব নামের একজনকে পেয়ে পাকড়াও করে চাষিরা। চাষিরা উত্তেজিত হলে অবস্থা বেগতিক বুঝে লাপাত্তা হয়ে পড়ে বীজ বিক্রয় দোকানদার গড়াইটুপি মুচিপাড়ার মজিদ ট্রেডার্সের স্বত্তাধিকারী আমির হোসেন। অভিযোগকারী চাষি দেলোয়ার হোসেন, মহিউদ্দিন, শরিফুল, হযরত, মসলেম, কাজল, মুক্তার, আলাউদ্দিন, করিম, ওসমান, জাহিদুল, বিপ্লব, কাউছার, জাফর, শাহিন, শাহাবুল, জাকির হোসেন, আনোয়ার, সিরাজুল, মেহের, বিকাশ, শাজাহান, মতিয়ার, আকতার, মোশারেফসহ অনেকেই বলেন, বীজ লাগানোর আগে বীজের প্রতিনিধি ও দোকানদার ফলনের ব্যাপারে শতভাগ নিশ্চয়তা দেয় আমাদের। তাদের কথামতো এ বীজ লাগিয়ে আজ প্রতারিত হয়েছি। লাভ তো দূরের কথা বিঘাপ্রতি যে খরচ হয়েছে তার সিকিভাগ ঘরে উঠবে না। আমরা আমাদের ক্ষতিপূরণ চায় কোম্পানির নিকট। এ বিষয়ে আশিব ও আমির হোসেন বলেন, চাষিদের সব অভিযোগ সঠিক না।