একান্ত সাক্ষাতকালে বিএডিসি চেয়ারম্যান জহির উদ্দিন আহমেদ

স্বাধীনতা পরবর্তীতে দেশে কৃষিতে বিপ্লব ঘটেছে

জীবননগর ব্যুরো: বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন বিএডিসির চেয়ারম্যান সরকারের অতিরিক্ত সচিব জহিরউদ্দিন আহমেদ গতকাল শুক্রবার সন্ধ্যায় দৈনিক মাভাভাঙ্গা জীবননগর ব্যুরো অফিস পরিদর্শন করেন। তিনি আগামী দু দিন দত্তনগর কৃষি ফার্মসহ চুয়াডাঙ্গা ও ঝিনাইদহ জেলার বিভিন্ন কৃষি ফার্ম পরিদর্শনে এসেছেন।

দৈনিক মাথাভাঙ্গা ব্যুরো অফিস পরিদর্শন এলে ব্যুরো প্রধান এমআর বাবুর নিকট একান্ত সাক্ষাতকার প্রদানকালে বিএডিসি চেয়ারম্যান অতিরিক্ত সচিব জহির উদ্দিন আহমেদ বলেন, আমাদের দেশে জমির পরিমাণ না বাড়লেও বৃদ্ধি পেয়েছে খাদ্য উৎপাদন। স্বাধীনতা পরবর্তী ৭ কোটি মানুষের জন্য মাত্র ১ হাজার ৫শ মেট্রিক টন খাদ্য নিয়ে বিএডিসি যাত্রা শুরু করে। একই জমিতে আজ তা বৃদ্ধি পেয়ে ১ কোটি ৪২ লাখ মেট্রিক টনে এসে পৌঁচেছে। আমরা আবার চায়না থেকে নতুন জাতের একটি হাইব্রিড ধান পরিকল্পনা নিয়েছি। নতুন  জাতের এ ধান  বিএডিসির নিজস্ব জমিতে পরীক্ষামূলক চাষ করা হচ্ছে। সফলতা এলে এ হাইব্রিড ধানচাষে একরে ফলন বর্তমানের থেকে দ্বিগুণ। আলুর উৎপান বৃদ্ধি পেয়ে প্রতি বিঘায় ১৩০ মণ পর্যন্ত এসে দাঁড়িয়েছে।

তিনি বলেন,  সরকার কৃষির  উন্নয়নে নানান পরিকল্পনা গ্রহণ করে থাকে। বর্তমানে কৃষি বিভাগের উন্নয়নে বরিশালের দশমিনাসহ বেশ কয়েকটি স্থানে জমি ও চর অধিগ্রহণ করা হয়েছে। এসব স্থানে বৃহৎ সব কৃষি ফার্ম প্রতিষ্ঠা করে দেশের খাদ্য চাহিদা আমরা নিজেরাই পূরণ করার প্রকল্প হাতে নিয়েছি।

বিএডিসি চেয়ারম্যানের একান্ত সাক্ষাতকালে জীবননগর উপজেলা চেয়ারম্যান গোলাম মোর্তুজা, জীবননগর উপজেলা বাস-মিনিবাস মালিক সমিতির সভাপতি হাজি সাইদুর রহমান, জীবননগর উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা সাইদুর রহমান, জীবননগর ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ নজরুল ইসলাম, উপজেলা পরিষদের নবনির্বাচিত মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকি, বাঁকা ইউপি চেয়ারম্যান বাবলুর রহমান, ন্যাশনাল ব্যাংকের অডিটর শাহনেওয়াজ রিপন, জীবননগর কেন্দ্রীয় ঈদগার সাধারণ সম্পাদক আব্দুস সালাম ইসা, সাংবাদিক জাহিদ জীবন, মামুন-উর-রহমান, সাব্বির আহমেদ, সরকারি প্রথম শ্রেণির ঠিকাদার জাহিদুর রহমান মুকুল, এনজিও কর্মকর্তা আলমগীর হোসেন, পৌর হিসাবরক্ষক আ.ন.ম মোস্তফা কামাল প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।